হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখাটি নির্দেশ করাে।

হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখা

ভারতবর্ষে প্রথম হকি ক্লাবটি গড়ে ওঠে কলকাতায়। ১৮৮৫-৮৬ খ্রিস্টাব্দে। ১৮৯৫ খ্রিস্টাব্দে প্রথম হকি প্রতিযােগিতার আয়ােজন হয় কলকাতাতে। এখানেই ১৯০৮ খ্রিস্টাব্দে ‘দ্য বেঙ্গল হকি অ্যাসােসিয়েশন গড়ে ওঠে। ১৯২৮ খ্রিস্টাব্দে ভারতের প্রথম জাতীয় হকি প্রতিযােগিতার আয়ােজনের গৌরবও কলকাতার প্রাপ্য। এই প্রতিযােগিতার পরই হকিতে প্রথম ভারতীয় অলিম্পিক দল নির্বাচন করা হয়।


ভারতীয় হকিতে কলকাতার ভূমিকা অন্যতম হলেও অত্যন্ত দুঃখের কথা এখনও এখানে হকি খেলার জন্য উন্নতমানের প্রশিক্ষণকেন্দ্র ও খেলার মাঠ গড়ে ওঠেনি। অথচ, কলকাতা কাস্টমস্ দল, পাের্ট কমিশনারের দল এবং খড়গপুরের বাংলা নাগপুর রেলওয়ে দলের মতাে একাধিক উল্লেখযােগ্য হকি দলের অস্তিত্ব পাওয়া যায় ইতিহাসের পাতায়। ১৯৫২ খ্রিস্টাব্দে কলকাতায় অনুষ্ঠিত জাতীয় হকি প্রতিযােগিতায় বাংলা জয়লাভ করে ইতিহাস সৃষ্টি করে।


প্যাট জনসন, লেসলি ক্লডিয়াস, কেশব দত্ত, গুরুবক্স সিং, যােগীন্দর সিং, ইমাম- উর-রহমানের মতাে অলিম্পিয়ানরা বাংলার হকিকে গৌরবান্বিত করেছেন। ভারতে প্রথম হকি সংগঠন ১৯০৮ খ্রিস্টাব্দে 'The Bengal Hockey Association' নামে গড়ে ওঠে। অবিভক্ত বাংলায় ১৯২৮-এ প্রথম জাতীয় আন্তঃরাজ্য হকি প্রতিযােগিতা আয়ােজিত হয়। ভারতে হকির জন্য আগা খান কাপ, বেগম রসুল ট্রফি (মেয়েদের বিভাগে), মহারাজা রঞ্জিৎ সিং গােল্ড কাপ, লেডি রতন টাটা ট্রফি (মেয়েদের বিভাগে), ধ্যানচাঁদ ট্রফি, নেহরু ট্রফি প্রভৃতি পুরস্কারের আয়ােজন করে বস্তুত খেলাটিকে ও খেলােয়াড়দের সম্মানিত করার চেষ্টা করা হয়েছে।


বাংলার কুস্তির ইতিহাসে গােবর গুহের অবদান আলোচনা করো। 


বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? 


ফুটবল খেলায় বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ দাও। 

অথবা, বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 


প্রথম ভারতীয় দল হিসেবে আই এফ এ শিল্ড জয়ী মােহনবাগান ক্লাবের ইতিহাস পর্যালােচনা করাে। 


বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবদ্ধ করাে। 


বাংলার ক্রিকেট খেলার জনকরূপে কে পরিচিত ছিলেন? এই খেলাকে জনপ্রিয় করে তােলার ক্ষেত্রে যেসব বাঙালি ক্রিকেটার বিখ্যাত তাঁদের একজনের সম্বন্ধে তুমি যা জান লেখাে। 

অথবা, আন্তজাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালিক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 


স্বাধীনতা-পরবর্তী সময় পর্বে বাঙালির অ্যাথলেটিক্স, লন টেনিস, টেবিল টেনিস, দাবা ও সাঁতার সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


কৰাডির ইতিহাস সংক্ষেপে আলােচনা করাে। 


সার্কাস ও ম্যাজিকের দুনিয়ায় বাঙালির অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, ম্যাজিকের ইতিহাস ও বাঙালির অবদান সম্পর্কে আলােচনা করাে 


কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশি সার্কাসের নাম লেখাে। সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


জাদুবিশ্বাস সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।