কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশি সার্কাসের নাম লেখাে। সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও।

সার্কাসে বাঙালির অবদান

কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশি সার্কাসের নাম হল 'ন্যাশনাল সার্কাস' (১৮৮৩)। নবগােপাল মিত্র প্রতিষ্ঠিত এই সার্কাসটি অবশ্য বেশিদিন চলেনি।


শীতকালে সার্কাস আর স্কুলে ম্যাজিক শাে বাদ দিয়ে বােধহয় কোনাে বাঙালির শৈশব কাটেনি। বাঙালির সার্কাসচর্চা আজকের নয়। ১৮৮৭-৮৮ খ্রিস্টাব্দ নাগাদ মাত্র ২২ বছর বয়সে প্রিয়নাথ বসু করেছিলেন গ্রেট বেঙ্গল সার্কাস'। তাঁর পুত্র অবনীন্দ্রকৃয় বসু তাঁদের পরিবারিক সমৃদ্ধির গৌরবময় ঐতিহ্যকে ধরে রাখতে সেই কাজে মনােনিবেশ করেন। তাঁর রচিত বাঙ্গালীর সার্কাস গ্রন্থটির প্রথম সংস্করণে তাদের সার্কাসের কথাই সংকলিত আছে। হিন্দু মেলার প্রতিষ্ঠাতা নবগােপাল মিত্র বাঙালির সার্কাসের প্রতিষ্ঠাতা। বাঙালির সার্কাসচর্চায় আরও যাদের নাম উজ্জ্বল হয়ে আছে তারা হলেন কর্নেল সুরেশচন্দ্র বিশ্বাস, শ্যামাকান্ত বন্দ্যোপাধ্যায়, মণিলাল বসু প্রমুখ।


বাংলার ম্যাজিকচর্চার প্রথম জনপ্রিয় নাম প্রতুলচন্দ্র সরকার (১৯১৩-১৯৭১), যাঁকে সবাই চেনে পি. সি. সরকার নামে। তিনি পৃথিবীর ৭০-৮০টি দেশে জাদুবিদ্যার প্রদর্শনী করেন। পৃথিবীর শ্রেষ্ঠ জাদুকররূপে তিনি পরিচিত। তিনিই প্রথম মাথায় পাগড়ি পরে রাজার পোশাকে খেলা দেখাতেন। বহু প্রাচীন জাদুবিদ্যার মূল সূত্রগুলি তিনি নিজের চেষ্টায় আবিষ্কার করেন। সর্বশ্রেষ্ঠ খেলােয়াড় হিসেবে তিনি দুবার নিউইয়র্ক থেকে জাদুবিদ্যার শ্রেষ্ঠ পুরস্কার 'দি ফিনিক্স অ্যাওয়ার্ড' পান। পি. সি. সরকার এবং তার পরবর্তী সময়ে তাঁর পুত্ররা এই খেলাতে আধুনিকতার ছোঁয়া নিয়ে আসেন। বাংলার বহু জায়গায় আজ বহু জাদুকর এই খেলার চর্চায় মেতে আছেন।


বাংলার কুস্তির ইতিহাসে গােবর গুহের অবদান আলোচনা করো। 


বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? 


ফুটবল খেলায় বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ দাও। 

অথবা, বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 


প্রথম ভারতীয় দল হিসেবে আই এফ এ শিল্ড জয়ী মােহনবাগান ক্লাবের ইতিহাস পর্যালােচনা করাে। 


বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবদ্ধ করাে। 


বাংলার ক্রিকেট খেলার জনকরূপে কে পরিচিত ছিলেন? এই খেলাকে জনপ্রিয় করে তােলার ক্ষেত্রে যেসব বাঙালি ক্রিকেটার বিখ্যাত তাঁদের একজনের সম্বন্ধে তুমি যা জান লেখাে। 

অথবা, আন্তজাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালিক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 


হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখাটি নির্দেশ করাে। 


স্বাধীনতা-পরবর্তী সময় পর্বে বাঙালির অ্যাথলেটিক্স, লন টেনিস, টেবিল টেনিস, দাবা ও সাঁতার সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


কৰাডির ইতিহাস সংক্ষেপে আলােচনা করাে। 


সার্কাস ও ম্যাজিকের দুনিয়ায় বাঙালির অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, ম্যাজিকের ইতিহাস ও বাঙালির অবদান সম্পর্কে আলােচনা করাে 


জাদুবিশ্বাস সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।