মনোবৈজ্ঞানিক সমালোচনা বলতে কী বোঝ ? এই ধরনের সমালোচনা সাহিত্যের মূল বিষয় সম্পর্কে পাঠককে কতটা ওয়াকিবহাল করে, তা একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও।

মনোবৈজ্ঞানিক সমালোচনা বা psychological criticism বলতে বোঝায় সাহিত্য সৃষ্ট চরিত্রগুলির বস্তুত্ত্বভিত্তিক বিচার বিশ্লেষণ। আগে অবশ্য psychoanalytical পদ্ধতি নামেও একটি পদ্ধতি ছিল সেখানে সাহিত্য নয়, সাহিত্যিকের সৃষ্টির পেছনে ক্রিয়াশীল মনস্তত্ত্বেরই সন্ধান করা হত। সাহিত্যিকের অবচেতন মন অনেক সময় তাঁর সচেতন ইচ্ছাকে নিয়ন্ত্রিত করে, যাকে বোঝাতে গিয়ে রবীন্দ্রনাথ বলেছেন—

“আমি যাহা কিছু বলিবারে চাই

বলিতে দিতেছ কই।”


ইংরাজি সাহিত্যে Herbert Read এ শ্রেণির সমালোচক। বাংলায় এ ধরনের আলোচনা বড়ো কম নয়। তারাশংকরের লেখা 'বিচারক' এই ধরনের রচনা।


প্রকৃতপক্ষে মনস্তত্ত্ববিদ Sigmund Freud-এর কিছু উল্লেখযোগ্য আবিষ্কারের পরই মনঃসমীক্ষণতত্ত্বের দ্বারা সাহিত্যিক চরিত্র বিচার পদ্ধতি শুরু হয়। মানুষের অবদমিত ইচ্ছা বা বাসনা কীভাবে তার বাহ্যিক কর্মপন্থাকে নিয়ন্ত্রিত করে, তার বিকৃত কামনাকে লুকিয়ে রাখতে গিয়ে সে কীরকম অস্বাভাবিক আচার আচরণ করে ফেলে তা এই ধরনের বিশ্লেষণের ফলে স্পষ্ট হয়ে ওঠে। তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের ‘বিচারক' উপন্যাসটি এই ধরনের বিশ্লেষণের ফলে স্পষ্ট হয়ে ওঠে। বিচারক নিজে কখনই তাঁর স্ত্রীর অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুবরণের জন্য দায়ী নন, অথচ তাঁর মনে তখন অন্য নারীর প্রতি সুপ্ত আসক্তিই যে উদ্ধারকার্যে তাঁকে পূর্ণশক্তি নিয়োগ করতে দেয়নি, তার উপযুক্ত মনস্তাত্ত্বিক বিশ্লেষণ ভিন্ন এ উপন্যাসের রস গ্রহণ প্রায় অসম্ভব।


আর এক ধরনের মনোবৈজ্ঞানিক আলোচনা দেখে থাকি, যাকে বলা যেতে পারে Archetypal criticism বা আদি রূপাত্মক সমালোচনা অথবা myth criticism বা লোক কথা-ভিত্তিক সমালোচনা। এই সমালোচনাও অবশ্য মূলত ফ্রয়েডের তত্ত্বের ওপরই প্রতিষ্ঠিত, তিনি সামগ্রিক অবচেতনার যে ধারণা আমাদের দান করেছেন এটি তার ওপরই নির্ভরশীল। তিনি সহজ প্রকৃতিজাত মানসিকতাকে বলেছেন 'ইভ' এবং গোষ্ঠীগত অবচেতন মানসিকতাকে বলেছেন 'সুপার ইগো' প্রত্যেকটি মানুষের মধ্যেই এই 'সুপার ইগো থাকতে পারে কিন্তু এ সম্বন্ধে সে সম্পূর্ণ সচেতন তবে অসচেতন ভাবেও এ বিষয়ে একটা স্পষ্ট চেতনা তার মনের গভীরে প্রচ্ছন্ন থাকে। এই গোষ্ঠীগত ধারণা তার কাছে উঠে আসে কিছু প্রতীকধর্মী ছকের মাধ্যমে যেগুলি বার বার তাকে এ বিষয়ে সচেতন করে। এই প্রতীক বিশ্লেষণ করেই সামগ্রিক অবচেতনার সন্ধান পাওয়া যেতে পারে। এইরকম অনুসন্ধান যে সব ইংরাজি গ্রন্থে করা হয়েছে তার মধ্যে Northrop Frye-এর Anatomy of Criticism এবং Moud Baudkin-এর Archety pal patterns in poetry উল্লেখযোগ্য।