প্রাচীন ভারতে নগরের উৎপত্তির প্রধান কারণগুলি কী ছিল? প্রাচীন ভারতে নগরায়ণের ইতিহাস সংক্ষেপে উল্লেখ করাে।

প্রাচীন ভারতে নগরের উৎপত্তির কারণ

প্রাচীন ভারতে সর্বপ্রথম হরপ্পা সভ্যতার যুগে নগর সভ্যতার সূচনা হয়। দ্বিতীয় পর্যায়ে ষােড়শ মহাজনপদের যুগে এবং তৃতীয় পর্যায়ে আদিমধ্যযুগে বহু নতুন নতুন নগরের উদ্ভব হয়। প্রাচীন ভারতে নগরের উদ্ভবের বিভিন্ন কারণ ছিল।


[1] গুরুত্বপূর্ণ কেন্দ্র গড়ে ওঠা: ড. রামশরণ শর্মার মতে, সামরিক ছাউনি, প্রশাসনিক কেন্দ্র, যাতাযাতের কেন্দ্র, শিল্পী ও কারিগরদের বসবাস, তীর্থক্ষেত্র প্রভৃতি স্থানে জনসমাগমের ফলে সেখানে ক্লমে নগরের বিকাশ ঘটে।


[2] ধর্মস্থানের আকর্ষণ: প্রাচীন ভারতে ধর্মীয় কারণে বিভিন্ন শ্রাবস্তী, বারাণসী, গয়া, রাজগৃহ, নালন্দা, পাটলিপুত্র প্রভৃতি ধর্মস্থানগুলিতে মানুষের যাতায়াত ও বসতি বাড়তে থাকে। পরবর্তীকালে এসব স্থানকে কেন্দ্র করে নগরজীবনের প্রতিষ্ঠা হয়।


[3] বাণিজ্য ও শিল্পের বিকাশ: আবার ড. কোশাম্বী ও ড. শর্মা দেখিয়েছেন যে, সেযুগে লােহার লাঙল ব্যবহারের ফলে কৃষিক্ষেত্রে উদ্বৃত্ত উৎপাদন সম্ভব হয়। উদ্বৃত্ত কৃষিপণ্যের ওপর ভিত্তি করে ব্যাবসাবাণিজ্য ও কারিগরি শিল্পের সূচনা সম্ভব হয়। ফলে শিল্প বাণিজ্যের কেন্দ্রগুলিতে জনসংখ্যা বৃদ্ধি পায়। সেসব স্থানে এভাবে নগরের উন্মেষের পটভূমি তৈরি হয়।


[4] রাজনৈতিক আধিপত্য: ঐতিহাসিক অমলানন্দ ঘােষ মনে করেন যে, রাজতন্ত্রে সূচনার পর রাজা তার শক্তিকে কাজে লাগিয়ে কৃষকের উদ্বৃত্ত পণ্যের বড়াে অংশ দখল করে নেয়। এভাবেই গাঙ্গেয় উপত্যকায় রাজার রাজনৈতিক আধিপত্য বৃদ্ধি পায় এবং বিভিন্ন স্থানে রাজকীয় প্রশাসনিক কেন্দ্র প্রতিষ্ঠিত হয়। এই কেন্দ্রগুলি ক্লমে নগরায়পের পথ প্রশস্ত করে।


প্রাচীন ভারতে নগরায়ণের ইতিহাস


প্রাচীন ভারতে আনুমানিক ২৩৫০ খ্রিস্টপূর্বাব্দে হরপ্পা সভ্যতায় সর্বপ্রথম নগরের বিকাশ শুরু হয় এবং এরপর ধারাবাহিকভাবে নগরায়ণের প্রক্রিয়া চলতে থাকে।


[1] সিন্ধু সভ্যতা: ভারতবর্ষে, সর্বপ্রথম নগরের সূচনা হয় আনুমানিক ২৩৫০ খ্রিস্টপূর্বাব্দে হরপ্পা সভ্যতার যুগে| অন্তত ৫০০ বছর স্থায়িত্বের পর আনুমানিক ১৭৫০ খ্রিস্টপূর্বাব্দে এই নগর সভ্যতার পতন ঘটে।


[2] বৈদিক সভ্যতা: ঋগ্‌বৈদিক যুগে আর্যরা গ্রামীণ সভ্যতা গড়ে তুললেও পরবর্তী বৈদিক যুগে অহিচ্ছত্র, হস্তিনাপুর, কৌশাম্বী প্রভৃতি নগরের উত্থান ঘটে। পরবর্তী বৈদিক সাহিত্যে ‘নগর’, ‘নগরিণ’ প্রভৃতি শব্দের উল্লেখ আছে।


