"লক্ষ্মী না আসতে সেধে ভাসান যাচ্ছে তাকাব না এতটুকু?"- বক্তার এই মন্তব্যের প্রেক্ষাপট আলোচনা করাে।

প্রেক্ষাপট: মহাশ্বেতা দেবীর 'ভাত' ছোটগল্পে উচ্ছব নাইয়া ছিল গ্রামের এক ভূমিহীন কৃষক। সে কাজ করত সতীশ মিস্তিরির জমিতে। বন্যার জলে বাড়িঘর ও সংসার ভেসে যাওয়া উচ্ছবের মাঝেমাঝেই মনে পড়ে যায় তার কৃষকজীবনের স্মৃতি। প্রাথমিক দিশেহারা অবস্থায় সে শুধুই তার স্ত্রী আর সন্তানদের খুঁজেছিল, কিন্তু পরে যখন তার অস্থিরতা কমে, তখনই উচ্ছবের খিদের যন্ত্রণা তীব্রতর হয়ে ওঠে। কর্মজীবনের কথা, ফসল ফলানাের স্মৃতি, তখনকার উদবেগ আর অনিষ্ট তার স্মৃতি তার মনের মধ্যে ভিড় করে আসে। মাথার ভেতরটা তার দপদপ করতে, কোনাে কথা গুছিয়ে ভাবতে পারে না সে। কিছু ভাবতে গেলেই তার মনে হয় ধানের গােছা হওয়ার আগেই ধানগাছের সবুজ রং চলে যাচ্ছে; কার্তিক মাসেই ধান খড়ে পরিণত হয়ে গেল- এসব দেখে মাথায় হাত পড়ে উচ্ছবের। সে দেখল যে সতীশ মিস্তিরির হরকুল, পাটনাই এবং মোটা তিন প্রকার ধানে মড়ক লেগেছে। সতীশ মিস্তিরির জমিতেই তাে বছরের ক-মাস কাজ করে উচ্ছব। তাই উচ্ছব সতীশের খেতে হওয়া ধানের দশা দেখে কাদতে থাকে। সাধনবাবু উচ্ছবকে মনিবের ধান নষ্ট হওয়ায় তার কাঁদার কারণ জিজ্ঞেস করে। উচ্ছব তার উত্তরেই সাধনবাবুকে বলে যে, লক্ষ্মীর আবাহনের আগেই তার বিসর্জন হয়ে যাচ্ছে বলে সে কাদছে, কারণ গ্রামের মানুষদের কাছে ফসলই লক্ষ্মী।


যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।- দুর্যোগের বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল? 


তারপরই মনে পড়ে যে রাতে ঝড় হয়।- কোন কথার পর ঝড়ের রাতের কথা উদ্দিষ্ট ব্যক্তির মনে পড়ে? কোন্ কোন কথা এ প্রসঙ্গে মনে পড়ে তার? 


ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড় উতলা করে।- কার কথা বলা হয়েছে? এই গন্ধ তাকে উতলা করে কেন? 


সেই সন্ধেয় অনেকদিন বাদে সে পেট ভরে খেয়েছিল।- সে কে? কোন সন্ধেয় সে পেট ভরে খেয়েছিল? সেই দিনটায় কী ঘটেছিল? 


গরিবের গতর এরা শস্তা দেখে।—কে, কাদের সম্পর্কে মন্তব্যটি করেছে? মন্তব্যটির প্রেক্ষাপট আলােচনা করাে। 


তুমি কী বুঝবে সতীশবাবু।- সতীশবাবু কী বুঝবে না? সতীশবাবু উচ্ছবের সঙ্গে কেমন আচরণ করেছিল? 


নইলে দেহে ক্ষমতা ছিল না।- কার দেহে ক্ষমতা ছিল না? কেন ক্ষমতা ছিল না? 


কি হয়েছে বাবু?- কে এই প্রশ্নটি করেছিল? প্রসঙ্গ উল্লেখ করাে। 


মারতে মারতে উচ্ছবকে ওরা থানায় নিয়ে যায়।- কারা, কেন উচ্ছবকে মারতে মারতে থানায় নিয়ে যায়? 


বাদার ভাত খেলে তবে তাে সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।—বাদা কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এই রকম মনে হওয়ার কারণ কী? 


আসল বাদাটার খোজ করা হয় না আর উচ্ছবের।—উচ্ছবের পরিচয় দাও। তার পক্ষে আসল বাদাটার খোঁজ করা হয়ে ওঠেনি কেন? 


ঝড়জল-বন্যার রাতের আকস্মিক আঘাত উচ্ছবের মনােজগতে কী কী প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল, তা ভাত ছােটোগল্প অবলম্বনে লেখাে।