“ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানাে গেল, পাথরের চাই থামানাে যাবে না কেন?”— কে, কখন, কাকে উদ্দেশ্য করে মন্তব্যটি করেছেন? মন্তব্যটির পরিপ্রেক্ষিত আলােচনা করাে।

বক্তা, প্রসঙ্গ ও উদ্দিষ্ট ব্যক্তি: কর্তার সিং দুগালের 'অলৌকিক' গল্পে লেখক তার বােনকে উদ্দেশ্য করে মন্তব্যটি করেছেন মার কাছে। নানকের হাত দিয়ে পাথরের চাঙড় আটকানাের গল্প শুনে লেখকের বােন তা অবিশ্বাস করলে লেখক তাকে উদ্দেশ্য করে মন্তব্যটি করেন।


মন্তব্যের পরিপ্রেক্ষিত: আলােচ্য গল্পটিতে কুয়ােতে জল না থাকার কারণ অনুসন্ধান করতে গিয়ে বলী কান্ধারী দেখেন, পাহাড়ের নীচে জলের স্রোত বয়ে যাচ্ছে, আর তার কাছেই বসে আছেন শিষ্য-সহ গুরু নানক। বলী কান্ধারী এই দৃশ্য সহ্য করতে না পেরে নানকের ওপর রেগে পাহাড়ের ওপর থেকে পাথরের চাঙড় গড়িয়ে দেন নীচের দিকে। কিন্তু নানক তা হাত দিয়ে আটকে দেন। মায়ের কাছেগল্পটি শুনে লেখকের বােনের তা বিশ্বাসযােগ্য মনে হয় না। কিন্তু লেখকের অভিজ্ঞতায় তখন রয়েছে তার মায়ের বান্ধবীর কাছে শােনা জীবন দিয়ে ট্রেন থামানাের কাহিনি। লেখকের মনে হয়েছে, বন্দি স্বাধীনতা সংগ্রামীদের জন্য ট্রেন থামিয়ে খাবার পৌঁছে দিতে গিয়ে সাধারণ মানুষেরাই যেখানে অসম্ভবকে সম্ভব করে তুলেছিল, সেখানে গুরু নানকের হাত দিয়ে পাথরের চাই ঠেকানাে অবাস্তব হতে পারে না। এইভাবেই দেশচেতনার পরিপ্রেক্ষিতে পাঞ্জাসাহেবের 'অলৌকিক' ঘটনার মধ্যে যৌক্তিকতা খুঁজে পেয়েছেন লেখক।


ঠিক হল, ট্রেনটা থামানাে হবে।—কোন্ ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কীভাবে থামানাে হয়েছিল? 


ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানাে গেল, পাথরের চাই থামানাে যাবে না কেন?—ট্রেন থামানাের দরকার হয়েছিল কেন? ট্রেন কীভাবে থামানাে হয়েছিল? 


চোখের জলটা তাদের জন্য।-বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সে ঘটনাটি সংক্ষেপে লেখাে। 


অলৌকিক গল্পের মূল বক্তব্য সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, অলৌকিক গল্পে অলৌকিক বলতে গল্পকার কী বুঝিয়েছেন? 


অলৌকিক গল্পটি ছােটোগল্প হিসেবে কতটা সার্থক তা নিজের ভাষায় আলােচনা করাে। 


গল্পটা মনে পড়লেই হাসি পেত।- কোন্ গল্পের কথা বলা হয়েছে? এই গল্পের প্রতি বক্তার কীভাবে বিশ্বাস জন্মেছিল? 


গল্পটা আমাদের স্কুলে শােনানাে হল। -গল্পটা কী? স্কুলে গল্পটা শুনে লেখকের কী প্রতিক্রিয়া হয়েছিল? 


অলৌকিক গল্পে হাত দিয়ে পাথরের চাই থামানাের ঘটনাটি লেখক প্রথমে বিশ্বাস করেননি কেন? পরে কীভাবে সেই ঘটনা তাঁর কাছে বিশ্বাসযােগ্য হয়ে উঠল? 


অবাক-বিহবল বসে আছি, মুখে কথা নেই।—মুখে কথা নেই কেন? 


যেন রাবণের চিতা—জ্বলছে তাে জ্বলছেই। -রাবণের চিতার মতাে আগুন কারা, কোথায়, কী উদ্দেশ্যে জ্বালিয়েছে? এই আগুন তাদের কীভাবে সাহায্য করে থাকে? 


এ-অঞলের গারােদের ঘর দূর থেকে দেখলেই চেনা যায়। -গারােদের ঘরবাড়ি এবং জীবিকার বর্ণনা দাও। প্রসঙ্গত অন্য যেসব সম্প্রদায়ের মানুষের কথা উল্লিখিত আছে তাদের সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে। 


পাহাড়ি গারােরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং।—হাজং কথার অর্থ কী? হাজংদের জীবনযাত্রার পরিচয় দাও। 

অথবা, পাহাড়ি গারােরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং।- হাজং কথার অর্থ কী? হাজংদের পরিচয় দাও।