বাংলা গানের স্মরণীয় শিল্পীদের নাম উল্লেখ করে যে-কোনাে একজন সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে।

প্রাচীন ও মধ্যযুগের বাংলা গান ছিল মূলত ধর্মসংগীত। বাংলায় নবজাগরণ পর্বে উনবিংশ শতাব্দীতে গানের ক্ষেত্রেও যুগান্তর আসে। বাংলা গান বইতে শুরু করে বেশ কয়েকটি ধারায়। যার মধ্যে উল্লেখযােগ্য (১) কবিগান, (২) যাত্রাগান, (৩) বাউলগান, (৪) লােকগান, (৫) বাংলা টগ্লা, (৬) রবীন্দ্রসংগীত, (৭) নজরুলগীতি, (৮) দ্বিজেন্দ্রলাল-রজনীকান্ত-অতুলপ্রসাদের গান, (৯) গণসংগীত, (১০) আধুনিক গান, (১১) দেশাত্মবােধক গান, (১২) সিনেমার গান, (১৩) ব্যান্ডের গান ইত্যাদি। এই সমস্ত ধারায় বিশিষ্ট গীতিকার এবং সুরকারদের পাশাপাশি শিল্পীদের নামও উজ্জ্বল হয়ে আছে। গীতিকার-সুরকার-শিল্পীর ত্রিবেণী সংগমেই বাংলা গান আজ আপন উজ্জ্বলতায় বিরাজমান। গ্রামাফোন যুগ, ক্যাসেট যুগ, সি ডি/ডি.ভি.ডি যুগ পেরিয়ে আজ 'পেনড্রাইভ' তথা ইন্টারনেটের যুগে বাংলা গান তার নিজস্বতা নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রেও পরিচিতি লাভ করেছে।


এই যুগান্তর পর্বে আমরা একবার স্মরণ করি সেইসব কালজয়ী শিল্পীদের। (১) কবিগানের শিল্পী হিসেবে গোঁজলা গুই, হরু ঠাকুর, ভােলা ময়রা, রাম বসু, অ্যান্টনি কবিয়াল প্রমুখ উল্লেখযােগ্য নাম। (২) যাত্রাগানে কৃয়কমল গােস্বামী, গােপাল উড়ে, মধুসূদন কিন্নর, ব্রজমােহন রায়, প্রমুখের নাম অবিস্মরণীয়, (৩) বাউলগানের ক্ষেত্রে উল্লেখযােগ্য হলেন লালনফকির, গগন হরকরা, হাসন রাজা। (৪) লােক গানের ধারায় প্রখ্যাতরা হলেন আব্বাসউদ্দিন, পূর্ণদাস বাউল, নির্মলেন্দু চৌধুরি, অংশুমান রায়, রুনা লায়লা, স্বপন বসু, গােষ্ঠগােপাল, অমর পাল প্রমুখ। (৫) বাংলা টপ্লায় রামনিধি গুপ্ত (নিধুবাবু), শ্রীধর কথক, কালী মির্জা, রামশংকর ভট্টাচার্য, (৬) রবীন্দ্রসংগীতে পঙ্কজকুমার মল্লিক, দেবব্রত বিশ্বাস, সাগর সেন, সুচিত্রা মিত্র, কণিকা বন্দ্যোপাধ্যায়, পীযুষকান্তি সরকার, সুমন চট্টোপাধ্যায়, সুমিত্রা সেন, শান্তিদেব ঘােষ, হেমন্ত মুখােপাধ্যায়, সুবিনয় রায় প্রমুখ উল্লেখযােগ্য নাম। (৭) নজরুলগীতির ক্ষেত্রে ফিরােজা বেগম, ধীরেন বসু, সতীনাথ মুখােপাধ্যায়, মানবেন্দ্র মুখােপাধ্যায়, অনুপ ঘােষাল প্রমুখ। (৮) দ্বিজেন্দ্রলালের গানে কৃয়া চট্টোপাধ্যায়, সবিতাব্রত দত্ত, রবীন ব্যানার্জি, রজনীকান্তের গানে ছবি বন্দ্যোপাধ্যায়, দিলীপকুমার রায় প্রমুখ, অতুলপ্রসাদের গানে কৃয়া চট্টোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়। (৯) গণসংগীত উপস্থাপনার ক্ষেত্রে হেমাঙ্গ বিশ্বাস, সলিল চৌধুরী, প্রতুল মুখােপাধ্যায়। (১০) নতুন ধারার বাংলা গানে সুমন চট্টোপাধ্যায়, এরপর নচিকেতা চক্রবর্তী, অঞ্জন দত্ত, মৌসুমী ভৌমিক, শিলাজিৎ প্রমুখ। (১১) বাংলা ব্যান্ডের সৃষ্টিলগ্নে 'মহীনের ঘােড়াগুলি’,এছাড়া বর্তমানে ক্যাকটাস, চন্দ্রবিন্দু, ভূমি, ফসিলস্ ইত্যাদি। (১২) সিনেমার গানে ধনঞ্জয় ভট্টাচার্য, হেমন্ত মুখােপাধ্যায়, মান্না দে, শ্যামল মিত্র, তরুণ বন্দ্যোপাধ্যায়, কিশাের কুমার, সন্ধ্যা মুখােপাধ্যায়, আশা ভোঁসলে, লতা মঙ্গেশকর, আরতি মুখােপাধ্যায়, নির্মলা মিশ্র, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, ভূপেন হাজারিকা প্রমুখ উল্লেখযােগ্য। এঁরা একই সাথে বাংলা আধুনিক গানেরও প্রথিতযশা শিল্পী।


