ভারতে পরিকল্পনা অঞ্চলের স্তরক্ৰম ব্যাখ্যা করাে।

ভারতে পরিকল্পনা অঞ্চলের স্তরক্রম

ভারতবর্ষে বিভিন্ন পরিকল্পনা রূপায়ণ পাঁচটি স্তরে হয়। এই স্তরগুলি হল নিম্নরূপ一


[1] জাতীয় স্তর (National level) : বিভিন্ন ক্ষেত্রীয় তথা আন্তঃরাজ্য বিষয়ক পরিকল্পনার কথা এই স্তরে ভাবা হয়। এই ধরনের পরিকল্পনার দায়িত্বে থাকে ভারতের জাতীয় পরিকল্পনা কমিশন। প্রধানমন্ত্রী এই পরিকল্পনা কমিশনের সভাপতি। এক্ষেত্রে কমিশন তিন ধরনের পরিকল্পনা তৈরি করে


  • দীর্ঘমেয়াদি (15 বছরের বেশি সময়ের জন্য), 

  • মধ্যমেয়াদি (5 বছরের জন্য) এবং 

  • বার্ষিক পরিকল্পনা।


[2] রাজ্য স্তর (State Level) : এক্ষেত্রে রাজ্যস্তরে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়। রাজ্যের জন্য পরিকল্পনা তৈরি, প্রয়ােগ এবং তদারকির জন্য রাজ্য যােজনা পর্ষদ (State Planning Board) গঠন করা হয়েছে।


[3] জেলা স্তর (District level) : জেলাভিত্তিক বিভিন্ন পরিকল্পনা রূপায়ণ করা হয় এই স্তরে। এই ধরনের পরিকল্পনাগুলি জেলাশাসক দেখাশােনা করেন।


[4] ব্লক স্তর : জেলা স্তরের পরের স্তর হল ব্লক স্তর। একটি ব্লক কয়েকটি গ্রাম নিয়ে গঠিত হয়। ব্লক স্তরের বিভিন্ন পরিকল্পনা দেখাশােনা করেন ব্লক উন্নয়ন আধিকারিক (BDO)। গ্রামের সাধারণ মানুষের এই স্তরের পরিকল্পনায় সরাসরি অংশগ্রহণের সুযােগ থাকে। 7টি পর্যায়ে ব্লক স্তরের পরিকল্পনা সম্পন্ন হয়।


[5] পঞ্চায়েত স্তর : পরিকল্পনা স্তরগুলির সর্বনিম্ন স্তর পঞ্চায়েত স্তর। এই পঞ্চায়েত এক বা একাধিক গ্রাম নিয়ে গঠিত। গ্রামের সাধারণ মানুষ এই স্তরের পরিকল্পনায় সরাসরি অংশগ্রহণ করে। ক্ষুদ্র পরিসরে এই স্তরের পরিকল্পনা করা হয়।