নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে : ফ্রেসকো, রিলিফ।

ফ্রেসকো : সাঁওতাল রমণীরা দেয়ালে যেসব ছবি এঁকে থাকেন, নির্মাণ পদ্ধতি অনুযায়ী তাদের ফ্রেসকো ও রিলিফ এই দুটি ভাগে বিন্যস্ত করা হয়ে থাকে। কঁাথ বা দেয়ালে সাদা মাটি প্রলেপ দেওয়ার পর কাঁচা অবস্থাতেই সাঁওতাল রমণী তার আঙুলের স্পর্শে যে চিত্রের আঁক কাটেন, শুকিয়ে যাওয়ার পর তারই স্পষ্ট, অকৃত্রিম, সাবলীল ছবি ফুটে ওঠে। এই প্রক্রিয়াটি এবং এধরনের ছবিগুলিই হল ফ্রেসকো। গঠনশৈলীর নিরিখে ফ্রেসকোকে ধনুকের মতাে কিংবা অর্ধবৃত্তাকার রেখার ক্রমাবর্তন এবং লতা, ফুল (পদ্ম, গাঁদা, সূর্যমুখী, গােলাপ), পাখি (প্রজাপতি, পেঁচা, ময়ূর, ঘুঘু, পশু (হাতি, মুরগি) ইত্যাদি মােটিফের সুললিত প্রকাশ—এই দুইভাগে বিন্যস্ত করা হয়ে থাকে।


রিলিফ : কোনাে বাড়ি তৈরি হওয়ার সময়ে পুরােনাে ঘরের ফাকা দেয়ালে নতুন করে মাটি লাগিয়ে রিলিফের কাজ চলে। দেয়ালে মাটি লাগিয়ে বর্গাকার বা আয়তাকার বর্ডারের মধ্যে ছবির বিষয়ের একটা কাল্পনিক খসড়া করে দেয়ালে মাটি ধরানাে হয়। তারপর আঙুলের সাহায্যে বা বাতার ছিলকে দিয়ে কেটে কেটে কাঙ্ক্ষিত বস্তুর রূপদান করা হয়।


ফ্রেসকোর তুলনায় রিলিফের কাজে শিল্পীরা বেশি বিভিন্ন প্রাকৃতিক রং ব্যবহার করে থাকেন। লাল রঙের জন্য লাল মাটি, নীলের জন্য গুঁড়াে নীল, কালাে রঙের জন্য টায়ার পােড়া, মাটি মেশানো সিঁদুর ছিল বেগুনি রঙের জন্য এবং সবুজ রঙের জন্য ব্যবহার হত সিমপাতার রস। রিলিফের ছবিতে লতাপাতা ফুলগাছ, ফুল, বিড়াল, কুকুল, বাঘ, গােরু, শিয়াল, ঘােড়া, হরিণ, মানুষ, হাতি মুরগি, চিল, ঘুঘু, পেঁচা, হাঁস, মাছরাঙা, ময়ূর ইত্যাদির উপস্থিতি লক্ষ করা যায়.


নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে: কঁাথ, পিণ্ডা। 


পটচিত্রের ইতিহাসটি সংক্ষেপে আলােচনা করাে। 


কালীঘাটের পটের বিষয়বৈচিত্র্য সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


পট শব্দটির অর্থ কী? বাংলার লােকশিল্প হিসেবে পটশিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


বাংলায় সিনেমা প্রচলনের ইতিহাসের রূপরেখাটি নির্দেশ করাে : প্রসঙ্গত, নির্বাক যুগ (১৯১৭-৩০) ও সবাক যুগ (১৯৩১ থেকে)-এর সূচনা পর্বের সিনেমাগুলির পরিচয় দাও। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ম্যাডান থিয়েটারের গুরুত্ব নির্দেশ করাে। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে নিউ থিয়েটার্সের অবদান কতখানি তা বুঝিয়ে দাও। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সত্যজিৎ রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে ঋত্বিক ঘটকের অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মৃণাল সেনের অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, বাংলা চলচ্চিত্রের ধারায় পরিচালক মৃণাল সেনের অবদান আলােচনা করাে। 


বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তপন সিংহের অবদান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা সিনেমার স্মরণীয় কয়েকজন অভিনেতা-অভিনেত্রীদের পরিচয় দাও।