প্রাচীন রােমের ক্রীতদাসরা কোন্ কোন্ কাজে নিযুক্ত হত? রােমে ক্রীতদাসদের জীবন কেমন ছিল?

প্রাচীন রােমের ক্রীতদাসদের কাজ

প্রাচীন রােমে ক্রীতদাস ব্যবস্থা সেখানকার অর্থনীতির সঙ্গে ওতপ্রােতভাবে জড়িত ছিল। রােমের ক্রীতদাসরা তাদের প্রভুর রাষ্ট্রেরও বিভিন্ন কাজ করত।


[1] গৃহকার্য: ক্রীতদাসরা তাদের প্রভুর পরিবারের যাবতীয় কাজ করে দিত। পরিবারের রান্নাবান্না, ঘরদোর পরিষ্কার, উদ্যান পরিচর্যা প্রভৃতি গৃহের যাবতীয় কাজ ক্রীতদাসদের করতে হত। ফলে প্রভুর পরিবারে সুখ-স্বাচ্ছন্দ্য ও বিলাসিতা বৃদ্ধি পেত।


[2] কৃষি ও খামারের কাজ: ক্রীতদাসরা তাদের প্রভুর কৃষিকাজে নিযুক্ত থেকে খাদ্যশস্য ও বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করত। রােমান সাম্রাজ্যের শহরগুলি ক্রীতদাসদের উৎপাদিত পণ্যের ওপর নির্ভরশীল ছিল।


[3] ব্যাবসা বাণিজ্যের কাজ: ক্রীতদাসরা প্রভুর অনুপস্থিতিতে প্রভুর দোকান পরিচালনা করত, ক্ষৌরকর্ম করত, সুদে টাকা ধার দিত ইত্যাদি।


[4] নির্মাণকার্য: ক্রীতদাসদের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ ছিল সাধারণ গৃহ, অট্টালিকা, পাকা পয়ঃপ্রণালী, রাস্তাঘাট, মল্লভূমি বা ক্রীড়াক্ষেত্র, সেতু প্রভৃতি নির্মাণ করা। এইসব পরিশ্রমসাধ্য কাজগুলি ক্রীতদাসরা সম্পন্ন করার ফলে রােম যেমন। সুন্দরভাবে সেজে উঠেছিল।


[5] কর্মকারের কাজ: ক্রীতদাসরা কাঠ মিস্ত্রি এবং কামার হিসেবেও কাজ করত। তারা বিভিন্ন ভাঙা সামগ্রী, ঠেলাগাড়ি ইত্যাদি সারাই করত, ভেড়ার লােম পাকিয়ে বিভিন্ন বস্ত্র উৎপাদন করত।


[6] সৈন্যবাহিনীতে কাজ: শত্রুপক্ষের বহু সৈন্য বন্দি হয়ে রােমে ক্রীতদাসে পরিণত হয়েছিল। এরূপ ক্রীতদাসদের অনেককেই যােদ্ধা হিসেবে রােমান সেনাবাহিনীতে কাজ করতে হত।


ক্রীতদাসদের জীবনযাত্রা


অত্যন্ত পরিশ্রমসাধ্য কাজ করা, প্রচণ্ড শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হওয়ার ফলে তাদের জীবন অতিষ্ট হয়ে উঠেছিল।


[1] বিক্রি ও হত্যা: ক্রীতদাসরা ছিল তাদের প্রভুর ব্যক্তিগত সম্পত্তি। প্রভু ইচ্ছা করলে তাদের বাজারের পণ্যের মতাে বিক্রি করতে বা পশুর মতাে হত্যাও করতে পারত।


[2] শারীরিক নির্যাতন: ক্রীতদাসের মালিক তার অধীনস্থ ক্রীতদাসকে দিয়ে বেশি কাজ করানাের উদ্দেশ্যে তার ওপর সর্বদা শারীরিক নির্যাতন চালাত। এর ফলে ক্রীতদাসের দেহে সারা বছরই ঘা ও কালচে দাগ হয়ে থাকত।


[3] শৃঙ্খলিত পশুর জীবন: ক্রীতদাসরা যাতে পালাতে না পারে, সেজন্য বাড়ির গৃহপালিত পশুর মতাে ক্রীতদাসের হাতে পায়ে শিকল দিয়ে বেঁধে রাখা হত।


[4] পতিতাবৃত্তিতে নিয়ােগ: কোনাে কোনাে ক্ষেত্রে প্রভুরা তাদের অধীনস্থ ক্রীতদাসীদের পতিতালয়ে বিক্রি করে যুবতী ক্রীতদাসীদের পতিতাবৃত্তির কাজে লাগিয়ে প্রভূত অর্থ উপার্জন করত।


[5] পালানোর চেষ্টার শাস্তি: কোনাে ক্রীতদাস পালানাের চেষ্টা করলে তাকে চাবুক দিয়ে পেটানাে বা উত্তপ্ত লােহার ছ্যাকা দেওয়া হত।


[6] গ্ল্যাডিয়েটরের জীবন: রােমের নাগরিকদের আনন্দ দানের উদ্দেশ্যে গ্ল্যাডিয়েটর নামের ক্রীতদাস-যােদ্ধাদের ক্ষুধার্ত হিংস্র পশুর সঙ্গে লড়তে হত। অধিকাংশ ক্ষেত্রে গ্ল্যাডিয়েটরদের মৃত্যু হত।


[7] ক্রীতদাস পরিবারের দুর্ভোগ: ক্রীতদাসের পরিবারের সদস্যরাও প্রভুর দাসে পরিণত হত এবং তারাও একই ধরনের শাস্তি ও নির্যাতন ভােগ করত।


উপসংহার: সর্বদা অত্যাচার ও নির্যাতনের শিকার এসব ক্রীতদাসদের জীবন ছিল অন্ধকারে ঢাকা। তবে বিরল ক্ষেত্রে প্রভু ও ক্রীতদাসের ভালাে সম্পর্কও দেখা যেত।


রুশাে ও মন্তেস্কুর রাষ্ট্রদর্শনের সংক্ষিপ্ত ধারণা দাও।


পারসিক শাসনব্যবস্থার অঙ্গ হিসেবে স্যাট্রাপদের পরিচয় দাও এবং স্যাট্রাপির গঠনকাঠামাে উল্লেখ করাে।


চিনের ম্যান্ডারিন ব্যবস্থার পরিচয় দাও। চিনের ম্যান্ডারিনদের কার্যাবলি ও গুরুত্বউল্লেখ করাে।


দিল্লির সুলতানি আমলে ইকাদারদের পরিচালনাধীন ইক্তা প্রথার বিবরণ দাও। ইক্তা প্রথার বিবর্তন ও ফলাফল উল্লেখ করাে।


মােগল প্রশাসনের অঙ্গ হিসেবে মনসবদারদের পরিচালনাধীন মনসবদারি ব্যবস্থার বর্ণনা দাও।


প্রাচীন বিশ্বের বিভিন্ন সভ্যতায় ক্রীতদাস প্রথার অস্তিত্ব সম্পর্কে কী জান? প্রাচীন রােমের ক্রীতদাস প্রথার পরিচয় দাও।


প্রাচীন রােমের ক্রীতদাস প্রথার কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করাে এবং সেদেশে ক্রীতদাস প্রথার ব্যাপকতার পরিচয় দাও।