হরপ্পা সভ্যতায় বাণিজ্যের অস্তিত্বের প্রমাণ দাও। হরপ্পার বাণিজ্যে কোন কোন্ পণ্যের আমদানি রপ্তানি চলত?

হরপ্পা সভ্যতার যুগে বাণিজ্যের অস্তিত্বের প্রমাণ

হরপ্পা সভ্যতায় যে অভ্যন্তরীণ ও বৈদেশিক উভয় ধরনের বাণিজ্য চলত তার অনেক প্রমাণ পাওয়া গেছে। জন মার্শাল, মর্টিমার হুইলার, ব্রিজেট অলচিন, রেমন্ড অচিন প্রমুখ হরপ্পা সভ্যতার বাণিজ্যের বিভিন্ন প্রমাণ তুলে ধরেছেন।


[1] প্রত্নতাত্ত্বিক উপাদান: সিন্ধু সভ্যতার যুগে নগরের চারিদিকের গ্রামগুলিতে উৎপাদিত উদ্বৃত্ত কৃষিপণ্য ও কাঁচামাল নগরগুলিতে আসত। এই পণ্য সিন্ধু সভ্যতার বিভিন্ন কেন্দ্রে ও দেশে-বিদেশে পৌঁছে যেত। সম্ভবত স্থলপথে পশু-টানা গাড়িতে এবং জলপথে নৌকা ও জাহাজের মাধ্যমে মালপত্র এক স্থান থেকে অন্য স্থানে পাঠানাে হত।


[2] লােথাল বন্দরের অস্তিত্ব: গুজরাটের লােথালে একটি বন্দরের ধ্বংসাবশেষ, পাথরের বস্তু নােঙর ও বহু সিলমােহর এবং মহেনজোদারােতে পােড়ামাটির একটি জাহাজের মডেলও পাওয়া গেছে। এসব তথ্যপ্রমাণ থেকে সিন্ধু উপত্যকার সঙ্গে মেসােপটেমিয়ার নিয়মিত সামুদ্রিক বাণিজ্যের অনুমান করা যায়।


[3] সীলমােহর: হরপ্পার বণিকরা বাণিজ্যিক কাজে সীলমােহর ব্যবহার করত। সীলমােহরগুলিতে ব্যবসায়ীর নাম ও ঠিকানার উল্লেখ থাকত বলে অনেক ইতিহাসবিদ মনে করেন। সুমের, মেসােপটেমিয়া ও অন্যান্য স্থানে হরপ্লার সীলমােহর আবিষ্কৃত হয়েছে।


[4] আক্কাদের সঙ্গে বাণিজ্যের প্রমাণ: পশ্চিম এশিয়ায় প্রাপ্ত শিলালিপি থেকে জানা যায় যে, আক্কাদের রাজা সারাগনের আমলে তিলমুন বা দিলমুন, মগন ও মেলুহার সঙ্গে আক্কাদের বাণিজ্য চলত। অনেকে মেলুহাকে নিম্নসিন্ধু অঞ্চল বলে চিহ্নিত করেছেন।


[5] মেসােপটেমিয়ার সঙ্গে বাণিজ্য: সি. জে. গ্যাড মেসােপটেমিয়ার উর নামক স্থানে হরপ্লায় তৈরি সিলের সন্ধান পেয়েছেন। আবার লােথাল, মহেনজোদারাে প্রভৃতি স্থানে মেসােপটেমীয় ধরনের কিছু সিল পাওয়া গেছে। এ থেকে মেসােপটেমিয়া ও নিকটবর্তী সুমেরের সঙ্গে সিন্ধুর বাণিজ্যিক সম্পর্ক ছিল বলে মনে করা হয়।


[6] সুমেরের সঙ্গে বাণিজ্য: সুমেরিয়ার লাগাস, সুসা প্রভৃতি অঞ্চলে হরপ্পা সভ্যতার সীলমােহর আবিষ্কৃত হয়েছে। সম্ভবত বাহরিন (তিলমন) ও ওমান (মাকান)-এর সমুদ্রপথে সুমেরের সঙ্গে হরপ্পার বাণিজ্য চলত।


[7] অন্যান্য স্থানের সঙ্গে বাণিজ্য: উপরিউল্লিখিত স্থানগুলি ছাড়াও মিশর ও ক্রীটের সঙ্গে হরপ্পা সভ্যতার বাণিজ্যিক সম্পর্ক ছিল বলে অনুমান করা হয়।


হরপ্পার বাণিজ্যে আমদানি ও রপ্তানিকৃত পণ্য


ভারতে এবং ভারতের বাইরে বিভিন্ন স্থানের সঙ্গে হরপ্পা সভ্যতার অভ্যন্তরীণ ও বৈদেশিক বাণিজ্য চলত।


[1] আমদানি: [i] হরপ্পা সভ্যতায় কর্ণাটক থেকে সােনা, রাজস্থান ও বেলুচিস্তান থেকে তামা, পূর্ব ও দক্ষিণ ভারত থেকে সিসা এবং রাজস্থান ও গুজরাট থেকে দামি পাথর আমদানি করা হত। [ii] আফগানিস্তান থেকে রুপাে ও ল্যাপিস লাজুলি, আরব থেকে তামা, ইরান থেকে রূপা ও নীলকান্তমণি, মধ্য এশিয়া থেকে জেড পাথর প্রভৃতি আসত।


[2] রপ্তানি: সােনা, রুপাে, তামা, হাতির দাঁত, কাঠ, ল্যাপিস লাজুলি, দামি পাথর, পশুপাখির মূর্তি প্রভৃতি নিম্ন সিন্ধু অঞ্চল থেকে সুমের ও মেসােপটেমিয়ায় রপ্তানি হত।


উপসংহার: হরপ্পার নগর সভ্যতার পতনের পরবর্তীকালে ভারতে গ্রামীণ বৈদিক সভ্যতা গড়ে ওঠে। পশুপালক ও কৃষিজীবী বৈদিক সমাজে বাণিজ্যকে বহুলাংশে অবহেলা করা হয়। ফলে সিন্ধু সভ্যতার যুগের সমৃদ্ধ বাণিজ্য বৈদিক যুগে অনেকটাই শ্রিয়মাণ হয়ে পড়ে।


মধ্যযুগের ইউরােপে প্রতিষ্ঠিত গিল্ডগুলির প্রধান কাজগুলি কী ছিল?


মধ্যযুগে ইউরােপে শহরের উৎপত্তির বা নগরায়ণের কারণগুলি কী ছিল?


মধ্যযুগের ইউরােপের নগরগুলিতে বসবাসকারী মানুষের জীবনযাত্রা কেমন ছিল?


মধ্যযুগের ইউরােপে নগরজীবনের দুর্দশার বিবরণ দাও।


মধ্যযুগের নগরগুলির স্বায়ত্তশাসন সম্পর্কে কী জান?


প্রাচীন ভারতে উৎপাদন শিল্পের অগ্রগতির পরিচয় দাও। প্রাচীন ভারতে বাণিজ্যের বিকাশের প্রধান কারণগুলি উল্লেখ করাে।


প্রাচীন ভারতে বাণিজ্যের অগ্রগতির পরিচয় দাও।


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)