বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার ইতিহাসে চারুচন্দ্র ভট্টাচার্যের অবদান আলােচনা করাে।

বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার ইতিহাসে চারুচন্দ্র ভট্টাচার্যের অবদান

চারুচন্দ্র ভট্টাচার্য ১৮৮৩ খ্রিস্টাব্দের ২৯ জুন চব্বিশ পরগনার হরিনাভিতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম বসন্তকুমার ভট্টাচার্য। চারুচন্দ্র কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় ১৯০৫ খ্রিস্টাব্দে এমএ পাস করেন। ১৯০৫ খ্রিস্টাব্দ থেকে ১৯৪০ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি প্রেসিডেন্সি কলেজে অধ্যাপনা করেন। তাঁর শিক্ষক ছিলেন জগদীশচন্দ্র বসু। অধ্যাপক চারুচন্দ্রের বহু বিখ্যাত ছাত্রদের মধ্যে উল্লেখযােগ্য সত্যেন্দ্রনাথ বসু, মেঘনাদ সাহা, প্রশান্ত মহলানবীশ এবং শিশিরকুমার মিত্র। সাহিত্যক্ষেত্রে তার বিপুল অবদান রয়েছে, যার মধ্যে প্রধানতম হল রবীন্দ্রনাথের বাংলা রচনাসমূহের সংগ্রহ গ্রন্থ রবীন্দ্র রচনাবলী-এর প্রকাশনা (প্রথম প্রকাশ ১৯৩৯ খ্রিস্টাব্দ)। বিশ্বভারতী গ্রন্থ বিভাগ প্রকাশিত সুলভ মূল্যের বিশ্ববিদ্যাসংগ্রহ গ্রন্থমালা তাঁরই চিন্তার ফসল।


বৈজ্ঞানিক আবিষ্কার কাহিনী, নব্যবিজ্ঞান, বাঙালীর খাদ্য, বিশ্বের উপাদান, তড়িতের অভ্যুত্থান, ব্যাধির পরাজয়, পদার্থবিদ্যার নবযুগ, বিজ্ঞান প্রবেশ, পদার্থবিদ্যা প্রভৃতি তাঁর রচিত উল্লেখযােগ্য গ্রন্থ। বাংলায় বিজ্ঞান প্রচার-প্রচেষ্টার ক্ষেত্রে তিনি অত্যন্ত স্মরণীয় ব্যক্তিত্ব। তাঁর লেখা অজস্র প্রবন্ধের মধ্যে দিয়ে আচার্য জগদীশচন্দ্রের বৈজ্ঞানিক আবিষ্কারকে তিনি সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন। কবিস্মরণে তার লেখা একটি সুখপাঠ্য স্মৃতিচারণ গ্রন্থ। তাঁর রচিত অথনটঘটিত গ্রন্থে তিনি বঙ্গ রঙ্গমঞ্চের বিবরণ লিপিবদ্ধ করেছেন। তিনি ভাণ্ডার ও বসুধারা পত্রিকার সম্পাদনা করেন দীর্ঘকাল। ১৯৬১ খ্রিস্টাব্দের ২৬ আগস্ট তাঁর জীবনাবসান হয়।


বাঙালির ক্রীড়া সংস্কৃতির সংক্ষিপ্ত পরিচয় দাও। প্রত্যেক ধরনের খেলার নাম উল্লেখ করাে। 


বাঙালির কুস্তিচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 

অথবা, আমাদের মহাকাব্যে কুস্তি কী নামে পরিচিত ছিল? সংক্ষেপে বাঙালির কুস্তিচর্চার পরিচয় দাও। 


বাংলার কুস্তির ইতিহাসে গােবর গুহের অবদান আলোচনা করো। 


বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? 


ফুটবল খেলায় বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ দাও। 

অথবা, বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 


প্রথম ভারতীয় দল হিসেবে আই এফ এ শিল্ড জয়ী মােহনবাগান ক্লাবের ইতিহাস পর্যালােচনা করাে। 


বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবদ্ধ করাে। 


বাংলার ক্রিকেট খেলার জনকরূপে কে পরিচিত ছিলেন? এই খেলাকে জনপ্রিয় করে তােলার ক্ষেত্রে যেসব বাঙালি ক্রিকেটার বিখ্যাত তাঁদের একজনের সম্বন্ধে তুমি যা জান লেখাে। 

অথবা, আন্তজাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালিক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 


হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখাটি নির্দেশ করাে। 


স্বাধীনতা-পরবর্তী সময় পর্বে বাঙালির অ্যাথলেটিক্স, লন টেনিস, টেবিল টেনিস, দাবা ও সাঁতার সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


কৰাডির ইতিহাস সংক্ষেপে আলােচনা করাে।