বাংলা চিত্রকলার ধারায় পুথির পাটাচিত্র ও তার বিভিন্ন ঘরানার পরিচয় দাও।

প্রাচীন ও মধ্যযুগের ভারতীয় সাহিত্য তাে বটেই, সমগ্র বিশ্বের সাহিত্যই পুথিনির্ভর। পুথির আনুষঙ্গিক বহু উপাদানের মধ্যে রয়েছে গ্রন্থপাটা, গ্রন্থচ্ছদ, গ্রন্থসূত্র, গ্রন্থচ্ছদসূত্র বা লেভি ইত্যাদি। এদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল গ্রন্থপাটা বা পুথিপাটা।


সংস্কৃত পুট শব্দ থেকে 'পাটা' শব্দটি এসেছে, যার অর্থ— আবরণ। পুথির আবরণ বা ঢাকনাই হল গ্রন্থপাটা। পুথিকে ধুলাে, বালি, জলীয় বাতাস থেকে বাঁচানােই এর উদ্দেশ্য। আধুনিক পরিভাষায় গ্রন্থের মলাটই হল গ্রন্থপাটা। প্রাচীনকালে দু-খণ্ড কাঠ দিয়ে পুথিপাটা তৈরি হত। তুলােট কাগজের পুথির পাটা হিসেবে নিম, কাঁঠাল, সেগুন, শালকাঠের টুকরাে ব্যবহার করা হত। পুথির মাপের উপরে পাটার মাপ নির্ভর করত। গ্রন্থপাটাকে অনেকসময় আধুনিক ছাপা বইয়ের মলাটের প্রচ্ছদচিত্রের মতােই নানান রঙে, রেখায় বা খােদাই করা কাজের মাধ্যমে অলংকৃত করা হত। গ্রন্থপাটা ছাড়াও পুথির পৃষ্ঠায় নানা বর্ণের বিষয়ানুগ চিত্র ও অলংকরণও চোখে পড়ে। এর মধ্যে দিয়ে চিত্রকলাচর্চার এক বিশেষ ঐতিহ্য ধরা পড়ে, যা গ্রন্থমালিক ও শিল্পীর রুচিরও পরিচায়ক।


শিল্পশৈলীর বৈশিষ্ট্য অনুযায়ী পাটাচিত্রকে তিন ভাগে ভাগ করা যায়- (১) রাজস্থান ও পাহাড়ি শৈলী, (২) ওড়িশি শৈলী, (৩) স্থানীয় লােকায়ত শৈলী— যার মধ্যে রয়েছে বিয়ুপুর, বাঁকুড়া, বর্ধমান, হুগলি, বীরভূম, মেদিনীপুর, মুরশিদাবাদ ও কোচবিহার জেলায় প্রাপ্ত পাটাচিত্র।


বাংলার লােকচিত্রকলার ইতিহাসে দশাবতার তাসের অবস্থান ও গুরুত্ব নির্ণয় করাে। 


বাংলা লােকচিত্রকলার ইতিহাসে দেয়ালচিত্রের গুরুত্ব নির্ণয় করাে। 


নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে : ফ্রেসকো, রিলিফ। 


নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে: কঁাথ, পিণ্ডা। 


পটচিত্রের ইতিহাসটি সংক্ষেপে আলােচনা করাে। 


কালীঘাটের পটের বিষয়বৈচিত্র্য সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


পট শব্দটির অর্থ কী? বাংলার লােকশিল্প হিসেবে পটশিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


বাংলায় সিনেমা প্রচলনের ইতিহাসের রূপরেখাটি নির্দেশ করাে : প্রসঙ্গত, নির্বাক যুগ (১৯১৭-৩০) ও সবাক যুগ (১৯৩১ থেকে)-এর সূচনা পর্বের সিনেমাগুলির পরিচয় দাও। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ম্যাডান থিয়েটারের গুরুত্ব নির্দেশ করাে। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে নিউ থিয়েটার্সের অবদান কতখানি তা বুঝিয়ে দাও। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সত্যজিৎ রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ঋত্বিক ঘটকের অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।