বাংলা গানের আদিপর্ব সম্পর্কে যা জান লেখাে।

বাংলা গানের ক্রমবিবর্তনের ধারাটিকে তিনটি পর্বে ভাগ করা যায়। প্রথমটি প্রাচীন যুগ। খ্রিস্টীয় অষ্টম শতাব্দী থেকে প্রায় পঞ্চদশ শতাব্দীর মধ্যভাগ পর্যন্ত এই যুগ বহমান ছিল। বৌদ্ধ সহজিয়া সাধকদের সৃষ্ট 'চর্যাগীতি', কবি জয়দেব প্রণীত গীতগােবিন্দ, বডু চণ্ডীদাসের শ্রীকৃয়কীর্তন ও বহু কবির রচিত বিভিন্ন মঙ্গলগীতি’ এই পর্যায়ে উল্লেখযােগ্য। এই যুগটিকে আমরা বাংলা সংগীত সৃষ্টির 'আদিপর্ব’ বলেও উল্লেখ করতে পারি।


পঞ্চদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধ থেকে অষ্টাদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধ পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের সময়সীমা। বাংলা সাহিত্যের মতােই বাংলা গানে মধ্যযুগের সূচনাও চৈতন্যদেবকে কেন্দ্র করে। এই পর্যায়ে নানক, কবির, তুলসীদাস, মীরাবাঈ প্রমুখের আবির্ভাব ও তাদের রচিত ভক্তিভাবনামূলক গান ও দোঁহাগুলি অনুবাদের মধ্যে দিয়ে বাংলা গানের মধ্যপর্বটি সমৃদ্ধ হয়েছিল। বাংলা গানে আধুনিক যুগের সূচনা রামপ্রসাদ, কমলাকান্ত, নিধুবাবু, দাশরথি রায়, লালনফকির, হাসনরাজা প্রমুখের হাত ধরে হলেও কারও কারও মতে তা রবীন্দ্রনাথের মাধ্যমেই ঘটেছিল। কারণ, রবীন্দ্র-পূর্ববর্তী বেশিরভাগ গীতিকারই মূলত ভক্তিগীতি রচনা করেছিলেন। যদিও কবিওয়ালা এবং বাউল গােষ্ঠীর গীতিকারগণ তাদের সৃষ্টিতে মানুষকেই প্রাধান্য দিয়েছিলেন। রবীন্দ্রনাথের পরবর্তী সময় দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন, অতুলপ্রসাদ সেন, কাজী নজরুল ইসলামের গানে বিষয় হিসেবে মানবতা এবং দেশাত্মবােধই প্রধানত জায়গা পেয়েছে। এই পর্বের সময়সীমা মােটামুটিভাবে উনবিংশ শতাব্দীর প্রারম্ভ থেকে বর্তমান কাল পর্যন্ত বিস্তৃত।


কবিওয়ালাপ, বাউলগান, রবীন্দ্রপর্ব, স্বদেশিগান, স্বাধীনতার গান, স্বর্ণযুগের গান, গণসংগীত, লােকসংগীত, সিনেমার গান, উচ্চাঙ্গ বা ধ্রুপদি সংগীত, জীবনমুখী গান, বাংলা ব্যান্ডের গান ইত্যাদি বহুধা ধারায় প্রবাহিত আজকের বাংলা গান। ড. মহম্মদ শহীদুল্লাহ যাকে বঙ্গের আদিকবি বলে উল্লেখ করেছেন, সেই মীননাথ বা মৎস্যেন্দ্রনাথ থেকে শুরু করে রবীন্দ্রনাথের হাতে পুষ্পিত পল্লবিত হয়ে আজকের এই উত্তর-আধুনিক বাংলা গানের ধারা সজীব এবং বৈচিত্র্যময়.


বৈয়ব পদাবলীকে কেন্দ্র করে গড়ে ওঠা বাংলা কীর্তনগান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা গানের ইতিহাসে কবিওয়ালাদের অবদান সম্পর্কে যা জান লেখাে। 

অথবা, বাংলা গানে কবিগানের গুরুত্ব আলােচনা করাে। 


টপ্পা সম্পর্কে আলােচনা করাে। 


যাত্রাগান সম্পর্কে যা জান আলােচনা করাে। 


পক্ষীর গান সম্পর্কে যা জান আলােচনা করাে। 


যাত্রা শব্দের অর্থ ও যাত্রাপালার বিষয় ও ভাবের পরিচয় দাও। 


আধুনিক বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ও তাঁর পরবর্তী সময়ের গীতিকারদের পরিচয় দাও। 


বাংলা গণসংগীতের সূচনা কোন্ ঐতিহাসিক সন্ধিক্ষণে? এই ধারার গীতিকার, সুরকার এবং গায়কদের সম্পর্কে লেখাে। 

অথবা, বাংলা গণসংগীতের ধারা সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে। 

অথবা, গণসংগীত বলতে কী বােঝ? বাংলা গণসংগীতের ধারাটি আলােচনা করাে। 


বাংলা সিনেমার গান সম্পর্কে যা জান লেখাে।


আট ও নয়ের দশকে বাংলা গানে যে বিবর্তন ঘটেছিল সে সম্পর্কে যা জান লেখাে।


বাংলা গানে উচ্চাঙ্গ সংগীতের প্রভাব কতখানি বলে তুমি মনে করােযুক্তিসহ আলােচনা করাে।


বাংলা গানের মান বৃদ্ধির ক্ষেত্রে যন্ত্রের প্রয়ােগ কতটা সফল? সহযােগী যন্ত্রীদের সম্পর্কে যা জান লেখাে।