[3] প্রাক-মৌর্যযুগ: প্রাক্‌-মৌর্যযুগে ভারতে যে ব্যাপক নগরায়ণ ঘটে তাকে ভারতের দ্বিতীয় নারায়ণ বলা যায়। এই সময় বারাণসী, বৈশালী, রাজগৃহ, চম্পা, শ্রাবস্তী, কুশীনগর, পাটলিপুত্র প্রভৃতি নগরের উত্থান ঘটে।


[4] মৌর্যযুগ: মৌর্যযুগের সর্বশ্রেষ্ঠ নগর ছিল মগধের রাজধানী পাটলিপুত্র। এ ছাড়া এযুগে ভারতে কৌশাম্বী, তক্ষশিলা, শ্রাবস্তী, মথুরা, পুফলাবতী, পুক্দ্বর্ধন প্রভৃতি নগরীর বিকাশ ঘটে।


[5] মৌর্য-পরবর্তী যুগ: মৌর্য-পরবর্তী যুগে উত্তর ও দক্ষিণ ভারতের বিস্তীর্ণ অঞ্চলে নগরায়ণের প্রসার ঘটে। এই সময়কার উল্লেখযােগ্য নগরগুলি হল হস্তিনাপুর, পাটলিপুত্র, বারাণসী, কৌশাম্বী, মথুরা, উজ্জয়িনী, অহিচ্ছত্র, অবন্তী, কাঞ্জীপুর, কান্যকুজ, কিঙ্কিল্ধ্যা, মাহিম্মতী, নাসিক, সাকেত, সংকিশ্য, মাদুরা, কাবেরীপট্টনম, আকিয়ামেদু প্রভৃতি।


[6] গুপ্তযুগ: গুপ্তযুগে নগরায়ণের বিকাশ ব্যাহত হয় বলে অনেকে মনে করেন। এই সময় নগরের সংখ্যা ক্রমে হ্রাস পেতে থাকে। অবশ্য অবক্ষয় সত্ত্বেও অন্তত ৬০০ খ্রিস্টাব্দ পর্যন্ত বেশ কিছু নগরের অস্তিত্ব বজায় ছিল।


[7] গুপ্ত-পরবর্তী যুগ: গুপ্তযুগের পরবর্তীকালে নালন্দা, বিক্রমশীলা, চন্দ্রকেতুগড়, তাম্রলিপ্ত প্রভৃতি নগরের উদ্ভব হয়। এগুলির কয়েকটি পালযুগের অবসানের সময়ও অস্তিত্বশীল ছিল।


উপসংহার: ড. রামশরণ শর্মা সপ্তম শতকের প্রারম্ভে ভারতে নগরের অবক্ষয়ের যে তত্ত্ব তুলে ধরেছেন তা ড. ভাস্কর চট্টোপাধ্যায়, অধ্যাপক ব্রজদুলাল চট্টোপাধ্যায় প্রমুখ ইতিহাসবিদ সম্পূর্ণভাবে মেনে নেননি। তাঁদের মতে, ওই সময়কালের মধ্যে ভারতের কিছু নগর অবক্ষয়ের সম্মুখীন হলেও এই অবক্ষয় সার্বিক ছিল না।


হরপ্পা সভ্যতায় বাণিজ্যের অস্তিত্বের প্রমাণ দাও। হরপ্পার বাণিজ্যে কোন কোন্ পণ্যের আমদানি রপ্তানি চলত?


মৌর্যযুগের বাণিজ্যের অগ্রগতির ঐতিহাসিক উপাদানগুলি উল্লেখ করাে। এযুগের বৈদেশিক বাণিজ্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।


প্রাচীন ভারতে গিল্ড বা বণিক সংঘগুলির কার্যকলাপের বিবরণ দাও।


ভারতীয় উপমহাদেশের অর্থনীতিতে ইন্দো-রােম বাণিজ্যের প্রভাব কী ছিল? ভারতীয় উপমহাদেশের তৃতীয় নগরায়ণের কারণগুলি কী কী?


প্রাচীন ভারতের গিল্ডগুলির সাংগঠনিক কাঠামাে কেমন ছিল? গিল্ডগুলির জনপ্রিয়তার কারণ কী ছিল?


প্রাচীন ভারতের গিল্ড বা সংঘগুলির কয়েকটি বৈশিষ্ট্য লেখাে। গিল্ডের পতনের কারণ কী ছিল?


প্রাচীন ভারতের এবং মধ্যযুগের ইউরােপের বাণিজ্যের একটি তুলনামূলক আলােচনা করাে।


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)