"বিরাট আর্মাডা যখন ডুবল, স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব। / আর কেউ কাঁদেনি?" -মন্তব্যটির ঐতিহাসিক ভিত্তি উল্লেখ করাে। বক্তব্যটির মর্মার্থ আলােচনা করাে।

ঐতিহাসিক ভিত্তি: স্পেনের রাজা ফিলিপের রণতরির বহরের নাম ছিল 'দি আর্মাডা'। ১৫৮৮ খ্রিস্টাব্দে ইংল্যান্ডের বিরুদ্ধে যুদ্ধে তিনি ১৩০টি যুদ্ধজাহাজসমৃদ্ধ এই আর্মাডা পাঠান। কিন্তু প্রথম এলিজাবেথের শাসনাধীন ইংল্যান্ড শােচনীয়ভাবে তাদের পরাজিত করে। কোনােমতে মাত্র ৬৭টি জাহাজ ফেরত আসে। প্রােটেস্টান্ট ইংল্যান্ডের কাছে ক্যাথােলিক স্পেনের এই পরাজয় ফিলিপকে হতােদ্যম করে দেয়। অন্যদিকে, ইংল্যান্ডে জাতীয়তাবাদের বিকাশ ঘটে।


ফিলিপের বেদনা : এই ঐতিহাসিক ঘটনার উল্লেখ করে ব্রেখট তাঁর 'পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন' কবিতায় বলেছেন যে, ইংল্যান্ডের সঙ্গে যুদ্ধে আর্মাডার বিপর্যয় নিঃসন্দেহে সম্রাট ফিলিপের বেদনার কারণ হয়েছিল।


স্পেনীয় জনগণের কান্না : কিন্তু সেই কান্নার চেয়ে স্পেনীয় জনগণের কান্নাও কম শােকপূর্ণ ছিল না। তাদের জাত্যভিমানে যে আঘাত লেগেছিল, সেই শােকের কথা প্রচলিত ইতিহাসে লেখা হয়নি। ঠিক যেভাবে চিনের প্রাচীর তৈরির নেপথ্যে থাকা রাজমিস্ত্রিদের কথা বা বাইজেনটিয়াম প্রাসাদের বাইরে থাকা মানুষদের কথা কোনাে ইতিহাস বই-এ লেখা থাকে না, সেভাবেই রাজা ফিলিপ ছাড়াও যে অসংখ্য স্পেনীয় অধিবাসী সেদিনের ওই বিপর্যয়ে আঘাত পেয়েছিল, তাদের কথাও কোথাও লেখা নেই।


ইতিহাসের সীমাবদ্ধতা : শ্রমজীবী সাধারণ মানুষদের কথা উপেক্ষা করা প্রচলিত ইতিহাসের এই সীমাবদ্ধতাকে এভাবেই ব্রেখট তাঁর কবিতায় তুলে ধরতে চেয়েছেন।


সাত বছরের যুদ্ধ জিতেছিল দ্বিতীয় ফ্রেডারিক। -দ্বিতীয় ফ্রেডারিকের ঐতিহাসিক পরিচয় দাও। তার যুদ্ধজয়ের কাহিনি উল্লেখের কারণ আলােচনা করাে। 


পাতায়-পাতায় জয়/জয়ােৎসবের ভােজ বানাত কারা?—জয়ােৎসবের ভােজ কথার অর্থ কী? যারা জয়ােৎসবের ভােজ বানাত তাদের প্রতি কবির যে মনােভাব, তার পরিচয় দাও। 

অথবা, পাতায়-পাতায় জয়/জয়ােৎসবের ভােজ বানাত কারা? —পাতায় পাতায় কাদের জয় লেখা? জয়ােৎসবের ভােজ যারা বানাত তাদের প্রতি কবির কী মনােভাব প্রকাশ পেয়েছে? 


পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতায় কবির সমাজচেতনার কী পরিচয় পাও? 

অথবা, কবি বের্টোল্ট ব্রেখট রচিত পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতাটির ভাববস্তু সংক্ষেপে লেখাে। 


কত সব খবর!/কত সব প্রশ্ন। -পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতায় যেসব খবর ও খবরকেন্দ্রিক প্রশ্ন উত্থিত হয়েছে, তা আলােচনা করাে। 


পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতাটির নামকরণের সার্থকতা বিশ্লেষণ করাে। 

 

মর্দানা কীভাবে বলী কান্ধারীর কাছে পৌঁছেছিলেন সেই প্রেক্ষাপটটি আলােচনা করাে। 


বলী কান্ধারীর সঙ্গে সাক্ষাতে মর্দানার কী অভিজ্ঞতা হয়েছিল তা উল্লেখ করাে। 


হাসান আব্দালে এখন যার নাম পাঞ্জা সাহেব, গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে।—এই ঘটনাটি উল্লেখ করাে। 


এটাকে ভগবানের অভিপ্রায় বলেই মেনে নাও।—কোন্ প্রসঙ্গে কে মন্তব্যটি করেছিলেন? বক্তার এই মন্তব্যে কি কোনাে কাজ হয়েছিল? এই বিষয়ে বক্তাকে এরপরে কী ভূমিকা নিতে হয়েছিল? 


উনি রীতিমত হতভম্ব। -উনি বলতে কার কথা বলা হয়েছে? তার হতভম্ব হওয়ার কারণ কী ছিল? 


মার সঙ্গে তর্ক শুরু করি। -কে মা-এর সঙ্গে তর্ক শুরু করেন? তর্কের বিষয়ই বা কী ছিল? 


মায়ের বান্ধবী আমাদের সমস্ত ঘটনাটা শােনালেন, -ঘটনাটি উল্লেখ করাে। এতে বক্তার মধ্যে কী প্রতিক্রিয়া হয়েছিল?