স্বাধীনতা-পরবর্তী সময় পর্বে বাঙালির অ্যাথলেটিক্স, লন টেনিস, টেবিল টেনিস, দাবা ও সাঁতার সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।

বাঙালিরা সর্বতভাবেই ক্রীড়াপ্রেমী।


অ্যাথলেটিকস : অ্যাথলেটিকসকে বলা হয় সব খেলার জননী। কারণ যে- কোনাে খেলােয়াড়কেই আগে ভালাে অ্যাথলিট হতে হয়। বিশিষ্ট বাঙালি আথলিট জ্যোতির্ময়ী শিকদার ১৯৯৬ খ্রিস্টাব্দে ব্যাঙ্কক এশিয়াডে দুটি ইভেন্টে সােনা জেতেন। অন্যান্য বিখ্যাত বাঙালি অ্যাথলিট হিসেবে উল্লেখযােগ্য—

  • হরিশংকর রায়,
  • সােমা বিশ্বাস,
  • সরস্বতী সাহা প্রমুখ।

লন টেনিস : টেনিস বা লন টেনিস কিছুটা ব্যয়সাপেক্ষ খেলা। তবে তার আনন্দ আজ টিভির কল্যাণে সকলের কাছেই পৌঁছােয়। বাংলায় বহু জাতীয় ও আন্তর্জাতিক মানের টেনিস খেলােয়াড় জন্মেছেন। সর্বজন শ্রদ্ধেয় বাঙালি লন টেনিস খেলােয়াড় জয়দীপ মুখার্জি। বর্তমানে তার নামেই টেনিস অ্যাকাডেমির নামকরণ হয়েছে।


টেবিল টেনিস : 'ইনডাের গেমস্' হিসেবে নতুন আমদানি টেবিল টেনিসের আগের নাম ছিল পিংপং। বর্তমানে এই খেলা বাংলায় বিশেষ জনপ্রিয়। বাংলার খেলােয়াড়রা জাতীয়-আন্তর্জাতিক স্তরে বেশ কয়েকবার সাফল্য পেয়েছেন। বাঙালি টেবিল টেনিস খেলােয়াড় হিসেবে শুভজিৎ সাহা কমনওয়েলথ গেমস- এ সােনা জেতেন। ১৯৩৪ খ্রিস্টাব্দে ভারতবর্ষে প্রথম টেবিল টেনিস অ্যাসােসিয়েশন স্থাপিত হয় এই বাংলায়। ১৯৭৫ খ্রিস্টাব্দে ওয়াল্ল্ড টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপে-এর জন্য কলকাতায় 'নেতাজি ইনডাের স্টেডিয়াম' তৈরি হয়।


দাবা : আর একটি 'ইনডাের গেম’ দাবা। এই মুহূর্তে বাংলার দাবাড়ুরা সারা বিশ্বে বন্দিত। দিব্যেন্দু বড়ুয়া, সূর্যশেখর গাঙ্গুলি, নিয়াজ মাের্শেদ এঁদের মধ্যে অন্যতম।


সাঁতার : সাঁতারে এ রাজ্যের ছেলেমেয়েরা আধুনিক টেকনিকগুলি আয়ত্ত করে জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সাফল্য আনছে বারবার। (কলকাতাসহ ভারতের অনেক রাজ্যের নানা প্রান্তে সুইমিং পুল তৈরি হয়েছে।) ১৯৫৮ খ্রিস্টাব্দে মিহির সেন প্রথম ভারতীয় হিসেবে ইংলিশ চ্যানেল অতিক্রম করেন। পরবর্তী বছর প্রথম ভারতীয় এবং এশিয়ান মহিলা হিসেবে ওই চ্যানেল অতিক্রম করেন আরতি সাহা। বুলা চৌধুরী দু-দুবার ইংলিশ চ্যানেল অতিক্রম করেন। পরবর্তী কালে রিচা শর্মাও এই সাফল্য পান।


বাংলার কুস্তির ইতিহাসে গােবর গুহের অবদান আলোচনা করো। 


বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? 


ফুটবল খেলায় বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ দাও। 

অথবা, বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 


প্রথম ভারতীয় দল হিসেবে আই এফ এ শিল্ড জয়ী মােহনবাগান ক্লাবের ইতিহাস পর্যালােচনা করাে। 


বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবদ্ধ করাে। 


বাংলার ক্রিকেট খেলার জনকরূপে কে পরিচিত ছিলেন? এই খেলাকে জনপ্রিয় করে তােলার ক্ষেত্রে যেসব বাঙালি ক্রিকেটার বিখ্যাত তাঁদের একজনের সম্বন্ধে তুমি যা জান লেখাে। 

অথবা, আন্তজাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালিক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 


হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখাটি নির্দেশ করাে। 


রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


কৰাডির ইতিহাস সংক্ষেপে আলােচনা করাে। 


সার্কাস ও ম্যাজিকের দুনিয়ায় বাঙালির অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, ম্যাজিকের ইতিহাস ও বাঙালির অবদান সম্পর্কে আলােচনা করাে 


কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশি সার্কাসের নাম লেখাে। সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


জাদুবিশ্বাস সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।