"আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম”- কী দেখেছিলেন বর্ণনা করাে এবং তার কোনাে দূরবর্তী ছায়া কি 'বিভাব'-এ দেখা যায়?

দৃশ্যমান বিষয়: 'বিভাব' নাটকের প্রস্তাবনায় নাট্যকার শম্ভু মিত্র জানিয়েছেন যে, মারাঠি তামাশায় তিনি দেখেছিলেন মঞ্চের একপাশে দাঁড়িয়ে চাষি তার জমিদারের কাছে কাতর প্রার্থনা করে এবং শেষে ব্যর্থ মনােরথ হয়ে মন্দিরে যায় ভগবানের কাছে নালিশ জানাতে। এই যাওয়ার অর্থ মঞ্চ থেকে বেরিয়ে যাওয়া নয়। সে তার উপরে কয়েকবার গােল হয়ে এমনভাবে ঘুরপাক খেল যেন মনে হল গ্রামটা অতিক্রম করে যাচ্ছে। তারপরে অন্যপাশে গিয়ে কাল্পনিক মন্দিরের সামনে দাঁড়িয়ে ভগবানকে মনের দুঃখের কথা নিবেদন করতে থাকল। এদিকে জমিদার সেজে যে অভিনেতা এতক্ষণ অভিনয় করছিল, সে দর্শকদের সামনেই মুখে দাড়ি-গোঁফ এঁটে পুরােহিত সেজে অন্যদিকে চাষির সামনে গিয়ে ধর্মীয় তর্জন শুরু করে দিল। মাঠ ভরতি দর্শক চোখের সামনে দৃশ্য ও সাজসজ্জার এই রূপান্তর মেনে নিয়েছিল।

'বিভাব'-ও দৃশ্যমান বিষয়ের প্রভাব : মারাঠি তামাশার এই ভঙ্গিনির্ভর অভিনয়শৈলী নাট্যকারকে 'বিভাব' নাটকের পরিকল্পনায় অনুপ্রাণিত করেছিল। তাই দেখা যায়, 'বিভাব' নাটকে মঞ্চসজ্জার কোনাে উপকরণ ছাড়াই শুধু ভঙ্গির সাহায্যে বিষয়ের কাল্পনিক উপস্থাপন ঘটেছে। দোতলায় ওঠা কিংবা শেষে নীচে রাস্তায় নেমে যাওয়া থেকে সিগারেট খাওয়া, চেয়ার টেবিল সরানাে, ঘরকে রাস্তায় বদলে ফেলা, একেবারে শেষে নানারকম যানবাহনের ছবি ধরে মুখের সাহায্যে সেগুলাের মতাে শব্দ করা—এই সামগ্রিক নাট্যভাবনাতেই নাট্যকার দর্শকের কল্পনাশক্তিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। এই সাহস তিনি যেমন সঞ্চয় করেছিলেন উড়িষ্যার যাত্রা থেকে সেরকমই মারাঠি তামাশা থেকেও।


আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম -বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন? 


এই পড়ে বুকে ভরসা এল—কারণ সাহেবে একে সার্টিফিকেট দিয়েছে। -কী পড়ে কেন বক্তার ভরসা এসেছিল? 


তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছসিত হয়ে অনেক কথা লিখেছেন।—আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছিলেন? 


আমরা বাঙালিরা শুনি কাঁদুনে জাত… -উক্তিটি কার? মন্তব্যটি নাটকের ক্ষেত্রে কেন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আলোচনা করাে। 


...এতে কোনাে গল্প নেই, কোনও—যাকে বলে হিউম্যান ইন্টারেস্ট নেই, কোনাে পপুলার অ্যাপিল নেই...—উক্তিটি কার? বক্তার এই মন্তব্যটি বিশ্লেষণ করাে। 


পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে প্রেম।- এই মন্তব্যের প্রসঙ্গ উল্লেখ করাে। নাট্যবিষয়ে এই মন্তব্যটি কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আলােচনা করাে। 


...আমাদের একটা লভ সিন করা উচিত। -বক্তার এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে নাটকে যে দৃশ্যটি তৈরি হয়েছে তা নিজের ভাষায় বর্ণনা করাে। 


আরে সব সময়ে কি aesthetic দিক দেখলেই চলে? Box office বলেও তাে একটা কথা আছে? -বিভাব নাটকটি অবলম্বনে বক্তার এই মন্তব্যের তাৎপর্য আলােচনা করাে। 

অথবা, নান্দনিকতার সঙ্গে জনপ্রিয়তার বিপরীতধর্মিতা বিভাব নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে আলােচনা করাে। 


...এটা অন্য রকমের লভ সিন; প্রগ্রেসিভ লভ সিন।– কেন দৃশ্যটিকে প্রগ্রেসিভ বলা হয়েছে নিজের ভাষায় লেখাে। 


...খিড়কি-সে কিউ উতার আয়া। চোট্টা হােঙ্গে জরুর-আরে-পাকড়াে।—কে, কখন এই মন্তব্য করেছেন বিভাব নাটকটি অবলম্বনে আলােচনা করাে। 


তা হলে আপনার হাসি জীবনে কোনােদিন পাবে না। -এই উক্তিটি কার? কেন তিনি এমন কথা বলেছেন? 


সংস্কৃতে তেরাে পেয়েছিলাম বলে হেড পণ্ডিত ইস্কুলে আমাকে প্রােমােশন দেননি। -বক্তার এই মন্তব্যটির পরিপ্রেক্ষিত আলােচনা করাে।