সমর সেনের 'মহুয়ার দেশ’ কবিতাটির রচনাশৈলীর বিশিষ্টতা আলােচনা করাে।

বক্তব্যের উপস্থাপনা : সমর সেন তাঁর একটি কবিতায় লিখেছিলেন— "কালক্রমে টেকনিক নিয়ে যাবে নব্যকাব্যলােকে।" সমর সেনের কবিতার আঙ্গিকের প্রধান বৈশিষ্ট্যই হল সংক্ষিপ্ত আয়তনে গম্ভীর বক্তব্যকে তুলে ধরা। এই বিশেষত্ব 'মহুয়ার দেশ কবিতাতেও প্রকাশ পায়। মাত্র বাইশটি পঙক্তিতে কবি নগরজীবনের ক্লান্তি আর শূন্যতাকে তুলে ধরেন, সঙ্গে থাকে এক আশ্চর্য রােমান্টিকতা—যা এই ক্লান্ত জীবনের বহু আকাঙ্ক্ষিত রােমান্টিকতা হিসেবে উঠে আসে।


কাব্যিক শব্দের প্রয়ােগ : বিষয়কে তুলে ধরার ক্ষেত্রে ভাষা হয়ে ওঠে কবির অস্ত্র। মাঝেমধ্যে তির্যক কথ্য শব্দের ব্যবহার, সমর সেনের রচনাশৈলীর বৈশিষ্ট্য হলেও 'মহুয়ার দেশ’-এ সেই ধরন নেই। পরিবর্তে রয়েছে কাব্যিক শব্দের প্রয়ােগ।


চিত্রকল্পের ব্যবহার : চিত্রকল্পগুলি ভাষার এবং বর্ণনার সহজতার কারণে নিটোল হয়ে ওঠে। "মাঝে মাঝে সন্ধ্যার জলস্রোতে/অলস সূর্য দেয় একে/গলিত সােনার মতাে উজ্জ্বল আলাের স্তম্ভ"—সান্ধ্য প্রকৃতির একটা গােটা ছবিকে তার রং-সহ এভাবেই এঁকে দেন সমর সেন। 'অলস সূর্য', 'উজ্জ্বল স্তখতা', 'মেঘ-মদির মহুয়ার দেশ’ শব্দবন্ধগুলি তৈরি করে দেয় অপরূপ কাব্যময়তা।


ব্যঞ্জনধর্মিতা : আবার যন্ত্রসভ্যতার ক্লান্ডিকে বােঝাতে কবি যখন লেখেন—“ঘুমহীন তাদের চোখে হানা দেয়/কীসের ক্লান্ড দুঃস্বপ্ন।"- ক্লান্তির ব্যঞ্জনা যেন সীমাহীন হয়ে যায়। এভাবেই সমগ্র কবিতাটি কবির সৃষ্টিশীলতার অসামান্য উদাহরণ হয়ে থাকে।


মহুয়ার দেশ কবিতায় কবি মহুয়ার দেশের যে চিত্র অঙ্কন করেছেন তার পরিচয় দাও। 


মহুয়ার দেশ কবিতাটি অবলম্বন করে সমর সেনের কবিমানসের পরিচয় দাও। 


মহুয়ার দেশ কবিতাটিতে কবির যে রােমান্টিকতার প্রকাশ ঘটেছে তা বিশ্লেষণ করাে। 


মহুয়ার দেশ কবিতায় কবি সমর সেন কীভাবে নাগরিক জীবনের ক্লান্তি থেকে শান্তি পাওয়ার কথা বলেছেন? 


গদ্যকবিতা হিসেবে মহুয়ার দেশ কবিতাটির সার্থকতা আলােচনা করাে। 


গাছগুলাে তুলে আনো, বাগানে বসাও- এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে গাছেদের সম্পর্কে কবির মনােভাব আমি দেখি কবিতা অবলম্বনে আলােচনা করাে। 


আমার দরকার শুধু গাছ দেখা- বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন? 


আরােগ্যের জন্যে ওই সবুজের ভীষণ দরকার- কে, কোথায় এ কথা বলেছেন? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তার কীরূপ মনােভাব প্রকাশ পেয়েছে? 


বহুদিন জঙ্গলে কাটেনি দিন—কেন কবি এ কথা বলেছেন? এই অভাবপূরণের জন্য কবি কী চেয়েছেন? 


শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়—কবির এই মন্তব্যের তাৎপর্য লেখাে। 


চোখ তাে সবুজ চায়। /দেহ চায় সবুজ বাগান- কবির এই মন্তব্যটির সার্থকতা কবিতা অবলম্বনে আলােচনা করাে। 


আমি দেখি।- পঙক্তিটি সমগ্র কবিতার পরিপ্রেক্ষিতে কীভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে আলােচনা করাে।