'ক্রন্দনরতা জননীর পাশে' কবিতার মূল বক্তব্য সংক্ষেপে আলােচনা করাে।

বিভিন্ন সময়ে বিভিন্ন দেশে শাসকের ভুল নীতি এবং স্বৈরতান্ত্রিক চরিত্র দেশকে বিপর্যস্ত করে তােলে। মানুষের নিশ্চিন্ত জীবন এর ফলে হয়ে পড়ে অনিশ্চিত। তৈরি হয় সামাজিক বিপন্নতা। সেই অস্থির সময়ে যে-কোনাে শিল্পীকেই দায়বদ্ধ হতে হয়। কবি এখানে স্বদেশকে মাতৃরূপে কল্পনা করেছেন। কবির মনে হয়েছে, সামাজিক অস্থিরতায় বিপন্ন মানুষের দুঃখে দেশমাতাও কাদছেন। কবির স্বদেশপ্রীতি এবং সমাজচেতনা তাঁকে ক্রন্দনরতা জননীর পাশে দাঁড়াতে বলে। না হলে সাহিত্য, সংগীত কিংবা চিত্রকলার সৃষ্টি মূল্যহীন হয়ে যেতে বাধ্য। কবি দেখেছেন, তার নিহত ভাইয়ের মৃতদেহ। এই অন্যায়-অত্যাচার বিবেকবান কবিকে এই অবস্থায় স্থির থাকতে দেয় না, তাকে ক্রুদ্ধ করে তােলে। কারণ তিনি ভালােবাসেন তার সমাজকে, সমাজের মানুষদের। শােষকের চক্রান্তে নিখোঁজ মেয়ের ছিন্নভিন্ন মৃতদেহ পাওয়া যায় জঙ্গলে। এই মর্মান্তিক দৃশ্য দেখে কবির পক্ষে সম্ভব হয় না বিধির বিচার চেয়ে আকাশের দিকে তাকিয়ে শুধু অপেক্ষা করা। কবি তাই কবিতার মাধ্যমেই তার প্রতিবাদ জানান। কবিতায় তিনি জাগিয়ে রাখেন তার বিবেককে। বারুদের মতােই সেই বিবেক জেগে থাকে বিস্ফোরণের অপেক্ষায়.


ক্রন্দনরতা জননীর পাশে কবিতা অবলম্বনে কবির রচনাশৈলীর বিশিষ্টতা আলােচনা করাে। 


ক্রন্দনরতা জননীর পাশে কবিতায় কবি জননীকে কেন ক্রন্দনরতা বলেছেন তা নিজের ভাষায় আলােচনা করাে। কবি এখানে নিজেকে কোন্ ভূমিকায় দেখতে চেয়েছেন? 

অথবা, ক্রন্দনরতা জননীর পাশে কবিতায় জননীকে ক্রন্দনরতা বলে উল্লেখ করা হল কেন? কবি তার কী কর্তব্য এ কবিতায় নির্দিষ্ট করেছেন? 


ক্রন্দনরতা জননীর পাশে/এখন যদি না-থাকি -এখন বলতে কোন সময়ের কথা বলা হয়েছে? সেই সময়ে জননী ক্রন্দনরতা কেন? 


সংস্কৃত হিসাবে তিনি ঠিক কী বেঠিক সে বিবেচনা করবেন সংস্কৃত পণ্ডিতেরা, কিন্তু নামের দিক থেকে আমাদের একটা সামান্য আপত্তি আছে।—নাট্যকারের এই মন্তব্যটি বিশ্লেষণ করাে। 


তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাচ বের করেছি। -কে, কোন্ প্রসঙ্গে মন্তব্যটি করেছেন তা আলােচনা করাে। 


আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক।- অভাবের চিত্র বিভাব নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখাে। 


বুদ্ধিটা কী করে এল তা বলি। -কোন বুদ্ধি এবং তা কীভাবে এল—নাট্যকারকে অনুসরণ করে আলােচনা করাে। 


তবে হ্যা, মানতে পারে, যদি সাহেবে মানে। যেমন রবি ঠাকুরকে মেনেছিল।—মন্তব্যটির তাৎপর্য আলােচনা করাে। 


আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম- কী দেখেছিলেন বর্ণনা করাে এবং তার কোনাে দূরবর্তী ছায়া কি বিভাব-এ দেখা যায়? 


আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম -বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন? 


এই পড়ে বুকে ভরসা এল—কারণ সাহেবে একে সার্টিফিকেট দিয়েছে। -কী পড়ে কেন বক্তার ভরসা এসেছিল? 


তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছসিত হয়ে অনেক কথা লিখেছেন।—আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছিলেন?