বাঙালির ক্রীড়া সংস্কৃতির সংক্ষিপ্ত পরিচয় দাও। প্রত্যেক ধরনের খেলার নাম উল্লেখ করাে।

বাঙালির ক্রীড়া সংস্কৃতির পরিচয়

বাঙালির ক্রীড়া সংস্কৃতির প্রসঙ্গে আলােচনা করতে হলে হাজার বছর আগের সময়ে ফিরে তাকাতে হবে। সেই প্রাচীন চর্যাপদেও সাঁতার, নৌকা চালানাে, মাছ ধরা প্রভৃতি খেলার উল্লেখ আছে। দাবা, পাশা, কবাডি, কুস্তি, লাঠি খেলা, সাঁতার, নৌকাবাইচ, তিরন্দাজি, মাছধরা সমস্ত খেলাই বহুযুগ ধরে বাঙালির ক্রীড়াসংস্কৃতির অন্তর্ভুক্ত। কোম্পানির শাসনের সময় থেকেই ফুটবল, হকি, ক্রিকেট, টেনিস, ব্যাডমিন্টন, ভলিবল ইত্যাদি ইউরােপিয়ান খেলাকে কেন্দ্র করে নানা ক্লাব প্রতিষ্ঠিত হয়। ইংরেজদের ইনডাের গেমস হিসেবে ছিল মুকার, বিলিয়ার্ড, অকশন ব্রিজ ইত্যাদি। ধীরে ধীরে অনুশীলনের মাধ্যমে এইসব খেলাগুলিতে বাঙালিরাও বিশেষ পারদর্শিতা অর্জন করে। মাঠের খেলা হিসেবে প্রথমেই নাম ফুটবলের। এই বিদেশি খেলাটিকে বাঙালি তার আবেগ-ভালােবাসা দিয়ে আপন করে নিয়েছে বহু বছর আগে থেকেই। জনপ্রিয়তার নিরিখে তারপরেই রয়েছে ক্রিকেট, হকি, ব্যাডমিন্টন, লন টেনিস, ভলিবল, বাস্কেট বল। অন্যরকম খেলার মধ্যে রয়েছে ঘােড়দৌড়। শরীরচর্চা বিষয়ে কুস্তি, বক্সিং, বডি বিল্ডিং, কবাডি ইত্যাদি খেলাগুলি জনপ্রিয় হয়। নদীনালা খালবিলে ভরা এই বাংলায় সাঁতার শুধু খেলা নয়, একসময় এটি ছিল এখানের মানুষের দৈনন্দিন জীবনের অঙ্গ। একই কারণে মাছ ধরাও এখানে জনপ্রিয় ক্রীড়া বিনােদন। এ ছাড়া ছােটোবেলার পুতুলখেলা থেকে শুরু করে দাঁড়িয়াবান্ধা, রুমালচোর, পিটু, ডাংগুলি, চাক্কা চালানাে, মােরগ লড়াই, চু-কিতকিত, গানের লড়াই আর রয়েছে খাে-খা—এগুলি বাঙলার নিজস্ব সম্পদ। এইসব খেলাকে কেন্দ্র করে যুগ যুগ ধরে বাঙালির স্মৃতি, আবেগ, ভালােবাসা, আড্ডা, বিনােদন, শরীরচর্চা সবটাই চলে আসছে।


বাঙালির কুস্তিচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 

অথবা, আমাদের মহাকাব্যে কুস্তি কী নামে পরিচিত ছিল? সংক্ষেপে বাঙালির কুস্তিচর্চার পরিচয় দাও। 


বাংলার কুস্তির ইতিহাসে গােবর গুহের অবদান আলোচনা করো। 


বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন্ ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল? 


ফুটবল খেলায় বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ দাও। 

অথবা, বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও। 


প্রথম ভারতীয় দল হিসেবে আই এফ এ শিল্ড জয়ী মােহনবাগান ক্লাবের ইতিহাস পর্যালােচনা করাে। 


বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবদ্ধ করাে। 


বাংলার ক্রিকেট খেলার জনকরূপে কে পরিচিত ছিলেন? এই খেলাকে জনপ্রিয় করে তােলার ক্ষেত্রে যেসব বাঙালি ক্রিকেটার বিখ্যাত তাঁদের একজনের সম্বন্ধে তুমি যা জান লেখাে। 

অথবা, আন্তজাতিক স্তরে সুনাম অর্জন করেছেন, এমন একজন বাঙালিক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও। 


হকিতে বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের রূপরেখাটি নির্দেশ করাে। 


স্বাধীনতা-পরবর্তী সময় পর্বে বাঙালির অ্যাথলেটিক্স, লন টেনিস, টেবিল টেনিস, দাবা ও সাঁতার সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


কৰাডির ইতিহাস সংক্ষেপে আলােচনা করাে। 


সার্কাস ও ম্যাজিকের দুনিয়ায় বাঙালির অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, ম্যাজিকের ইতিহাস ও বাঙালির অবদান সম্পর্কে আলােচনা করাে