"ফিরে এসে কলকাতার গল্প বলেছিল মােনা ঠাকুর।”—মােনা ঠাকুর কলকাতায় গিয়েছিল কেন? সে কলকাতার কোন্ গল্প বলেছিল? | মােনা ঠাকুর বর্ণিত কলের কলকাতার সংক্ষিপ্ত বিবরণ দাও।

মােনা ঠাকুরের কলকাতা যাওয়ার কারণ: 'কলের কলকাতা' রচনাটি লেখার পঁচিশ বছর আগে লেখক সুভাষ মুখােপাধ্যায়ের গ্রামের বাসিন্দা মােনা ঠাকুর কলকাতায় গিয়েছিল কালীঘাটের মন্দিরে পইতে নিতে।


মােনা ঠাকুরের বলা কলকাতার গল্প : কলকাতায় এসে বিস্মিত মােনা ঠাকুর দেখে যে, সেখানে শব্দ করে মােটরগাড়ি, ট্রাম চলে। রাস্তায় সর্বত্র লােক গিজগিজ করছে। কলকাতায় অসংখ্য বাড়ি ও গাড়ি রয়েছে। গ্রামের মাটি কিংবা সাঁকোর কোনাে চিহ্ন নেই, শুধু বালি-চুন-ইট আর পাথর। এই কলের কলকাতায় টাইমকল খুললে জল পড়ে, সুইচ টিপলে অন্ধকারে জ্যোৎস্না বিচ্ছুরিত হয়। এখানকার অসংখ্য গলিতে ঘুরতে ঘুরতে তার মাথা বনবন করে, পা টনটন করে। পথের দু-পাশে অসংখ্য দোকান, বাজার দেখা যায়।


একদিন হাঁটতে হাঁটতে মােনা দেখে তার ছায়ার পাশে লম্বা চওড়া আর একটা ছায়া। পেছন ফিরে সে দেখে ঝাকড়া ঝাকড়া চুল, গোঁফ-দাড়িওয়ালা একটি লােক লম্বা লাঠি হাতে দাঁড়িয়ে। পরনে তার পাঞ্জাবির ওপর রংচঙে হাতকাটা ফতুয়া, কাঁধে ঝুলি। ভীষণাকৃতি এই লোকটাকে ছেলেধরা ভেবে মােনা ঠকঠক করে কাঁপতে থাকে এবং ভগবানের নাম নেয়। এইসময় লােকটি হঠাৎ তাকে ছাড়িয়ে এগিয়ে গেলে ধড়ে প্রাণ আসে তার। মােনা ঠাকুর লেখককে জানায়, কলের কলকাতা-য় "গাড়ি চাইলে গাড়ি, বাড়ি চাইলে বাড়ি। যা চাইবে তাই পাবে।"


কলকাতা থেকে মােনা ঠাকুররা তাড়াতাড়ি কেন ফিরে এসেছিল, তা কলের কলকাতা রচনার অন্তর্গত মােনা ঠাকুরের ভাষ্য অবলম্বন করে লেখাে। 


কলকাতায় আসার পর কলের কলকাতা রচনার লেখক সুভাষ মুখােপাধ্যায়ের কলকাতা একেবারেই ভালাে লাগেনি কেন? 


কলকাতায় এসে লেখক সুভাষ মুখােপাধ্যায়রা যে পাড়ার ভাড়াবাড়িতে প্রথম এসে উঠেছিলেন, কলের কলকাতা রচনা অবলম্বন করে সেই পাড়াটির বর্ণনা দাও। 


খালি মাঠে সব সময় ভিড়।—কলের কলকাতা রচনার লেখক খালি মাঠের ভিড়ে যেসব দৃশ্য দেখেছিলেন, তার বর্ণনা দাও। 


হঠাৎ একদিন খেপে উঠল কলের কলকাতা।—কলকাতার খেপে ওঠা বলতে কী বােঝানাে হয়েছে? কলকাতার খেপে ওঠা-র ফল কী হয়েছিল?


তবু ভালাে এই সেন্ট্রাল অ্যাভিনিউয়ের রাস্তা। -এই রাস্তার বিবরণ দাও। 


পুলিশকে মােটে কেয়ার করে না হে!—কে কেয়ার করে না? কোন্ প্রসঙ্গে এই উক্তি? 


ইংরেজের জেলখানায় হেঁট হয়ে ঢুকতে যা রাগ হচ্ছিল। -এখানে কোন জেলখানার কথা বলা হয়েছে? লেখকের অভিজ্ঞতার বর্ণনা দাও। 

অথবা, ইংরেজদের জেলখানায় হেঁট হয়ে ঢুকতে যা রাগ হচ্ছিল। -লেখকের জেলখানায় ভ্রমণের অভিজ্ঞতার বর্ণনা দাও। 


কলের কলকাতা রচনায় লেখক সুভাষ মুখােপাধ্যায় তিন মাস অসুখে অচেতন থাকার পর সেরে উঠে কলকাতার কোন্ পরিবর্তন দেখেছিলেন? 


কলের কলকাতা রচনায় লেখক সুভাষ মুখােপাধ্যায়দের ভাড়াবাড়িতে আসা সরকারি উকিলের কথাগুলি বর্ণনা করে তার সম্বন্ধে লেখকের মূল্যায়ন পর্যালােচনা করাে। 


চেয়ারের ওপর যিনি বসে আছেন, তাঁকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না।—চেয়ারের ওপর কে বসেছিলেন? তাকে দেখে লেখক কেন নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না? 


অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মার কাছে শেখা গান- মার কাছে শেখা গানটি কী? কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন লেখক?