প্রাচীন মিশরে ক্রীতদাস ব্যবস্থার অস্তিত্ব সম্পর্কিত বিতর্কটি উল্লেখ করাে। প্রাচীন মিশরীয় সভ্যতায় ক্রীতদাসদের জীবন কতটা দুর্বিষহ ছিল?

প্রাচীন মিশরে ক্রীতদাস প্রথার অস্তিত্ব সম্পর্কে বিতর্ক

প্রাচীন মিশরের ক্রীতদাসদের প্রকৃত অর্থে ক্রীতদাস পর্যায়ভুক্ত করা যায় কি না বা তাদের ক্রীতদাসের পর্যায়ভুক্ত করলেও সেখানে ক্রীতদাস প্রথা কতটা ব্যাপক আকার ধারণ করেছিল, মিশরে ক্রীতদাস প্রথার স্বরূপ কেমন ছিল প্রভৃতি বিষয়ে যথেষ্ট বিতর্ক লক্ষ করা যায়।


[1] ভৃত্য ও দাসদের সাদৃশ্য সম্পর্কিত বিতর্ক: বিভিন্ন ঐতিহাসিক উপাদানে মিশরীয় ক্রীতদাসদের ভৃত্যদের থেকে পৃথক করার মতাে কোনাে সুনির্দিষ্ট পরিচয় বা চিহ্ন পাওয়া যায় না। অনেক ক্ষেত্রে তাদের সাধারণ স্বাধীন মানুষের পর্যায়ভুক্ত বলেই মনে হয়। একারণেই অনেক ঐতিহাসিক প্রাচীন মিশরের ক্রীতদাসদের আসলে একপ্রকার ভৃত্য বলেই মনে করেন।


[2] নির্মাণকার্যে ক্রীতদাসদের ভূমিকার বিষয়ে বিতর্ক: একসময় মনে করা হত যে, মিশরের পিরামিড ও অন্যান্য বিশালাকার অট্টালিকাগুলি ক্রীতদাসরাই নির্মাণ করত। কিন্তু সাম্প্রতিক কালের ঐতিহাসিকরা এই নির্মাণে ক্রীতদাসদের ভূমিকার কথা স্বীকার করেন না। কেন-না, যে সময় পিরামিডগুলি নির্মিত হয়েছিল তার পরবর্তীকালেই মিশরে ক্রীতদাস প্রথার প্রসার ঘটে বলে মনে করা হয়।


সিদ্ধান্ত: প্রাচীন মিশরের অর্থনীতিতে ব্লীতদাসদের ভূমিকা সম্পর্কে উপরােক্ত বিরােধিতাগুলি লক্ষ করা যায়। তবুও নিশ্চিতভাবে বলা যায় না যে, প্রাচীন মিশরে ক্রীতদাস প্রথার প্রচলন ছিল না।


প্রাচীন মিশরীয় সভ্যতায় ক্রীতদাসদের জীবন


প্রাচীন মিশরে ব্লীতদাসদের অবস্থা কতটা দুর্বিষহ ছিল তা নিয়ে বিতর্ক লক্ষ করা যায়। কেন-না, কোনাে কোনাে সূত্র থেকে মিশরে ক্রীতদাসদের দুর্বিষহ জীবনের চিত্র পাওয়া গেলেও তাদের কিছুটা স্বাভাবিক জীবনচিত্রের সন্ধানও পাওয়া যায়।


[1] কঠোর পরিশ্রমের জীবন: কোনাে কোনাে সূত্র থেকে মিশরের ক্রীতদাসদের করুণ জীবনচিত্রের সন্ধান পাওয়া যায়| মিশরে তাদের গৃহভৃত্য হিসেবে, বিপদসংকুল খনিগর্ভে, বিশালকায় অট্টালিকার বিভিন্ন কাজে ও অন্যান্য পরিশ্রমসাধ্য নির্মাণকার্যে নিযুক্ত থাকতে হত।


[2] অপেক্ষাকৃত সহনীয় জীবন: বহু উদাহরণ থেকে প্রমাণ পাওয়া যায় যে, মিশরে ক্রীতদাস প্রথার তীব্রতা রােম বা গ্রিসের ক্রীতদাসদের তুলনায় কম ছিল। প্রাচীন মিশরে অধিকাংশ ক্রীতদাসই গৃহভৃত্য হিসেবে কাজ করত এবং তার প্রভু ইচ্ছা করলে অর্থ দিয়ে সেই ক্রীতদাসকে পরিবর্তন করতে পারত। মিশরের প্রাচীন শিলালিপির মানবিক চিত্রগুলিতেও ক্রীতদাসদের দুর্বিষহ জীবনের সন্ধান পাওয়া যায় না।


[3] প্রভুর অচিরণ: কখনাে-কখনাে মিশরের ক্লীতদাসদের সঙ্গে তাদের প্রভুরা সদয় আচরণও করত বলে প্রমাণ পাওয়া যায়। মিশরে কোনাে কোনাে ক্রীতদাস তার প্রভুর কন্যাকে বা কোনাে স্বাধীন মহিলাকে বিবাহ করতে পারত।


প্রাচীন রােমের ক্রীতদাস প্রথার কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করাে এবং সেদেশে ক্রীতদাস প্রথার ব্যাপকতার পরিচয় দাও।


প্রাচীন রােমের ক্রীতদাসরা কোন্ কোন্ কাজে নিযুক্ত হত? রােমে ক্রীতদাসদের জীবন কেমন ছিল?


রােমে ক্রীতদাস ক্রয়বিক্রয় বাজারের বর্ণনা দাও। ক্রীতদাস প্রথা কীভাবে প্রাচীন রােমান সাম্রাজ্যকে দুর্বল করেছিল?


রােমের ক্রীতদাসরা পালানাের চেষ্টা করত কেন? রােমের ক্রীতদাসরা কীভাবে দাসত্ব থেকে মুক্তি পেতে পারত?


রােমে ক্রীতদাস সৃষ্টির বিভিন্ন পদ্ধতিগুলি কী ছিল? প্রাচীন রােমান অর্থনীতিতে ক্রীতদাস প্রথার প্রভাব উল্লেখ করাে।


রােমের ক্রীতদাস বিদ্রোহগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও। বিদ্রোহের পটভূমিতে রােমান ক্রীতদাসরা কী কী অধিকারের স্বীকৃতি পেয়েছিল?


প্রাচীন মিশরীয় জনসমাজের শ্রেণিবিন্যাস করাে। এই সমাজে প্রচলিত ক্রীতদাস প্রথা সম্পর্কে আলােচনা করাে।