প্রাচীন ভারতের গিল্ড বা সংঘগুলির কয়েকটি বৈশিষ্ট্য লেখাে। গিল্ডের পতনের কারণ কী ছিল?

প্রাচীন ভারতে গিল্ডের বৈশিষ্ট্য

প্রাচীন ভারতে বিভিন্ন বণিক ও বিভিন্ন পেশার কারিগর-শিল্পীরা গিল্ড বা সংঘ গড়ে তুলেছিল। 'নারদ-স্মৃতি, 'বৃহস্পতি-স্মৃতি ও অন্যান্য সূত্র থেকে গিল্ডের বিভিন্ন বৈশিষ্ট্য সম্পর্কে আভাস পাওয়া যায়। এর প্রধান বৈশিষ্ট্যগুলি ছিল


[1] নির্দিষ্ট পেশাগত ভিত্তি: বিভিন্ন পেশার সঙ্গে নিযুক্ত ব্যক্তিরা নিজেদের পৃথক পৃথক গিল্ড গড়ে তুলত। কামার, কুমাের, তাতি প্রভৃতি বিভিন্ন পেশার মানুষের পৃথক পৃথক সংঘ গড়ে উঠেছিল।


[2] কার্যকরী সংবিধান: কার্যাবলি পরিচালনার জন্য প্রতিটি পেশায় গিল্ডের নিজস্ব সংবিধান ছিল। গিল্ডের সকল সদস্য এই সংবিধানের নিয়মকানুন ও আচরণবিধি মেনে চলত।


[3] নিজস্বতা রক্ষা: নিজস্বতা বজায় রাখার জন্য প্রতিটি গিল্ডের পৃথক পতাকা, প্রতীক, সিলমােহর ও সৈন্যবাহিনী থাকত। এতে গিল্ডের সদস্যদের সংঘশক্তির প্রতি আস্থা বাড়ত।


[4] সদস্যদের সহায়তা দান: গিল্ডগুলি সদস্যদের বিপদের সময় পাশে দাঁড়াত, তাদের পরামর্শ দিত, সদস্যের পারিবারিক বিবাদের মীমাংসা করত, মৃত সদস্যের পরিবারের ভরণ- পােষণের দায়িত্ব নিত ইত্যাদি।


[5] অন্যান্য পদক্ষেপ: গিল্ডগুলি উৎপাদন ও বাণিজ্যের কাজ সচল রাখত, বিভিন্ন ব্যক্তির আমানত জমা রেখে ঋণ দিত, সরকারকে রাজস্ব প্রদান ও সামরিক সাহায্য করত ইত্যাদি।


গিল্ডের পতনের কারণ


প্রাচীন ভারতে গিল্ডগুলি একসময় যথেষ্ট প্রভাব বিস্তার করলেও একসময় এগুলির পতন ঘটে। পতনের কারণগুলি হল—


[1] ব্যক্তিগত বাণিজ্য: গিল্ডের সামগ্রিক বাণিজ্যের সমৃদ্ধির বদলে সদস্যরা ব্যক্তিগত বাণিজ্যকে সমৃদ্ধ করতে মনােযােগী হলে গিল্ডের বাণিজ্যিক ও আর্থিক সমৃদ্ধি হ্রাস পায়।


[2] রাষ্ট্রীয় হস্তক্ষেপ: গিল্ডের কাজকর্মে ক্রমবর্ধমান রাষ্ট্রীয় হস্তক্ষেপ গিল্ডগুলিকে দুর্বল করে দেয়।


[3] জাতিভেদের প্রভাব: গিল্ডের কাজের ক্ষেত্রে জাতি বা বর্ণের ওপর বেশি গুরুত্ব দেওয়া শুরু হলে নিম্নবর্গের বহু মানুষ গিল্ড থেকে নিজেদের দূরে সরিয়ে নিতে থাকে।


[4] ব্যক্তিমালিকানা: পূর্বে জমিতে রাজার অধিকার বেশি ছিল। পরে জমিতে ব্যক্তিগত মালিকানার প্রসার ঘটলে মানুষ ব্যক্তিগত কাজের দিকে বেশি নজর দেয় এবং গিল্ডের বাইরে। স্বাধীন ও স্বচ্ছলভাবে জীবিকা নির্বাহের অধিকারী হয়।


[5] কৃষির গুরুত্ব বৃদ্ধি: কৃষির অগ্রগতি এবং জমিতে কৃষকের মালিকানা বৃদ্ধির ফলে জমির কাজে ক্লমে বেশি সংখ্যায় কৃষক নিযুক্ত হতে থাকলে শিল্প বাণিজ্যে শ্রমিকের সংখ্যা কমে যায়। ফলে ব্যবসা ও গিল্ড উভয়ই দুর্বল হয়।


[6] রােম-ডারত বাণিজ্যের অবসান: ইতিহাসবিদ ড. ডি. ডি. কোশাম্বী মনে করেন যে, রােমান সাম্রাজ্যের পতন ঘটলে ভারত-রােম বাণিজ্য বন্ধ হয়। ফলে গিল্ডগুলি ভেঙে পড়ে এবং এর সদস্যরা বর্ণভিত্তিক উৎপাদনের কাজে যুক্ত হয়ে পড়ে বা দূরের গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়ে।


উপসংহার: ড. রমেশচন্দ্র মজুমদার গিল্ডগুলির প্রশংসা করে বলেছেন যে, “গুপ্তযুগে গিল্ডগুলি শক্তির কেন্দ্র এবং সংস্কৃতি ও অগ্রগতির একটি আধার হয়ে উঠেছিল। এযুগের গিল্ডগুলি যুগপৎ সমাজের শক্তি ও অলংকার ছিল।"


প্রাচীন ভারতে উৎপাদন শিল্পের অগ্রগতির পরিচয় দাও। প্রাচীন ভারতে বাণিজ্যের বিকাশের প্রধান কারণগুলি উল্লেখ করাে।


প্রাচীন ভারতে বাণিজ্যের অগ্রগতির পরিচয় দাও।


হরপ্পা সভ্যতায় বাণিজ্যের অস্তিত্বের প্রমাণ দাও। হরপ্পার বাণিজ্যে কোন কোন্ পণ্যের আমদানি রপ্তানি চলত?


মৌর্যযুগের বাণিজ্যের অগ্রগতির ঐতিহাসিক উপাদানগুলি উল্লেখ করাে। এযুগের বৈদেশিক বাণিজ্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।


প্রাচীন ভারতে গিল্ড বা বণিক সংঘগুলির কার্যকলাপের বিবরণ দাও।


ভারতীয় উপমহাদেশের অর্থনীতিতে ইন্দো-রােম বাণিজ্যের প্রভাব কী ছিল? ভারতীয় উপমহাদেশের তৃতীয় নগরায়ণের কারণগুলি কী কী?


প্রাচীন ভারতের গিল্ডগুলির সাংগঠনিক কাঠামাে কেমন ছিল? গিল্ডগুলির জনপ্রিয়তার কারণ কী ছিল?


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)