"এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে?" -সমগ্র নাট্যকাহিনির নিরিখে মন্তব্যটির তাৎপর্য | "এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে"—কে, কখন এ কথা বলেছে? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা কী বােঝাতে চেয়েছেন | কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে? বক্তব্যটির তাৎপর্য কী?


সূচনা: অভিনেতা ও নাট্যকার শম্ভু মিত্রের 'বিভাব' নাটকের প্রেক্ষাপটে রয়েছে হাসির নাটক মঞ্চস্থ করার জন্য হাসির উপকরণের সন্ধান। কিন্তু কোনাে বিশেষ ভঙ্গি কিংবা 'লভ সিন' বা 'প্রগেসিভ লভ সিন' তৈরি করে এই হাসি সৃষ্টিতে ব্যর্থ হন নাট্যকার।


হাসির উপকরণ : নাট্যকারের প্রস্তাবমতাে চার দেয়ালের বাইরে বেরিয়ে, ব্যস্ত গতিশীল জীবনেও তারা হাসির কোনাে উপকরণই খুঁজে পান না। এমন সময়ে 'চাল', ‘কাপড়’-এর দাবি জানিয়ে একটি মিছিল আসে। উলটো দিক থেকে হাজির হয় পুলিশও। সার্জেন্ট মিছিলকে ফিরে যাবার নির্দেশ দিলেও স্লোগান চলতেই থাকে। নিরস্ত্র জনগণের ওপর গুলি চালায় পুলিশ এবং একটি ছেলে ও একটি মেয়ে পড়ে যায়। হাহাকার আর গােঙানির শব্দে ভরে ওঠে চারপাশ। পুলিশ চলে গেলে অমর গাঙ্গুলি এবং শম্ভু মিত্রের পুনরায় মঞ্চে আগমন ঘটে।


নাগরিক সমাজের উদাসীনতার প্রতি শ্লেষ : মঞ্চে এসেই শম্ভু মিত্র দর্শকদের দিকে তাকিয়ে বলেন "এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে?"


—এই মন্তব্যের মধ্য দিয়ে কোথাও যেন সাধারণ মানুষ সম্পর্কে উন্নাসিক নাগরিক সমাজের আত্মকেন্দ্রিক মানসিকতাকে চাবুক মারা হয়। যারা সস্তা মনােরঞ্জনকে উপভােগ করতে চায়, জীবনের গভীরতাকে ছুঁতে চায় না— হাসির উপকরণ খুঁজতে থাকা অভিনেতা শম্ভু মিত্রের বিবেক যেন তাদের সেই উদাসীনতাকেই তাচ্ছিল্য করে।


বিভাব নাটকের মূল বক্তব্য সংক্ষেপে আলােচনা করাে। 


বিভাব নাটকে শম্ভু মিত্রের নাট্যভাবনার যে প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় আলােচনা করাে। 


বিভাব নাটকে নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলােচনা করাে। 


একাঙ্ক নাটক হিসেবে বিভাব কতখানি সার্থক তা আলােচনা করাে। 


বিভাব নাটকটির নামকরণের সার্থকতা বিচার করাে। 

বিভাব নাটকটির নামকরণ কতখানি তাৎপর্যপূর্ণ, আলােচনা করাে। 


আচ্ছা পাগলের পাল্লায় পড়া গেছে যা হােক।—পাগল বলতে এখানে কার কথা বলা হয়েছে? কোন পরিস্থিতিতে এই মন্তব্য করেছিলেন? 


মুখের ভেতরটা যেন অডিটোরিয়াম ইন্টারভ্যালে সব দর্শকরা হাঁটাহাঁটি লাগিয়ে দিয়েছে...—মন্তব্যটির প্রেক্ষাপট আলােচনা করাে। 


..জীবনে ভাের নেই, সকাল নেই, দুপুর নেই,—সন্ধ্যেও ফুরিয়েছে—এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা—এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তার যে মনােভাবের প্রকাশ ঘটেছে তা আলােচনা করাে। 


আমি লাস্ট সিনে প্লে করব না ভাই..- বক্তা কে? কোন্ প্রসঙ্গে বক্তা মন্তব্যটি করেছেন আলােচনা করাে। 


আমি রােজ লুকিয়ে লুকিয়ে গ্রিনরুমে ঘুমোই চাটুজ্জেমশাই কেউ জানে না—কোন্ নাটকের অংশ? বক্তা কে? তিনি কেন গ্রিনরুমে ঘুমান? 


ধু-ধু করা দুপুরে জ্বলন্ত মাঠে বাতাস যেমন একা—যেমন সঙ্গীহীন—তেমনি..—বক্তা কে? কোন্ প্রসঙ্গে বক্তা এ কথা বলেছেন আলােচনা করাে। 


আমিও তাে মানুষ, কালীনাথ।—প্রসঙ্গ উল্লেখ করাে। বক্তা কেন এরূপ মন্তব্য করেছেন?