"...মানবসভ্যতার সবচেয়ে প্রাচীন ও সবচেয়ে পচা ঐতিহ্য আদর্শবাদের কল্পনা-তাপস বলে।"- নিখিল কার সম্পর্কে এরকম ভেবেছে? এই ভাবনার প্রসঙ্গ কি? তার ভাবনা যথার্থ ছিল কি না উল্লেখ করাে।

ভাবনার লক্ষ্য: মানিক বন্দ্যোপাধ্যায়ের কে বাঁচায়, কে বাঁচে গল্পে নিখিল গল্পের মুখ্য চরিত্র মৃত্যুঞ্জয় সম্পর্কে এরকম ভেবেছে।


প্রসঙ্গ : অফিসে মৃত্যুঞ্জয় এবং নিখিল প্রায় সমপদস্থ। দুজনেরই মাইনে সমান হলেও একটা বাড়তি দায়িত্বের জন্য মৃত্যুঞ্জয় পঞ্চাশ টাকা বেশি পায়। নিখিল মৃত্যুঞ্জয়কে খুব পছন্দ করে, "হয়তো মৃদু একটু অবজ্ঞার সঙ্গে ভালােও বাসে।" এর কারণ মৃত্যুঞ্জয় শুধু নিরীহ, শান্ত, দরদি এবং ভালােমানুষ বলে নয়, এমনকি মৃত্যুঞ্জয় অত্যন্ত সৎ ও সরল বলেও নয়, আদর্শের প্রতি তার যে প্রবল আকর্ষণ—মৃত্যুঞ্জয় চরিত্রের এই বিশেষ গুণটিই তার প্রতি নিখিলকে আকৃষ্ট করে। এই প্রসঙ্গে প্রশ্ন প্ত মন্তব্যটি করা হয়েছে।


যথার্থতা বিচার : মৃত্যুঞ্জয় সম্পর্কে নিখিলের এই ভাবনা যে অত্যন্ত যথার্থ ছিল তা গল্পের কাহিনি থেকেই স্পষ্ট হয়। দুর্ভিক্ষে মানুষের মৃত্যু মৃত্যুঞ্জয়কে এতটাই প্রভাবিত করেছিল যে সে প্রথম পর্যায়ে তার মাইনের সব টাকা দুর্ভিক্ষপীড়িতদের জন্য গঠিত ত্রাণ তহবিলে দান করে দিতে চায়। পরবর্তীকালে তাদের সঙ্গে আরও একাত্ম হবে বলে সে নিজের নিশ্চিন্ত জীবনযাপন ছেড়ে ফুটপাথেই দিন কাটানাে শুরু করে। এভাবে তার জীবন দিয়ে মৃত্যুঞ্জয় সহমর্মিতা এবং আদর্শের এক অনন্য দৃষ্টান্ত তৈরি করে দিয়ে যায়।


মহাশ্বেতা দেবী রচিত ভাত ছোট গল্পের বড় বাড়ি-র চার পুত্র ও পুত্রবধূর পরিচয় দাও। 


তার বিয়ে হয়নি।- তার বলতে এখানে কার কথা বলা হয়েছে? তার বিয়ে না হওয়ার কারণ কী? 


মেজ বউ উনােন পাড়ে বসেছে।—উনার পাড়ে বসে মেজোবউ কোন্ কাজ করছিল এবং কেন? বাড়ির বড়ােবউয়ের কাজ কী? 


মহাশ্বেতা দেবীর ভাত ছোটগল্প অবলম্বন করে ঝড়জল-বন্যার রাতের বর্ণনা দাও। 


লক্ষ্মী না আসতে সেধে ভাসান যাচ্ছে তাকাব না এতটুকু?- বক্তার এই মন্তব্যের প্রেক্ষাপট আলোচনা করাে। 


যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।- দুর্যোগের বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল? 


তারপরই মনে পড়ে যে রাতে ঝড় হয়।- কোন কথার পর ঝড়ের রাতের কথা উদ্দিষ্ট ব্যক্তির মনে পড়ে? কোন্ কোন কথা এ প্রসঙ্গে মনে পড়ে তার? 


ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড় উতলা করে।- কার কথা বলা হয়েছে? এই গন্ধ তাকে উতলা করে কেন? 


সেই সন্ধেয় অনেকদিন বাদে সে পেট ভরে খেয়েছিল।- সে কে? কোন সন্ধেয় সে পেট ভরে খেয়েছিল? সেই দিনটায় কী ঘটেছিল? 


গরিবের গতর এরা শস্তা দেখে।—কে, কাদের সম্পর্কে মন্তব্যটি করেছে? মন্তব্যটির প্রেক্ষাপট আলােচনা করাে। 


তুমি কী বুঝবে সতীশবাবু।- সতীশবাবু কী বুঝবে না? সতীশবাবু উচ্ছবের সঙ্গে কেমন আচরণ করেছিল? 


নইলে দেহে ক্ষমতা ছিল না।- কার দেহে ক্ষমতা ছিল না? কেন ক্ষমতা ছিল না?