বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবদ্ধ করাে।

বাংলার ক্রিকেটের আদিযুগে বাঙালিরা ক্রিকেট খেলতেন ধুতির ওপর শার্ট আর কেডস পরে। ধুতিটা ছিল বাঙালিয়ানা আর স্বদেশিয়ানার প্রতীক। নগেন্দ্রনাথ সর্বাধিকারী যেমন বাংলার ফুটবলের জনক, ঠিক তেমনই বাঙালির ক্রিকেটের জনক সারদারঞ্জন রায়। বাংলা প্রথম রঞ্জি ট্রফি জেতে ১৯৩৯ খ্রিস্টাব্দে।


বাঙালি সমাজ এবং সংস্কৃতিতে ক্রিকেট নিয়ে চর্চা বহুদিন ধরে চললেও পরবর্তীকালে ইউরােপিয়ানদের দ্বারা প্রতিষ্ঠিত কলকাতা ক্রিকেট ক্লাব-এর চেষ্টায় এই খেলা বাংলার সমাজজীবনে জনপ্রিয় হয়ে ওঠে। এই ক্লাবের উদ্যোগেই কলকাতায় ইডেন গার্ডেন্স তৈরি হয়, যা টেস্ট-ক্রিকেট খেলার বিখ্যাত কেন্দ্র। সারা রাজ্যের বিভিন্ন ক্লাব, স্কুল, কলেজ, অফিস সর্বত্রই আজ ক্রিকেটের জয়-জয়কার। ক্রিকেট অ্যাসােসিয়েশন অব বেঙ্গল’ সংক্ষেপে (সি এ বি) আজ ক্রিকেট পরিচালনায় এবং প্রসারে অগ্রণী সংস্থা।


সেরা বাঙালি ক্রিকেটারদের তালিকায় রয়েছেন-শুটে ব্যানার্জি, শ্যামসুন্দর মিত্র, দুৰ্গাশঙ্কর মুখার্জি, অম্বর রায়, দিলীপ দোশি, গােপাল বসু, পঙ্কজ রায়, প্রণব রায়, উৎপল চ্যাটার্জি, সম্বরণ ব্যানার্জি প্রমুখ। তবে ক্রিকেটার হিসেবে বাঙালি সমাজে আজ সৌরভ গাঙ্গুলি সবচেয়ে জনপ্রিয়।


সমস্ত দেশের সঙ্গে বাঙালিরাও টেস্ট ক্রিকেট, ওয়ানডের যুগ পেরিয়ে বর্তমানে টি-টুয়েন্টির নেশায় মশগুল। তবু এখনও ক্রিকেটের খেলায় বড়াে ম্যাচকে কেন্দ্র করে যেমন উত্তেজনা থাকে, ঠিক একই উত্তেজনা দেখা যায় টেনিস বল দিয়ে খেলা পাড়া ক্রিকেটে। এটা বাঙালির সম্পূর্ণ নিজস্ব ক্রীড়া সংস্কৃতির বৈশিষ্ট্য


বাংলার কুস্তির ইতিহাসে গােবর গুহের অবদান আলোচনা করো। 


বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? 


ফুটবল খেলায় বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ দাও। 

অথবা, বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 


প্রথম ভারতীয় দল হিসেবে আই এফ এ শিল্ড জয়ী মােহনবাগান ক্লাবের ইতিহাস পর্যালােচনা করাে। 


বাংলার ক্রিকেট খেলার জনকরূপে কে পরিচিত ছিলেন? এই খেলাকে জনপ্রিয় করে তােলার ক্ষেত্রে যেসব বাঙালি ক্রিকেটার বিখ্যাত তাঁদের একজনের সম্বন্ধে তুমি যা জান লেখাে। 

অথবা, আন্তজাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালিক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 


হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখাটি নির্দেশ করাে। 


স্বাধীনতা-পরবর্তী সময় পর্বে বাঙালির অ্যাথলেটিক্স, লন টেনিস, টেবিল টেনিস, দাবা ও সাঁতার সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


কৰাডির ইতিহাস সংক্ষেপে আলােচনা করাে। 


সার্কাস ও ম্যাজিকের দুনিয়ায় বাঙালির অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, ম্যাজিকের ইতিহাস ও বাঙালির অবদান সম্পর্কে আলােচনা করাে 


কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশি সার্কাসের নাম লেখাে। সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


জাদুবিশ্বাস সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।