"কত সব খবর!/কত সব প্রশ্ন।" -পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতায় যেসব খবর ও খবরকেন্দ্রিক প্রশ্ন উত্থিত হয়েছে, তা আলােচনা করাে।

প্রথাগত ইতিহাসের আড়ালে শ্রমজীবী মানুষের যে অবদান সভ্যতাকে সচল রাখে তারই ইঙ্গিত রয়েছে এ কবিতায়। সাত দরজাওয়ালা থিবস তৈরির জন্য ইতিহাসে কেবল রাজাদের নামই লেখা আছে। কিন্তু যাদের কঠোর শ্রমে এর নির্মাণ সম্ভব হল, তারা চির-উপেক্ষিতই থেকে গেছে। বারবার ধ্বংসপ্রাপ্ত হয়েও ব্যাবিলনের যে পুনর্নির্মাণ সম্ভব হয়েছে, সে তাে আসলে শ্রমজীবী মানুষদেরই অবদান। অথচ ইতিহাস এদের অবদানের কোনাে মূল্যই দেয় না। সমৃদ্ধ লিমাকে যারা তৈরি করেছিল বা যাদের অক্লান্ত পরিশ্রমে তৈরি হয়েছিল চিনের প্রাচীরের মতাে বিস্ময়, সেইসব শ্রমিকের সন্ধান কেউ রাখে না। প্রথাগত ইতিহাস প্রকৃতপক্ষে এরকমই অজস্র বঞ্চনার কাহিনি। রােমকে গড়ে তুলেছিল কারা কিংবা সিজার কাদের জয় করে ইতিহাসে বিখ্যাত হয়েছেন— সেসব কথা ইতিহাসে লেখা থাকে না। বাইজেনটিয়াম সভ্যতার সমৃদ্ধির কথাই সবাই বলেছে, কিন্তু প্রাসাদের বাইরে যে মানুষেরা থাকত তাদের কথা কেউ বলেনি। উপকথার আটলান্টিস ক্রীতদাসদের ছাড়া সম্পূর্ণ ছিল না। আলেকজান্ডারের ভারত বিজয়ও সম্ভব হত না তার সৈন্যরা না থাকলে। সিজারের একার পক্ষে গলদের পরাজিত করা সম্ভব ছিল না। আর্মাডা ডুবে যাওয়ার সময়ে শুধু স্পেনের রাজা ফিলিপই নয়, সেখানকার সাধারণ মানুষও কেঁদেছিল। রােমান সম্রাট দ্বিতীয় ফ্রেডারিকের দীর্ঘ সাত বছরের যুদ্ধ জয়ও তার একার পক্ষে কখনােই সম্ভব হত না। এভাবেই ইতিহাসের প্রতিটি ঘটনায়, বিজয়ােৎসবের ভােজর আয়ােজনে কিংবা মহামানবের প্রতিষ্ঠায় সমাজের সাধারণ মানুষের গুরুত্বকেই কবি প্রতিষ্ঠা করতে চেয়েছেন।


পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতাটির নামকরণের সার্থকতা বিশ্লেষণ করাে। 

 

মর্দানা কীভাবে বলী কান্ধারীর কাছে পৌঁছেছিলেন সেই প্রেক্ষাপটটি আলােচনা করাে। 


বলী কান্ধারীর সঙ্গে সাক্ষাতে মর্দানার কী অভিজ্ঞতা হয়েছিল তা উল্লেখ করাে। 


হাসান আব্দালে এখন যার নাম পাঞ্জা সাহেব, গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে।—এই ঘটনাটি উল্লেখ করাে। 


এটাকে ভগবানের অভিপ্রায় বলেই মেনে নাও।—কোন্ প্রসঙ্গে কে মন্তব্যটি করেছিলেন? বক্তার এই মন্তব্যে কি কোনাে কাজ হয়েছিল? এই বিষয়ে বক্তাকে এরপরে কী ভূমিকা নিতে হয়েছিল? 


উনি রীতিমত হতভম্ব। -উনি বলতে কার কথা বলা হয়েছে? তার হতভম্ব হওয়ার কারণ কী ছিল? 


মার সঙ্গে তর্ক শুরু করি। -কে মা-এর সঙ্গে তর্ক শুরু করেন? তর্কের বিষয়ই বা কী ছিল? 


মায়ের বান্ধবী আমাদের সমস্ত ঘটনাটা শােনালেন, -ঘটনাটি উল্লেখ করাে। এতে বক্তার মধ্যে কী প্রতিক্রিয়া হয়েছিল? 


ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানাে গেল, পাথরের চাই থামানাে যাবে না কেন?— কে, কখন, কাকে উদ্দেশ্য করে মন্তব্যটি করেছেন? মন্তব্যটির পরিপ্রেক্ষিত আলােচনা করাে। 


ঠিক হল, ট্রেনটা থামানাে হবে।—কোন্ ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কীভাবে থামানাে হয়েছিল? 


ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানাে গেল, পাথরের চাই থামানাে যাবে না কেন?—ট্রেন থামানাের দরকার হয়েছিল কেন? ট্রেন কীভাবে থামানাে হয়েছিল? 


চোখের জলটা তাদের জন্য।-বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সে ঘটনাটি সংক্ষেপে লেখাে।