রােমে ক্রীতদাস ক্রয়বিক্রয় বাজারের বর্ণনা দাও। ক্রীতদাস প্রথা কীভাবে প্রাচীন রােমান সাম্রাজ্যকে দুর্বল করেছিল?

রােমে ক্রীতদাস ক্রয়বিক্রয়ের বাজার

প্রাচীন রােমে ক্রীতদাস ক্রয়বিক্রয়ের প্রথা বহূল প্রচলিত হয়ে উঠেছিল। গৃহপালিত পশু বিক্রির মতাে দাস বাজারে পণ্য হিসেবে ক্রীতদাসদের ক্রয়বিক্রয় চলত।


[1] যুদ্ধবন্দিদের বিক্রি: একজন উচ্চপদস্থ কর্মচারীর তদারকিতে ক্রীতদাস বিক্রির বিষয়টি সম্পন্ন হত। রােমান সেনারা পাইকারি দাস ব্যবসায়ীদের কাছে ক্রীতদাসদের বিক্রি করত।


[2] ক্রীতদাস বাজার: পাইকারি ব্যবসায়ীরা দাস বাজারে ক্রীতদাসদের বিক্রি করতে নিয়ে আসত। পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের ডেলােস ছিল একটি বড়াে ক্রীতদাস বাজার।


[3] ক্রীতদাসের বিবরণী: বিক্রির উদ্দেশ্যে বাজারে হাজির করা ক্রীতদাসের গলায় একটি বাের্ড ঝুলিয়ে তার বিবরণ দেওয়া হত। কেনার পর যদি ক্রীতদাসটির কোনাে দুটি ধরা পড়ত, তবে ছয় মাসের মধ্যে ক্রেতা তাকে বিক্রেতার কাছে ফেরত দিতে পারত।


[4] ক্রীতদাস ব্যবসার আয়: ক্রীতদাস ক্রয়বিক্রয়ের ব্যাবসা অত্যন্ত লাভজনক ছিল। ক্রীতদাসদের বিক্রির ওপর‌ থেকে সরকারও কর আদায় করত।


[5] ক্রীতদাসদের বাজার দর: রােমের বাজারে কখনো-কখনাে ক্রীতদাসের দামের ভীষণ তারতম্য হত। অশক্ত , অসুস্থ ও বৃদ্ধ ক্রীতদাসদের মূল্য কম হলেও শক্তসমর্থ ও শিক্ষিত ক্রীতদাস এবং সুন্দরী ক্রীতদাসীর মূল্য ছিল অত্যন্ত চড়া।


সাম্রাজ্যের দুর্বলতায় ক্রীতদাস প্রথার ভূমিকা


ক্রীতদাস প্রথা পরবর্তীকালে রােমের আপাত সমৃদ্ধি ঘটালেও এই প্রথা পরবর্তীকালে রােমান সভ্যতার ভিত্তি দুর্বল হয়ে পড়েছিল।


[1] সমাজের অগ্রগতিতে বাধা: উৎপাদনের সুফল না পাওয়ায় ক্রীতদাসরা তাদের কাজে যথেষ্ট আন্তরিক হতে পারত না। ফলে আর্থসামাজিক ক্ষেত্রে রােমের অগ্রগতি ব্যবহৃত হয়েছিল।


[2] কর্মবিমুখতা: ইতিহাসবিদ গ্রান্ট বলেছেন যে, "প্রাত্যহিক জীবনের তুচ্ছাতিতুচ্ছ কাজের ক্ষেত্রেও নাগরিকরা ক্রীতদাসদের ওপর নির্ভরশীল হয়ে পড়েছিল। এভাবে রােমান নাগরিকরা সম্পূর্ণ কর্মবিমুখ হয়ে পড়েছিল।


[3] অর্থসংকট: ক্রীতদাসদের সহায়তায় ধনীদের জীবনে যে স্বাচ্ছন্দ্য এসেছিল, দরিদ্রদের সেই স্বাচ্ছন্দ্যের স্বাদ দিতে রােমান প্রজাতান্ত্রিক সরকার রাজকোশের বেশিরভাগ অর্থ ব্যয় করত। ফলে রাজকোশে অর্থসংকট দেখা দেয়।


[4] সামরিক দুর্বলতা: অর্থসংকটের ফলে রােমান সরকার সামরিক বাহিনীর জন্য প্রয়ােজনীয় ব্যয় বরাদ্দ করতে ব্যর্থ হয়। ফলে যুবকরা সেনাবাহিনীতে যােগ দিতে বা যুদ্ধে অংশ নিতে অনাগ্রহী হয়ে পড়ে। ক্রমে সামরিক দুর্বলতা প্রকট হলে প্রাচীন রােমান সভ্যতার পতন ঘটে।


উপসংহার: ক্রীতদাস প্রথা রােমান সাম্রাজ্যের সমাজ ও অর্থনীতির সঙ্গে প্রাচীন রােমানদের কাছে দাসব্যাবসা একটি স্বাভাবিক বিষয় হলেও তা পরবর্তীকালে সাম্রাজ্যের পতনের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়।


পারসিক শাসনব্যবস্থার অঙ্গ হিসেবে স্যাট্রাপদের পরিচয় দাও এবং স্যাট্রাপির গঠনকাঠামাে উল্লেখ করাে।


চিনের ম্যান্ডারিন ব্যবস্থার পরিচয় দাও। চিনের ম্যান্ডারিনদের কার্যাবলি ও গুরুত্বউল্লেখ করাে।


দিল্লির সুলতানি আমলে ইকাদারদের পরিচালনাধীন ইক্তা প্রথার বিবরণ দাও। ইক্তা প্রথার বিবর্তন ও ফলাফল উল্লেখ করাে।


মােগল প্রশাসনের অঙ্গ হিসেবে মনসবদারদের পরিচালনাধীন মনসবদারি ব্যবস্থার বর্ণনা দাও।


প্রাচীন বিশ্বের বিভিন্ন সভ্যতায় ক্রীতদাস প্রথার অস্তিত্ব সম্পর্কে কী জান? প্রাচীন রােমের ক্রীতদাস প্রথার পরিচয় দাও।


প্রাচীন রােমের ক্রীতদাস প্রথার কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করাে এবং সেদেশে ক্রীতদাস প্রথার ব্যাপকতার পরিচয় দাও।


প্রাচীন রােমের ক্রীতদাসরা কোন্ কোন্ কাজে নিযুক্ত হত? রােমে ক্রীতদাসদের জীবন কেমন ছিল?


History সব প্রশ্ন উত্তর (একাদশ শ্রেণীর)