সমাস বলতে কী বােঝ? উদাহরণসহ বুঝিয়ে দাও। সমাসবদ্ধ পদের গঠনবৈশিষ্ট্য অনুযায়ী সমাসের ভাগগুলি উদাহরণসহ উল্লেখ করাে।

সমস্তপদ বা মিলিত পদ

পদের যে গঠন-প্রক্রিয়ায় একাধিক পদ একত্র জুড়ে একটি বড়াে পদের জন্ম দেয়, সেই গঠন-প্রক্রিয়াকে বলে সমাস। যেমন, কাগজ ও পত্র পদ দুটি একত্র যুক্ত হয়ে তৈরি হয়েছে কাগজপত্র' পদটি। এই যে 'কাগজপত্র পদটি তৈরি হল, তার গঠন-পদ্ধতিটি হল সমাস। সমাসের ফলে যে পদ তৈরি হয় তাকে বলে সমস্তপদ বা মিলিত পদ। কাগজপত্র তাই মিলিতপদ বা সমস্তপদ।


সমাসবদ্ধ পদের গঠনবৈশিষ্ট্য অনুযায়ী সমাসকে তিনভাগে ভাগ করা যায় - (১) সংযােগমূলক সমাস, (২) ব্যাখ্যানমূলক সমাস (৩) বর্ণনামূলক সমাস।


সংযােগমূলক সমাস : যে জাতীয় সমাসে একাধিক পদ সংযুক্ত হয় কিন্তু পদগুলির নিজস্ব অর্থের কোনােরকম পরিবর্তন ঘটে না, তাকে বলে সংযােগমূলক সমাস। দ্বন্দ্ব সমাস হল সংযােগমূলক সমাস। এই সমাসে একাধিক সমার্থক বা প্রায়-সমার্থক শব্দ পাশাপাশি বসে অথবা দুই বিপরীতার্থক পদ একসঙ্গে বসে। তবে এ সমাসে ভিন্ন ভিন্ন ব্যক্তি বা বস্তুর সমন্বয় বােঝায় না, পরন্তু একই ব্যক্তি বা বস্তুর বিভিন্ন বৈশিষ্ট্যের সমন্বয় বােঝায়। যেমন, জলবায়ু, দীনদরিদ্র, টাকাপয়সা, ছােটোবড়াে, স্বর্গ মর্তয- পাতাল ইত্যাদি।


ব্যাখ্যানমূলক সমাস : যে সমাসের পাশাপাশি-বসা দুটি পদের মধ্যে প্রথম পদটি দ্বিতীয় পদটিকে ব্যাখ্যা করে, তাকে বলে ব্যাখ্যানমূলক সমাস। যেমন মহাকবি, মিশ-কালাে, গােলাপ-লাল। কর্মধারয়, তৎপুরুষ সমাস এই জাতীয়।


বর্ণনামূলক সমাস : যে সমাসের সমস্তপদের মধ্য দিয়ে পূর্ববর্তী বা পরবর্তী কোনাে পদের অর্থই প্রাধান্য পায় না, বরং অন্য কোনাে ব্যক্তি বা বস্তুর অর্থ প্রাধান্য পায়, তাকে বলে বর্ণনামূলক সমাস। যেমন বহুব্রীহি সমাস। যেমন - চন্দ্রমুখী, ক্ষুরধার, হাতাহাতি।


মুণ্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও। 


ক্লিপিংস ও ক্র্যানবেরি রূপমূল কাকে বলে তা উদাহরণ-সহ আলােচনা করাে। 


রূপ এবং দল-এর সাদৃশ্য এবং বৈসাদৃশ্য আলােচনা করাে। 


রূপমূল কাকে বলে? উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূলের পরিচয় দাও। মুক্ত ও বদ্ধ রূপমূলের পরিচয় উদাহরণসহ দাও। 


রূপতত্ত্বের সংজ্ঞা দিয়ে তার আলােচনার বিষয়টি স্পষ্ট করাে। 


রূপমূল বা রূপিমের প্রধান চারটি শ্রেণিভেদের সংক্ষিপ্ত আলােচনা করাে। 


সহ রূপমূল বা Allomorph সম্বন্ধে যা জান সংক্ষেপে লেখাে। 


সহরূপমূলের রূপভেদ হিসেবে শূন্য রূপমূলের ভূমিকা নির্দিষ্ট করাে। 


বাক্যে ব্যবহৃত শব্দের রূপবৈচিত্র্য সম্পর্কে আলােকপাত করাে। 


প্রত্যয় কাকে বলে? ব্যাবহারিক প্রয়ােগের অবস্থান অনুযায়ী প্রত্যয়ের কটি ভাগ ও কী কী? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও। 


সমন্বয়ী ও নিম্পাদিত রূপমূল সম্পর্কে লেখাে। 


আধুনিক ভাষাবিজ্ঞান অনুযায়ী বাক্য বিশ্লেষণ করে বাক্যের গঠনের ধারণাটি সুস্পষ্ট করাে।