পলাশির যুদ্ধ-পরবর্তী সময় থেকে সিপাহি বিদ্রোহের কাল পর্যন্ত বাংলায় রাগ সংগীতের চর্চার ব্যাপক প্রসারের সূচনালগ্নে টপ্পার প্রচলন শুরু হয়। রামনিধি গুপ্ত অর্থাৎ নিধুবাবু (১৭৪১-১৮৩৯) এই টপ্পারীতির প্রধান প্রচলন কর্তা। শুধু তাই নয়, আধুনিক বাংলা কাব্যসংগীতের প্রথম প্রেরণাও তাঁর কাছ থেকেই আমরা পেয়েছি। এ দেশে তিনিই প্রথম ইংরেজি অভিজ্ঞ কবিয়াল এবং প্রথম স্বাদেশিক সংগীতের রচয়িতা। তাঁর রচিত গানের মধ্যে বিশেষভাবে উল্লেখযােগ্য একটি গান হল -

নানান দেশে নানান ভাষা।

বিনে স্বদেশীয় ভাষা পূরে কি আশা? 

কত নদী সরােবর, কী বা ফল চাতকীর 

ধরাজল বিনে কভু ঘুচে কি তৃষা।


বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, বাংলা সংগীতের ধারায় রবীন্দ্র সংগীতের অবদান বিষয়ে আলােচনা করাে। 


বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা গানের ধারায় রজনীকান্ত সেনের অবদান আলােচনা করাে। 


বাংলা গানের ধারায় গীতিকার ও সুরকার অতুলপ্রসাদ সেনের অবদান সম্পর্কে নাতিদীর্ঘ আলােচনা করাে। 


বাংলা গানের ইতিহাসে চারণ কবি মুকুন্দদাসের অবদান সম্পর্কে আলােচনা করাে। 


বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলােচনা করাে। 


সুরকার ও গীতিকার সলিল চৌধুরীর কৃতিত্ব আলােচনা করাে।  

অথবা, বাংলা গানের ধারায় সলিল চৌধুরীর বিশিষ্টতা সম্পর্কে আলােচনা করাে। 


লােকগান বলতে কী বােঝ? এর বিষয় বৈচিত্র্য সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 

অথবা, বাংলা লােকসংগীতের ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও। 

অথবা, বাংলা লােকসংগীত সম্পর্কে আলােচনা করাে। 


ভাওয়াইয়া-চটকা গান সম্পর্কে নাতিদীর্ঘ আলােচনা করাে। 


চটকা গানের বিশিষ্টতা আলােচনা করে ভাওয়াইয়ার সঙ্গে এর মিল ও অমিলগুলি নির্দেশ করাে। 


ভাটিয়ালি গান সম্পর্কে সংক্ষেপে আলােচনা করাে। 


বাংলা লােকসংগীতের ধারায় সারিগানের ভূমিকা বিশ্লেষণ করাে।