"আরে সব সময়ে কি aesthetic দিক দেখলেই চলে? Box office বলেও তাে একটা কথা আছে?" -'বিভাব' নাটকটি অবলম্বনে বক্তার এই মন্তব্যের তাৎপর্য আলােচনা করাে।

নান্দনিকতার সঙ্গে জনপ্রিয়তার বিপরীতধর্মিতা

অভিনেতা এবং নাট্যকার শম্ভু মিত্রের 'বিভাব' নাটকে নেপথ্যের হারমােনিয়ামবাদক এই মন্তব্যটি করেছেন।

বৌদির প্রস্তাব : বক্স অফিস মাতাতে বউদি অর্থাৎ তৃপ্তি মিত্রের প্রস্তাবে এবং তাঁরই নির্দেশনায় একটি প্রেমের দৃশ্যের অভিনয় হচ্ছিল। সেখানে নায়ক শম্ভু মিত্রের সঙ্গে কলেজছাত্রী নায়িকা তৃপ্তি মিত্রের কল্পিত রাস্তায় ধাক্কার একটি দৃশ্যে নেপথ্যে হারমােনিয়াম বেজে ওঠে এবং একটি মেয়ের কণ্ঠে শােনা যায় 'মালতী লতা দোলে' গানটি। তৃপ্তি মিত্র ফিল্মি কায়দায় গাওয়া সেই রবীন্দ্রসংগীতে ঠোঁট মেলান।

বিরক্তি প্রকাশ : 'কিঞ্চিৎ ন্যাকামির ভঙ্গিতে গাওয়া' সেই গানটি শুনে শম্ভু মিত্র বিরক্তি প্রকাশ করে বলেন—“..এই কি রবীন্দ্রনাথের গান হচ্ছে নাকি?”

গ্রহণযােগ্যতা : তখনই নেপথ্য থেকে উদ্ধৃত মন্তব্যটি ভেসে আসে। হারমােনিয়ামবাদক বলেন, সবসময় নান্দনিকতা অর্থাৎ শিল্পসৌন্দর্যের দিক নিয়ে ভাবলে চলে না। অর্থাৎ, দর্শকের চাহিদার কথা মাথায় রেখে শিল্পে এ ধরনের ত্রুটি-বিচ্যুতি বা স্বলন হলেও কোনাে অসুবিধা নেই।

ইতিকথা : বস্তুতপক্ষে সৃজনশীলতার সঙ্গে জনপ্রিয়তার একটা চিরকালীন দ্বন্দ্ব শিল্পকলায় থেকেই গেছে। শিল্পগতভাবে যা সার্থক তা জনপ্রিয় নাও হতে পারে, আবার জনপ্রিয়তার লক্ষ্যে অনেকসময় শিল্পের বিকার ঘটে থাকে।

...এটা অন্য রকমের লভ সিন; প্রগ্রেসিভ লভ সিন।– কেন দৃশ্যটিকে প্রগ্রেসিভ বলা হয়েছে নিজের ভাষায় লেখাে। 


...খিড়কি-সে কিউ উতার আয়া। চোট্টা হােঙ্গে জরুর-আরে-পাকড়াে।—কে, কখন এই মন্তব্য করেছেন বিভাব নাটকটি অবলম্বনে আলােচনা করাে। 


তা হলে আপনার হাসি জীবনে কোনােদিন পাবে না। -এই উক্তিটি কার? কেন তিনি এমন কথা বলেছেন? 


সংস্কৃতে তেরাে পেয়েছিলাম বলে হেড পণ্ডিত ইস্কুলে আমাকে প্রােমােশন দেননি। -বক্তার এই মন্তব্যটির পরিপ্রেক্ষিত আলােচনা করাে। 


এই চার দেওয়ালের মধ্যে, এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না—হাসিও পাবে না...। -বক্তার এই মন্তব্যের তাৎপর্য আলােচনা করাে। 


এই ঘরের মধ্যে জীবনকে উপলদ্ধি করা যাবে না—জীবনকে উপলদ্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তার কীরূপ অভিজ্ঞতা হয়েছিল? 


...কোথাও জীবনের খােরাক, হাসির খােরাক নেই। -বক্তার এই মন্তব্যটির কারণ আলােচনা করাে। 


জীবন কোথায়? -কে, কাকে বলেছেন? বক্তা জীবনকে কোথায় খুঁজে পাওয়া যাবে বলে মনে করেন? 


কোথাও জীবনের খােরাক, হাসির খােরাক নেই -বক্তা কে? কোথাও জীবনের খােরাক, হাসির খােরাক নেই বলে বক্তা মনে করেছেন কেন? 


এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে? -সমগ্র নাট্যকাহিনির নিরিখে মন্তব্যটির তাৎপর্য আলােচনা করাে। 

অথবা, এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে—কে, কখন এ কথা বলেছে? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা কী বােঝাতে চেয়েছেন? 

অথবা, এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে—কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে? বক্তব্যটির তাৎপর্য কী? 


বিভাব নাটকের মূল বক্তব্য সংক্ষেপে আলােচনা করাে। 


বিভাব নাটকে শম্ভু মিত্রের নাট্যভাবনার যে প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় আলােচনা করাে।