বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা বিষয়ে সংক্ষিপ্ত আলােচনা করাে।

বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের অবদান

প্রখ্যাত ভাস্কর ও চিত্রশিল্পী রামকিঙ্কর বেইজ ১৯০৬ খ্রিস্টাব্দের ২৫ মে বাঁকুড়ার যুগীপাড়ায় জন্মগ্রহণ করেন। দারিদ্র্যের মধ্যে শৈশব অতিবাহিত হলেও শিল্পের প্রতি ছিল রামকিঙ্করের গভীর অনুরাগ। দেবদেবীর ছবি আঁকায়, ছুতাের-কামারদের কাজে, পুতুল গড়ায়, পােস্টার লিখনে, থিয়েটারের। মঞ্যসজ্জায় তার সহজাত ক্ষমতা ছিল। 'প্রবাসী' পত্রিকার সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায় তাকে ১৯২৫ খ্রিস্টাব্দে শান্তিনিকেতনে নিয়ে আসেন। সেখানে তিনি নন্দলাল বসুর সান্নিধ্য লাভ করেন। শান্তিনিকেতনে তাঁর সতীর্থদের মধ্যে ছিলেন রমেন্দ্রনাথ চক্রবর্তী, বিনােদবিহারী মুখােপাধ্যায় প্রমুখ।


পরে তিনি শান্তিনিকেতনের শিক্ষক হিসেবে ভাস্কর্য বিভাগের প্রধানের পদ থেকে ১৯৭১ খ্রিস্টাব্দে অবসর নেন। তাঁর আঁকা অজস্র ছবি ও ভাস্কর্যের মধ্যে বিখ্যাত - 'উৎসবী চোখ', 'শিলং সিরিজ', 'শরৎকাল', 'কৃষ্ণের জন্ম', 'নতুন শস্য', 'বিনােদিনী, 'মহিলা ও কুকুর', 'গ্রীষ্মের দুপুর', 'সুজাতা', 'বুদ্ধদেব', ‘গান্ধীজী', 'হাটের সাঁওতাল পরিবার', 'কাজের শেষে সাঁওতাল রমণী’, 'কালের পথে', রবীন্দ্রনাথ, অবনীন্দ্রনাথ, আলাউদ্দিন খাঁ প্রমুখের মূর্তি প্রভৃতি। ভারতের নানা স্থানে তার ছবি ও মূর্তির প্রদর্শনী হয়েছে। দেশের প্রধান সংগ্রহশালাগুলিতে তাঁর শিল্পকর্ম মর্যাদার সঙ্গে স্থান পেয়েছে। ১৯৭০ খ্রিস্টাব্দে রামকিঙ্কর 'পদ্মভূষণ' উপাধি পান। ১৯৭৫ খ্রিস্টাব্দে তিনি বিশ্বভারতীর এমেরিটাস প্রােফেসার হন। ১৯৭৬ খ্রিস্টাব্দে বিশ্বভারতী তাঁকে 'দেশিকোত্তম' উপাধিতে ভূষিত করেন। রামকিঙ্কর বেইজ ১৯৮০ খ্রিস্টাব্দের ২ আগস্ট লােকান্তরিত হন।


বাঙালির চিত্রকলা চর্চার ধারায় বিনােদবিহারী মুখােপাধ্যায়ের অবদান আলােচনা করাে। 


চিত্রশিল্পী হেমেন মজুমদারের চিত্রকলার পরিচয় দাও। 


বাংলা চিত্রকলা চর্চার ইতিহাসে জয়নুল আবেদিনের অবদান আলােচনা করাে। 


বাংলা চিত্রকলা চর্চার ইতিহাসে চিত্তপ্রসাদ ভট্টাচার্যের অবদান আলােচনা করাে। 


বাংলা পটচিত্রের ইতিহাসে কালীঘাটের পটের গুরুত্ব ও অবস্থানটি নির্দেশ করাে। 


বাংলা চিত্রকলার ধারায় পুথির পাটাচিত্র ও তার বিভিন্ন ঘরানার পরিচয় দাও। 


বাংলার লােকচিত্রকলার ইতিহাসে দশাবতার তাসের অবস্থান ও গুরুত্ব নির্ণয় করাে। 


বাংলা লােকচিত্রকলার ইতিহাসে দেয়ালচিত্রের গুরুত্ব নির্ণয় করাে। 


নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে : ফ্রেসকো, রিলিফ। 


নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে: কঁাথ, পিণ্ডা। 


পটচিত্রের ইতিহাসটি সংক্ষেপে আলােচনা করাে। 


কালীঘাটের পটের বিষয়বৈচিত্র্য সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।