চিত্রশিল্পী হেমেন মজুমদারের চিত্রকলার পরিচয় দাও।

চিত্রশিল্পী হেমেন মজুমদারের চিত্রকলা

হেমেন (হেমেন্দ্রনাথ মজুমদার) ১৮৯৪ খ্রিস্টাব্দের ১৪ এপ্রিল (১৩০১ বঙ্গাব্দ) বর্তমান বাংলাদেশের ময়মনসিংহের অন্তর্গত গচিহাটা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতার গভর্নমেন্ট আর্ট কলেজের ছাত্র ছিলেন। পঞ্চম জর্জের ভারত আগমন উপলক্ষ্যে এই কলেজের ছাত্রদের তােরণসজ্জার আদেশ দেওয়া হলে দেশপ্রেমিক হেমেন্দ্রনাথ তা অগ্রাহ্য করেন।

পরবর্তী সময়ে তিনি কলেজ ত্যাগ করে স্বাধীনভাবে শিল্পসাধনায় ব্রতী হন। বাম্বাই, মাদ্রাজ, দিল্লি ও কলকাতায় অনুষ্ঠিত চিত্র প্রতিযােগিতায় অংশগ্রহণ করে তিনি শীর্ষস্থান অধিকার করেন এবং শিল্পীসমাজে সুপ্রতিষ্ঠিত হন। চিত্রকলার প্রায় সকল বিভাগেই তার প্রতিভা লক্ষ করা যায়। বসুমতী, প্রবাসী, ভারতবর্ষ প্রভৃতি নামী পত্রিকায় তাঁর বহু ছবি মুদ্রিত হয়। ১৩৩৯ বঙ্গাব্দে তিনি পাঞ্জাবের পাতিয়ালা রাজ্যের রাজশিল্পী পদে যােগ দেন। তার আঁকা 'স্মৃতি’, ‘মানসকমল, 'পরিণাম', 'অনন্তের সুর', 'সাকী', 'কমল না কণ্টক' প্রভৃতি ছবি বিখ্যাত। আর্ট অব এইচ মজুমদার, 'শিল্পী, 'ইন্ডিয়ান মাস্টার' প্রভৃতি চিত্রপত্রিকাগুলি তাঁর সম্পাদনায় প্রকাশিত হয়। ১৯১১ খ্রিস্টাব্দ যােগেশচন্দ্র শীল, যামিনী রায়, অতুল বসু প্রমুখের সহযােগী হিসেবে তিনি 'Indian Academy of Fine Arts' প্রতিষ্ঠায় উল্লেখযােগ্য ভূমিকা গ্রহণ করেন। ১৩৫০ বঙ্গাব্দে শিল্পী হেমেন মজুমদারের মৃত্যু হয়।


বাংলা চিত্রকলা চর্চার ইতিহাসে জয়নুল আবেদিনের অবদান আলােচনা করাে। 


বাংলা চিত্রকলা চর্চার ইতিহাসে চিত্তপ্রসাদ ভট্টাচার্যের অবদান আলােচনা করাে। 


বাংলা পটচিত্রের ইতিহাসে কালীঘাটের পটের গুরুত্ব ও অবস্থানটি নির্দেশ করাে। 


বাংলা চিত্রকলার ধারায় পুথির পাটাচিত্র ও তার বিভিন্ন ঘরানার পরিচয় দাও। 


বাংলার লােকচিত্রকলার ইতিহাসে দশাবতার তাসের অবস্থান ও গুরুত্ব নির্ণয় করাে। 


বাংলা লােকচিত্রকলার ইতিহাসে দেয়ালচিত্রের গুরুত্ব নির্ণয় করাে। 


নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে : ফ্রেসকো, রিলিফ। 


নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে: কঁাথ, পিণ্ডা। 


পটচিত্রের ইতিহাসটি সংক্ষেপে আলােচনা করাে। 


কালীঘাটের পটের বিষয়বৈচিত্র্য সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


পট শব্দটির অর্থ কী? বাংলার লােকশিল্প হিসেবে পটশিল্পের সংক্ষিপ্ত পরিচয় দাও। 


বাংলায় সিনেমা প্রচলনের ইতিহাসের রূপরেখাটি নির্দেশ করাে : প্রসঙ্গত, নির্বাক যুগ (১৯১৭-৩০) ও সবাক যুগ (১৯৩১ থেকে)-এর সূচনা পর্বের সিনেমাগুলির পরিচয় দাও।