বেঙ্গালুরুতে ইলেকট্রনিকস শিল্প গড়ে ওঠার কারণগুলি কী? বেঙ্গালুরুকে ভারতের ইলেকট্রনিকস রাজধানী বলা হয় কেন?

বেঙ্গালুরুতে ইলেকট্রনিকস শিল্প গড়ে ওঠার কারণসমূহ

বেঙ্গালুরু বর্তমানে ইলেকট্রনিকস শিল্পে ভারতের শ্রেষ্ঠ অঞ্চল। যেসব কারণগুলির জন্য বেঙ্গালুরুতে ইলেকট্রনিকস শিল্প গড়ে উঠেছে সেগুলি হল নিম্নরূপ一


[1] জমির সহজলভ্যতা : যে সময় থেকে বেঙ্গালুরুতে ইলেকট্রনিকস শিল্প গড়ে উঠতে শুরু করে সেই সময় বেঙ্গালুরুতে জমি পাওয়া সহজসাধ্য ছিল। বর্তমান সময়েও এই শিল্পের বিস্তারের জন্য নিকটবর্তী শহরতলি অঞ্চলের জমিকে বাজারদামে কিনে ব্যবহার করা হয়েছে।


[2] মূলধন : বেঙ্গালুরুতে শিল্প বিনিয়ােগের সুপরিবেশ থাকায় দেশি ও বিদেশি বিভিন্ন কোম্পানি এখানে মূলধন বিনিয়ােগে উৎসাহিত হয়েছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোম্পানিগুলি যেমন-ইনফোসিস, উইপ্রাে, এইচ. সি. এল, জোকোগাওয়া ইত্যাদি এখানে বিপুল পরিমাণে মূলধন বিনিয়ােগ করেছে।


[3] দক্ষ ও মেধাবী শ্রমিক : কর্ণাটক ছাড়াও সারা দেশের দক্ষ ও মেধাবী শ্রমিকরা বেঙ্গালুরুতে কাজের জন্য আসে। তাদের কাজের দক্ষতা ও উন্নত মেধা বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পের উন্নতির অন্যতম কারণ।


[4] সরকারি সহযোগিতা : বেঙ্গালুরুর ইলেকট্রনিক্স শিল্পের উন্নতিকল্পে ভারত সরকার ও কর্ণাটক সরকার বিশেষ উদ্যোগী। শিল্প স্থাপনের জন্য বিভিন্ন ক্ষেত্রে সরকারি সহযােগিতা (যেমন দুত শিল্প স্থাপনের ছাড়পত্র প্রদান, সহজ শুল্ক নীতি, জমি নীতি ইত্যাদি) সদর্থক ভূমিকা পালন করেছে।


[5] রাজনৈতিক স্থিরাবস্থা : বেঙ্গালুরুর রাজনৈতিক অবস্থা দেশের অন্যান্য প্রান্তের তুলনায় তুলনামূলকভাবে স্থিতিশীল। বনধ ও ধর্মঘট ইত্যাদির মতাে রাজনৈতিক আন্দোলন খুব কম বলে কাজের সুষ্ঠু পরিবেশ বজায় থাকে। তা ছাড়া নতুন শিল্প স্থাপনের ক্ষেত্রেও খুব কম বাধার সম্মুখীন হতে হয়।


[6] চাহিদা বা বাজার : দেশের বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও বেঙ্গালুরুর ইলেকট্রনিকস দ্রব্যের বিপুল চাহিদা রয়েছে। আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরােপের বিভিন্ন দেশে বেঙ্গালুরুর ইলেকট্রনিকস দ্রব্য রপ্তানি করা হয়।


[7] শিক্ষা ও প্রশিক্ষণকেন্দ্র : বেঙ্গালুরুতে বহু শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এখানে 3টি বিশ্ববিদ্যালয়, 14টি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং মহাকাশ গবেষণা কেন্দ্র রয়েছে। যেগুলি ইলেকট্রনিকস শিল্প গড়ে তুলতে সাহায্য করেছে।


এ ছাড়াও [8] পর্যাপ্ত কাঁচামালের জোগান, [9] উন্নত পরিবহণ ব্যবস্থা, [10] বিদ্যুতের সহজলভ্যতা, [11] পর্যাপ্ত জলের জোগান এবং [12] দক্ষ পরিচালন ব্যবস্থা ইত্যাদি বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্প গড়ে ওঠার অন্যতম কারণ।


বেঙ্গালুরুকে ভারতের ইলেকট্রনিকস রাজধানী বলার কারণ


বেঙ্গালুরু ভারতের শ্রেষ্ঠ ইলেকট্রনিকস দ্রব্য উৎপাদন কেন্দ্র। এখানে ব্যাপক মাত্রায় টেলিভিশন, রেডিয়াে, মােবাইল ফোন, কম্পিউটার ইত্যাদি উৎপাদন করা হয়। এ ছাড়াও টেলিগ্রাফ, প্রতিরক্ষা, রেলওয়ে এবং আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন যন্ত্রপাতি এখানে তৈরি করা হয়, যা দেশের অন্যান্য ইলেকট্রনিকস দ্রব্য উৎপাদন অঞ্চলের তুলনায় অগ্রগণ্য। এই কারণে বেঙ্গালুরুকে ভারতের ইলেকট্রনিকস রাজধানী বলা হয়।