ফুটবল খেলায় বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ দাও।

বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয়


বাঙালি সমাজে ফুটবল বিশেষ জনপ্রিয় হয়ে ওঠে ব্রিটিশ শাসনের সময় থেকে। ১৮৫০ সাল নাগাদ কলকাতায় বাঙালিরা ফুটবল ক্লাব স্থাপন করেন। প্রথমদিকের ভারতীয় ফুটবল দলগুলির মধ্যে শােভাবাজার ক্লাব (১৮৮৫), ওয়েলিংটন ক্লাব (১৮৮৪), টাউন ক্লাব (১৮৮৫), কুমারটুলি (১৮৮৫), মােহনবাগান (১৮৮৯), এরিয়ান্স (১৮৮৯), মহামেডান স্পাের্টিং (১৮৯১) এবং স্পাের্টিং ইউনিয়ন (১৮৯৫) উল্লেখযোগ্য। প্রথম দিকে খালি পায়ে খেলার সময়েই বাঙালি ফুটবলাররা ইউরোপের সামরিক ও অসামরিক দলগুলির বিরুদ্ধে প্রতিযােগিতায় সফল হন। পরবর্তীতে ১৯০০ খ্রিস্টাব্দ নাগাদ কলকাতা ও মফস্বলে বহু ফুটবল ক্লাব প্রতিষ্ঠা হয়। ১৯১১ খ্রিস্টাব্দে দুর্ধর্ষ ব্রিটিশ দলের বিরুদ্ধে মােহনবাগান ক্লাবের হয়ে বাংলার খেলােয়াড়রা জয়লাভ করে। জিতে নেয় আইএফএ শিল্ড। এর সঙ্গেই কলকাতা পরিচিত হয় ভারতীয় ফুটবলের রাজধানী হিসেবে।


১৯৪১ খ্রিস্টাব্দ থেকে বাংলা দল সন্তোষ ট্রফি প্রতিযােগিতায় ৩১ বার জয়লাভ করে, ফাইনালে পৌঁছােয় ৪৩ বার। কলকাতার মাঠে ৭০-৮০-র দশক থেকে তােলপাড় তােলে ইস্টবেঙ্গল মােহনবাগানের ম্যাচ। এর সঙ্গে জড়িয়ে যায় 'বাঙাল-ঘটির লড়াইয়ের এক মজার বাঙালি সংস্কৃতি। রেডিয়ােতে ফুটবলের ধারাবিবরণী শুনেই তখন বাঙালি যুদ্ধক্ষেত্রে জয়পরাজয়ের অনুভূতি লাভ করত। কলকাতা ফুটবলের ইতিহাস খুঁজলে মােটামুটি তিনটি পর্বের উল্লেখ পাওয়া যায়- (১) প্রীতিম্যাচ পর্ব, (২) ট্রেডস ফুটবল কাপ পর্ব এবং (৩) অ্যাসােসিয়েশন বা সংগঠিত ফুটবলের পর্ব।


ব্যক্তিনাম হিসেবে বাঙালির ফুটবলের ইতিহাসে উল্লেখযােগ্য নগেন্দ্রপ্রসাদ, কালীচরণ মিত্র, হরিদাস শীল, মন্মথ গাঙ্গুলি এবং নরেন্দ্রনাথ দত্ত। প্রখ্যাত বাঙালি ফুটবলার হিসেবে গােষ্ঠ পাল, চুনী গােস্বামী, পিকে ব্যানার্জি, তুলসীদাস বলরাম, শৈলেন মান্না প্রমুখ উল্লেখযােগ্য।


বাংলার কুস্তির ইতিহাসে গােবর গুহের অবদান আলোচনা করো। 


বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? 


প্রথম ভারতীয় দল হিসেবে আই এফ এ শিল্ড জয়ী মােহনবাগান ক্লাবের ইতিহাস পর্যালােচনা করাে। 


বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবদ্ধ করাে। 


বাংলার ক্রিকেট খেলার জনকরূপে কে পরিচিত ছিলেন? এই খেলাকে জনপ্রিয় করে তােলার ক্ষেত্রে যেসব বাঙালি ক্রিকেটার বিখ্যাত তাঁদের একজনের সম্বন্ধে তুমি যা জান লেখাে। 

অথবা, আন্তজাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালিক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 


হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখাটি নির্দেশ করাে। 


স্বাধীনতা-পরবর্তী সময় পর্বে বাঙালির অ্যাথলেটিক্স, লন টেনিস, টেবিল টেনিস, দাবা ও সাঁতার সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


কৰাডির ইতিহাস সংক্ষেপে আলােচনা করাে। 


সার্কাস ও ম্যাজিকের দুনিয়ায় বাঙালির অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, ম্যাজিকের ইতিহাস ও বাঙালির অবদান সম্পর্কে আলােচনা করাে 


কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশি সার্কাসের নাম লেখাে। সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


জাদুবিশ্বাস সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।