"বইয়ে লেখে রাজার নাম।রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?" -কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল | 'পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন' কবিতায় পাথর ঘাড়ে করে আনত কারা? অথচ ইতিহাসে কাদের কথা কেন লেখা আছে?

উদ্দিষ্টের কথা: শঙ্খ ঘােষ অনূদিত বের্টোল্ট ব্রেখটের কবিতা 'পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন' থেকে প্রশ্নােদ্ধৃত অংশটি গৃহীত হয়েছে। প্রাচীন মিশরের নগররাষ্ট্র থিবসের নির্মাণকারীর নাম উল্লেখ করতে গিয়ে কবি এই উদ্ধৃতিটির অবতারণা করেছেন। থিবস্ নগররাষ্ট্র গড়ে তােলার জন্য সে রাজ্যের মজুরদেরই পাথর ঘাড়ে করে আনতে হয়েছিল।


কথামুখ : পৃথিবীর ইতিহাসে শ্রমজীবী মানুষের ভূমিকা যে সবচেয়ে বেশি—সেই সত্য প্রতিষ্ঠা করতেই ব্রেখট কবিতাটি লিখেছেন।

উপেক্ষিত শ্রমজীবী মানুষ : প্রচলিত ইতিহাসে রাজারাজড়া এবং সাম্রাজ্যবাদী শাসকদের যাবতীয় কীর্তি এবং বিজয়কেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। সমাজের বিত্তবান শ্রেণি এবং উঁচুতলার মানুষরাই সেই ইতিহাসকে নিয়ন্ত্রণ করেন। অথচ তার আড়ালে থাকা শ্রমজীবী মানুষের ভূমিকা চিরকাল উপেক্ষিতই থেকে যায়।

কবির কথা : কবি এই কবিতায় সােচ্চারে জানিয়েছেন, শ্রমিক শ্রেণিই হল ইতিহাসের প্রকৃত কারিগর। প্রাচীন মিশরে সাত-তােরণবিশিষ্ট একটি নগররাষ্ট্র গড়ে উঠেছিল। প্রাচীন গ্রিসের 'থেবাই' শহরের অনুকরণে তার নামকরণ হয়েছিল 'থিবস'। এর গড়ে- ওঠা সম্ভব হয়েছিল শ্রমজীবী মানুষের অক্লান্ত পরিশ্রমের ফলেই। আক্ষরিক অর্থেই, থিবস নগরী নির্মাণ করেছিলেন সে যুগের শ্রমিকরা, কখনােই রাজা নন। শুধু তাই নয়, ব্যাবিলনের পুনর্নির্মাণ, লিমা নগরী নির্মাণ, চিনের প্রাচীর নির্মাণ কিংবা জয়তােরণে উজ্জ্বল রােম নগরীকে গড়ে তােলা—সবই সম্ভব হয়েছে শ্রমজীবী মানুষের অক্লান্ত পরিশ্রমের ফলে। রাজাদের কখনােই এগুলির নির্মাতা বলা চলে না।

কে আবার গড়ে তুলল এতবার?- কী গড়ে তােলার কথা বলা হয়েছে? এই প্রশ্নের মাধ্যমে কবি কী বলতে চেয়েছেন? 


ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার।/ একলাই না কি?–এই প্রশ্নের মধ্য দিয়ে কবি কী বােঝাতে চেয়েছেন আলােচনা করাে। 


গলদের নিপাত করেছিল সিজার। নিদেন একটা রাঁধুনি তাে ছিল?—পঙক্তিটির ঐতিহাসিক প্রেক্ষাপট উল্লেখ করাে। পঙক্তিটির তাৎপর্য আলােচনা করাে। 


বিরাট আর্মাডা যখন ডুবল, স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব। / আর কেউ কাঁদেনি? -মন্তব্যটির ঐতিহাসিক ভিত্তি উল্লেখ করাে। বক্তব্যটির মর্মার্থ আলােচনা করাে। 


সাত বছরের যুদ্ধ জিতেছিল দ্বিতীয় ফ্রেডারিক। -দ্বিতীয় ফ্রেডারিকের ঐতিহাসিক পরিচয় দাও। তার যুদ্ধজয়ের কাহিনি উল্লেখের কারণ আলােচনা করাে। 


পাতায়-পাতায় জয়/জয়ােৎসবের ভােজ বানাত কারা?—জয়ােৎসবের ভােজ কথার অর্থ কী? যারা জয়ােৎসবের ভােজ বানাত তাদের প্রতি কবির যে মনােভাব, তার পরিচয় দাও। 

অথবা, পাতায়-পাতায় জয়/জয়ােৎসবের ভােজ বানাত কারা? —পাতায় পাতায় কাদের জয় লেখা? জয়ােৎসবের ভােজ যারা বানাত তাদের প্রতি কবির কী মনােভাব প্রকাশ পেয়েছে? 


পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতায় কবির সমাজচেতনার কী পরিচয় পাও? 

অথবা, কবি বের্টোল্ট ব্রেখট রচিত পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতাটির ভাববস্তু সংক্ষেপে লেখাে। 


কত সব খবর!/কত সব প্রশ্ন। -পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতায় যেসব খবর ও খবরকেন্দ্রিক প্রশ্ন উত্থিত হয়েছে, তা আলােচনা করাে। 


পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতাটির নামকরণের সার্থকতা বিশ্লেষণ করাে। 

 

মর্দানা কীভাবে বলী কান্ধারীর কাছে পৌঁছেছিলেন সেই প্রেক্ষাপটটি আলােচনা করাে। 


বলী কান্ধারীর সঙ্গে সাক্ষাতে মর্দানার কী অভিজ্ঞতা হয়েছিল তা উল্লেখ করাে। 


হাসান আব্দালে এখন যার নাম পাঞ্জা সাহেব, গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে।—এই ঘটনাটি উল্লেখ করাে।