বিপরীতার্থকতা ও ব্যাপকার্থকতা সম্বন্ধে সংক্ষেপে আলােচনা করাে।

বিপরীতার্থকতা : দুটি শব্দের মধ্যে অর্থের বৈপরীত্য ফুটে উঠলে আমরা এক শব্দকে অন্য শব্দের বিপরীতার্থক শব্দ বলি।


ব্যাপকার্থকতা : কোনাে-একটি শব্দে যদি একাধিক শব্দের অর্থকে একসঙ্গে প্রকাশ করা হয়, তবে সেই নির্দিষ্ট শব্দটির ব্যাপকার্থকতা হয়। এক্ষেত্রে একটি শব্দের মধ্যে একাধিক শব্দের অর্থ অন্তর্ভুক্ত থাকে। তাই একে ‘অর্থান্তরভুক্তি'ও বলে। যেমন—

ফুল—গােলাপ, জুই, পলাশ, পদ্ম, টগর ইত্যাদি।

আসবাব—টেবিল, চেয়ার, খাট, আলমারি ইত্যাদি।

পাখি-কাক, কোকিল, চড়ুই, শালিখ, দোয়েল ইত্যাদি।


ওপরের ফুল, আসবাব এবং পাখি শব্দের অর্থ ব্যাপকতর এবং প্রতিটি লাইনের ডানদিকের শব্দগুলি বাঁ-দিকের ব্যাপকতর শব্দের অর্থের মধ্যে অন্তর্ভুক্ত।


থিসরাস-এর বিস্তৃত বর্ণনা দাও। 


বাক্যতত্ত্বের প্রয়ােগতত্ত্ব বিষয়টি আলােচনা করাে। 


শব্দের অর্থ বিশ্লেষণের ক্ষেত্রে তিনটি প্রধান তাত্ত্বিক ধারণার সংক্ষিপ্ত পরিচয় দাও। 


অর্থগত দিক থেকে শব্দের পারস্পরিক সম্পর্কের বিভিন্নতা নির্দেশ করাে। 

অথবা, উদাহরণসহ যে-কোনাে দুটি বিভাগের পরিচয় দাও: সমার্থকতা, বিপরীতার্থকতা, ব্যাপকার্থকতা। 


শব্দার্থ পরিবর্তনের ধারা ক-টি ভাগে বিভক্ত ও কী কী? যে-কোনাে একটি ভাগ উদাহরণসহ বুঝিয়ে দাও। 

অথবা, শব্দার্থের রূপান্তর বা সংশ্লেষ বলতে কী বােঝ ? উদাহরণ দাও। 


সূচনা পর্ব থেকে আধুনিক যুগ পর্যন্ত বাংলা গানের ধারা সম্পর্কে আলােচনা করাে। 


বাংলা গানের আদিপর্ব সম্পর্কে যা জান লেখাে। 


বৈয়ব পদাবলীকে কেন্দ্র করে গড়ে ওঠা বাংলা কীর্তনগান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা গানের ইতিহাসে কবিওয়ালাদের অবদান সম্পর্কে যা জান লেখাে। 

অথবা, বাংলা গানে কবিগানের গুরুত্ব আলােচনা করাে। 


টপ্পা সম্পর্কে আলােচনা করাে। 


যাত্রাগান সম্পর্কে যা জান আলােচনা করাে। 


পক্ষীর গান সম্পর্কে যা জান আলােচনা করাে।