বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলােচনা করাে | বাংলা সংগীতের ধারায় রবীন্দ্র সংগীতের অবদান বিষয়ে আলােচনা করাে।

বাংলা সংগীতের ধারায় রবীন্দ্র সংগীতের অবদান

বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুর (৭.৫.১৮৬১-৭.৮.১৯৪১) এক অবিস্মরণীয় নাম। রবীন্দ্র-সংগীত সময়ের সাথে সাথে সমসাময়িক হয়ে উঠেছে। বাঙালিসমাজে এই গানের গ্রহণযােগ্যতা চিরকালীন। বাংলার মানুষের আনন্দ, দুঃখ, প্রেম, প্রতিবাদ, প্রকৃতিমুগ্ধতা, দেশ প্রেম, ঈশ্বর উপলদ্ধি—সমস্ত কিছুর প্রকাশ যাকে আশ্রয় করে—তা রবীন্দ্রনাথ এবং তার গান। হতাশাপূর্ণ জীবনে আলাের পথ দেখায় তার গান। আর সব গানের থেকে এ গান আলাদা, অনন্য। স্বাধীন দুটি পৃথক রাষ্ট্রের জাতীয় সংগীত রবীন্দ্রনাথের সৃষ্টি। ভারতবর্ষের জাতীয় সংগীত জনগণমন-অধিনায়ক জয় হে' এবং বাংলাদেশের জাতীয় সংগীত আমার সােনার বাংলা আমি তােমায় ভালবাসি। তার গানের মােট সংখ্যা দেড় হাজারের কিছু বেশি।


রবীন্দ্রনাথের প্রায় সমস্ত গানের বাণী এবং সুর তার নিজের। তাঁর দাদা জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর অবশ্য রবীন্দ্রনাথের অল্প কিছু গানে সুর দিয়েছিলেন। রবীন্দ্রনাথ নিজে তার গান সম্পর্কে বলেছেন—“আমার গানের মধ্যে সঞ্চিত হয়েছে দিনে দিনে সৃষ্টির প্রথম রহস্য, আলােকের প্রকাশ, আর সৃষ্টির শেষ রহস্য, ভালােবাসার অমৃত।" রবীন্দ্রনাথ গান রচনা করেছেন বাংলা গানের বিষয়বিন্যাসের প্রচলিত রীতি থেকে সম্পূর্ণ ভিন্ন পথে গিয়ে। নতুনত্ব এনেছেন শুধু বিষয়ে নয়, গানের গঠনেও। যা পুরােপুরি নতুন।


রবীন্দ্রনাথ উপলব্ধি করেছিলেন, প্রাচীন সংগীতের জড় পুনরাবৃত্তিতে নয়, বাংলা গানকেটিকে থাকতে হবে নিত্য নতুন সৃষ্টির মাধ্যমে। তবু তার গান পরম্পরাহীন নয়। ভারতীয় প্রাচীন সংগীত ধারার সাথে তা সংযােগবাহী। ধ্রুপদ, ধামার, খেয়াল, ঠুংরির সাথে পাশ্চাত্যের সুরধারাও এসে মিশেছে তার গানে, আর আছে। আমাদের বাউল, কীর্তন। সবটাই উপলদ্ধি করা যায়। কিন্তু বিচ্ছিন্ন করা যাবে না কিছুতেই। সমন্বয়বাদী ঋষির এটাই অনন্যতা। রবীন্দ্রনাথের নৃত্যনাট্য এবং গীতিনাট্যগুলিতেও বহু উল্লেখযােগ্য গান রয়েছে যা বিশেষ তাৎপর্যবাহী। বাংলা সিনেমার গান হিসেবে আজও রবীন্দ্রসংগীতের জনপ্রিয়তা সর্বাধিক।


বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা গানের ধারায় রজনীকান্ত সেনের অবদান আলােচনা করাে। 


বাংলা গানের ধারায় গীতিকার ও সুরকার অতুলপ্রসাদ সেনের অবদান সম্পর্কে নাতিদীর্ঘ আলােচনা করাে। 


বাংলা গানের ইতিহাসে চারণ কবি মুকুন্দদাসের অবদান সম্পর্কে আলােচনা করাে। 


বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলােচনা করাে। 


সুরকার ও গীতিকার সলিল চৌধুরীর কৃতিত্ব আলােচনা করাে।  

অথবা, বাংলা গানের ধারায় সলিল চৌধুরীর বিশিষ্টতা সম্পর্কে আলােচনা করাে। 


লােকগান বলতে কী বােঝ? এর বিষয় বৈচিত্র্য সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, বাংলা লােকসংগীতের ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও। 

অথবা, বাংলা লােকসংগীত সম্পর্কে আলােচনা করাে। 


ভাওয়াইয়া-চটকা গান সম্পর্কে নাতিদীর্ঘ আলােচনা করাে। 


চটকা গানের বিশিষ্টতা আলােচনা করে ভাওয়াইয়ার সঙ্গে এর মিল ও অমিলগুলি নির্দেশ করাে। 


ভাটিয়ালি গান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা লােকসংগীতের ধারায় সারিগানের ভূমিকা বিশ্লেষণ করাে। 


ঝুমুর গান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।