"ঠিক হল, ট্রেনটা থামানাে হবে।”—কোন্ ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কীভাবে থামানাে হয়েছিল?

উদ্দিষ্ট ট্রেন: কর্তার সিং দুগগালের 'অলৌকিক' গল্প থেকে নেওয়া প্রশ্নোধৃত অংশে যে ট্রেনটি দূরের শহর থেকে বন্দি ভারতীয়দের নিয়ে অন্য শহরের জেলের উদ্দেশ্যে যাচ্ছিল সেই ট্রেনটির কথা বলা হয়েছে। এই ট্রেনটির ওপরে নির্দেশ ছিল যে বন্দিরা ক্ষুধা-তৃয়ায় কাতর হলেও ট্রেনটি যেন কোথাও না থামে।


যেভাবে ট্রেন থামানাে হয়: পাঞ্জাসাহেবের লােকেরা ট্রেন না থামানাের সরকারি নির্দেশ মানতে পারেনি। যে শহরে গুরু নানক শিষ্য মানার তেষ্টা মিটিয়েছিলেন সেখান দিয়ে ক্ষুধার্ত -তৃয়ার্ত বন্দিদের নিয়ে ট্রেন চলে যাবে এটা পাঞ্জাসাহেবের মানুষদের পক্ষে মেনে নেওয়া সম্ভব ছিল না। প্রথমে তারা স্টেশনমাস্টারের কাছে আবেদন জানান। কিন্তু টেলিফোন, টেলিগ্রাম পেয়েও কোনাে পদক্ষেপ নেওয়া হয়নি। তখন পাঞ্জাসাহেবের লােকেরা স্টেশনে রুটি, পায়েস, লুচি, ডাল ইত্যাদি নানা খাদ্যদ্রব্য মজুত করেন। তারপরে ট্রেন থামাতে দৃঢ়প্রতিজ্ঞ হয়ে স্ত্রী এবং সন্তান-সহ পাঞ্জঞাসাহেবের পুরুষ মানুষেরা রেললাইনে শুয়ে পড়েন। এই অবস্থায় তীক্ষ্ণ হুইসেল দিয়ে ট্রেন এসে গতি কমালেও তার চাকা চলে যায় অনেকের বুকের ওপর দিয়ে। ট্রেন পিছােতে গেলে লাশগুলি কেটে দুমড়ে মুচড়ে যায়। খালপারের সেতুর দিকে বয়ে যায় রক্তের স্রোত। এভাবে অজস্র প্রাণের বিনিময়ে সেদিন ট্রেন থামাতে সমর্থ হয়েছিল পাঞ্জাসাহেবের মানুষেরা।


ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানাে গেল, পাথরের চাই থামানাে যাবে না কেন?—ট্রেন থামানাের দরকার হয়েছিল কেন? ট্রেন কীভাবে থামানাে হয়েছিল? 


চোখের জলটা তাদের জন্য।-বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সে ঘটনাটি সংক্ষেপে লেখাে। 


অলৌকিক গল্পের মূল বক্তব্য সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, অলৌকিক গল্পে অলৌকিক বলতে গল্পকার কী বুঝিয়েছেন? 


অলৌকিক গল্পটি ছােটোগল্প হিসেবে কতটা সার্থক তা নিজের ভাষায় আলােচনা করাে। 


গল্পটা মনে পড়লেই হাসি পেত।- কোন্ গল্পের কথা বলা হয়েছে? এই গল্পের প্রতি বক্তার কীভাবে বিশ্বাস জন্মেছিল? 


গল্পটা আমাদের স্কুলে শােনানাে হল। -গল্পটা কী? স্কুলে গল্পটা শুনে লেখকের কী প্রতিক্রিয়া হয়েছিল? 


অলৌকিক গল্পে হাত দিয়ে পাথরের চাই থামানাের ঘটনাটি লেখক প্রথমে বিশ্বাস করেননি কেন? পরে কীভাবে সেই ঘটনা তাঁর কাছে বিশ্বাসযােগ্য হয়ে উঠল? 


অবাক-বিহবল বসে আছি, মুখে কথা নেই।—মুখে কথা নেই কেন? 


যেন রাবণের চিতা—জ্বলছে তাে জ্বলছেই। -রাবণের চিতার মতাে আগুন কারা, কোথায়, কী উদ্দেশ্যে জ্বালিয়েছে? এই আগুন তাদের কীভাবে সাহায্য করে থাকে? 


এ-অঞলের গারােদের ঘর দূর থেকে দেখলেই চেনা যায়। -গারােদের ঘরবাড়ি এবং জীবিকার বর্ণনা দাও। প্রসঙ্গত অন্য যেসব সম্প্রদায়ের মানুষের কথা উল্লিখিত আছে তাদের সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে। 


পাহাড়ি গারােরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং।—হাজং কথার অর্থ কী? হাজংদের জীবনযাত্রার পরিচয় দাও। 

অথবা, পাহাড়ি গারােরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং।- হাজং কথার অর্থ কী? হাজংদের পরিচয় দাও। 


জঙ্গলে যখন আগুন লাগে তখন হয় মজা।—জঙ্গলে আগুন লাগে কেন? এখানে মজা বলতে লেখক কী বুঝিয়েছেন?