'মহুয়ার দেশ' কবিতাটি অবলম্বন করে সমর সেনের কবিমানসের পরিচয় দাও।

কবিমানসের পরিচয়


কথামুখ: বুদ্ধদেব বসু সমর সেন সম্পর্কে লিখেছিলেন—“সমর সেন শহরের কবি, কলকাতার কবি, আমাদের আজকালকার জীবনের সমস্ত বিকার, বিক্ষোভ ও ক্লান্তির কবি।” নাগরিক জীবনের ক্লান্তি, অবসন্নতাকে সমর সেন ধরে রাখেন তাঁর কবিতায়। 'মহুয়ার দেশ’ কবিতাটিও তার ব্যতিক্রম নয়।


সৌন্দর্যের ক্ষণস্থায়িত্ব : সন্ধ্যার জলস্রোতে যখন অলস সূর্য এঁকে দেয় 'গলিত সােনার মতাে উজ্জ্বল আলাের স্তম্ভ', তখন মুগ্ধতার সেই আবেশ শীতের দুঃস্বপ্নের মতাে 'ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস'-এ আক্রান্ত হয়। এটাই নগর সভ্যতার বাস্তবতা এবং ট্র্যাজেডিও যে, সুন্দরের প্রকাশ এখানে ঘটলেও তা ক্ষণস্থায়ী। সমর সেন এই যন্ত্রসভ্যতারই নিপুণ ভাষ্যকার।


প্রকৃতির আকর্ষণীয়তা : কিন্তু তিনি এর সমর্থক নন। তাই তাকে 'মেঘ-মদির মহুয়ার দেশ' হাতছানি দিয়েছে। সেখানে পথের দু-ধারে ছায়া ফেলা দেবদারুর দীর্ঘ রহস্য, রাত্রের নির্জন নিঃসঙ্গতাকে আলােড়িত করা সমুদ্রের গর্জন কবির চেতনাকে অধিকার করে থেকেছে।


মুক্তিহীন কবি : কিন্তু নগরজীবনের বিবর্ণতা ও যান্ত্রিকতা থেকে কবি মুক্তি পাননি, তাই মহুয়া বনের নির্মল প্রকৃতির মধ্যেও কবি কয়লাখনির শব্দ শুনতে পান। শিশিরভেজা নির্মল সকালকে গ্রাস করে মানুষের শরীরের ধুলাের কলঙ্ক।


ইতিকথা : গদ্য লেখায় সমর সেন বলেছিলেন—“রিয়ালিটির থেকে নিষ্কৃতির চেষ্টা পরাজয়ের দুর্বল ভঙ্গি, প্রকৃতির স্বপ্নলােক ক্লীবের অলীক স্বর্গ।” তাই কল্পনার আশ্রয় না নিয়ে যন্ত্রসভ্যতার সর্বগ্রাসী চেহারাকেই কবি মহুয়ার দেশ' কবিতায় তুলে ধরেছেন।


মহুয়ার দেশ কবিতাটিতে কবির যে রােমান্টিকতার প্রকাশ ঘটেছে তা বিশ্লেষণ করাে। 


মহুয়ার দেশ কবিতায় কবি সমর সেন কীভাবে নাগরিক জীবনের ক্লান্তি থেকে শান্তি পাওয়ার কথা বলেছেন? 


গদ্যকবিতা হিসেবে মহুয়ার দেশ কবিতাটির সার্থকতা আলােচনা করাে। 


গাছগুলাে তুলে আনো, বাগানে বসাও- এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে গাছেদের সম্পর্কে কবির মনােভাব আমি দেখি কবিতা অবলম্বনে আলােচনা করাে। 


আমার দরকার শুধু গাছ দেখা- বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন? 


আরােগ্যের জন্যে ওই সবুজের ভীষণ দরকার- কে, কোথায় এ কথা বলেছেন? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তার কীরূপ মনােভাব প্রকাশ পেয়েছে? 


বহুদিন জঙ্গলে কাটেনি দিন—কেন কবি এ কথা বলেছেন? এই অভাবপূরণের জন্য কবি কী চেয়েছেন? 


শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়—কবির এই মন্তব্যের তাৎপর্য লেখাে। 


চোখ তাে সবুজ চায়। /দেহ চায় সবুজ বাগান- কবির এই মন্তব্যটির সার্থকতা কবিতা অবলম্বনে আলােচনা করাে। 


আমি দেখি।- পঙক্তিটি সমগ্র কবিতার পরিপ্রেক্ষিতে কীভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে আলােচনা করাে। 


আমি দেখি কবিতায় কবির নিজস্ব কবিস্বভাবের কী পরিচয় পাওয়া যায় আলােচনা করাে। 


আমি দেখি কবিতাটির গঠনবৈশিষ্ট্য আলােচনা করাে।