হলদিয়া বন্দর গড়ে ওঠার কারণগুলি আলােচনা করাে।

হলদিয়া বন্দর গড়ে ওঠার কারণসমূহ

কলকাতা থেকে প্রায় 96 কিমি দক্ষিণে হুগলি ও হলদি নদীর সংযােগস্থলে কলকাতা বন্দরের সহযােগী বন্দর হিসেবে হলদিয়া বন্দরটি স্থাপন করা হয়। 1977 সাল থেকে বন্দর নির্মাণের কাজ শুরু হয়। হলদিয়া বন্দর গড়ে ওঠার কারণগুলি হল一


[1] হুগলি নদীর গভীরতা হ্রাস : বর্তমানে হুগলি নদীর গতিপথে পলি সঞ্চয়ের ফলে নদীর গভীরতা অনেক হ্রাস পেয়েছে। ফলে বড়াে বড়াে জাহাজগুলি কলকাতা বন্দরে প্রবেশ করতে পারে না। তাই অবলুপ্তির হাত থেকে কলকাতা বন্দরকে বাঁচাতে এবং পূর্বাঞ্চলের অর্থনীতিকে সচল রাখতে কলকাতা বন্দরের পরিপূরক হিসেবে হলদিয়া বন্দর গড়ে তােলা হয়।


[2] বাঁকবিহীন নদীপথ : কলকাতা বন্দরে প্রবেশ করতে হলে অসংখ্য বাঁক অতিক্রম করে জাহাজগুলিকে প্রবেশ করতে হয়। সেই তুলনায় হলদিয়া বন্দরের নদীপথটির বাঁকের সংখ্যা কম।


[3] স্বল্প সংখ্যক বালুচর : বঙ্গোপসাগর থেকে কলকাতা বন্দরে প্রবেশ করতে হলে জাহাজগুলিকে প্রায় 15 টি বালুচরকে অতিক্রম করতে হয়। সেই তুলনায় হলদিয়া বন্দরে প্রবেশ করতে হলে মাত্র 3 টি বালুচরকে অতিক্রম করতে হয়।


[4] হুগলি নদীর অধিক গভীরতা : হলদিয়া বন্দরের কাছে হুগলি নদীর গভীরতা প্রায় 10 মিটার থেকে 30 মিটার। ফলে বড়াে জাহাজ এখানে সহজেই প্রবেশ করতে পারে, কিন্তু কলকাতা বন্দরের হুগলি নদীর গভীরতা ক্রমশ কমতে থাকায় বড়াে জাহাজ প্রবেশ করতে পারে না।


[5] উন্নত পশ্চাদভূমি : কলকাতা বন্দরের সহযােগী হিসেবে গড়ে ওঠায় কলকাতা বন্দরের উন্নত পশ্চাদভূমি হলদিয়া বন্দরের পশ্চাদভূমিতে পরিণত হয়েছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যসমূহের (ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ ও ওডিশা ইত্যাদি) জনবহুলতা, উন্নত কৃষি ও শিল্পজাত দ্রব্য হলদিয়া বন্দর গড়ে তুলতে সাহায্য করেছে।


[6] উন্নত পরিবহণ ব্যবস্থা : হলদিয়া বন্দর উন্নত সড়ক ও রেল পরিবহণ দ্বারা যুক্ত। 41 নং জাতীয় সড়কপথ এবং দক্ষিণ-পূর্ব রেলপথের একটি শাখা পাঁশকুড়া থেকে সরাসরি এই বন্দরকে যুক্ত করেছে। বর্তমানে অনেক জাহাজ কলকাতা বন্দরে না এসে হলদিয়া বন্দরে পণ্য খালাস করে। সেখান থেকে পণ্য সড়ক ও রেলপথের মাধ্যমে কলকাতা বন্দরে পৌঁছায়।


[7] বন্দরকেন্দ্রিক শিল্পাঞ্চল : হলদিয়াতেই সর্বপ্রথম ভারতের বন্দরকেন্দ্রিক শিল্পাঞ্চল গড়ে তােলা হয়। ফলে শিল্পাঞলকে কেন্দ্র করে হলদিয়া বন্দরের বিকাশ দ্রুত হয়।


[8] সরকারি আনুকুল্য : হলদিয়া বন্দর গড়ে তুলতে কেন্দ্র ও রাজ্য সরকারের উদ্যোগ বিশেষভাবে উল্লেখযােগ্য।


[9] আধুনিক ব্যবস্থাসমূহ : জাহাজে মাল ওঠানােনামানাের জন্য আধুনিক কন্টেনার সার্ভিস-সহ যান্ত্রিক পরিবহণ ব্যবস্থার উপস্থিতি হলদিয়া বন্দর গড়ে ওঠার অন্যতম কারণ।


এ ছাড়াও [10] সমভাবাপন্ন জলবায়ু, [11] কলকাতার বিশাল বাজার, [12] সুলভ শ্রমিকের জোগান ও [13] জমির সহজলভ্যতা হলদিয়া বন্দর গড়ে ওঠার অন্যতম কারণ।