বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পের সমস্যাগুলি আলােচনা করাে এবং সমস্যাগুলি সমাধানে কী কী পদক্ষেপ গ্রহণ করা দরকার?

বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পের সমস্যাসমূহ

বেঙ্গালুরু ইলেকট্রনিকস শিল্পে খুব উন্নত হলেও বর্তমানে এই শিল্প নানা সমস্যার সম্মুখীন। যেমন一


[1] জমির উর্বমুখী দাম : বেঙ্গালুরুতে শিল্প স্থাপনের জন্য জমির অভাব ঘটছে তাছাড়া জমির দামও ক্রমশ উধ্বমুখী।


[2] অন্তর্দেশীয় প্রতিযোগিতা : হায়দ্রাবাদ, পুনে, কলকাতা, কানপুর, চেন্নাই, মুম্বাই, দিল্লি এবং কোয়েম্বাটুর ইত্যাদি দেশের অন্যান্য শিল্পাঞ্চলের সাথে বেঙ্গালুরুকে ক্রমশ প্রতিযােগিতার সম্মুখীন হতে হচ্ছে।


[3] আন্তর্জাতিক প্রতিযোগিতা : বিদেশের বাজারে রপ্তানির ক্ষেত্রে চিন, জাপান, দক্ষিণ কোরিয়া ও আমেরিকা যুক্তরাষ্ট্র ইত্যাদি দেশের সাথে কঠিন প্রতিযােগিতায় পড়তে হচ্ছে।


[4] ব্রেন-ড্রেন : বেঙ্গালুরু থেকে বহু দক্ষ ইঞ্জিনিয়ার অতিরিক্ত আয়ের আশায় বিদেশে পাড়ি দিচ্ছে। ফলে ব্রেন-ড্রেন (Brain Drain) ঘটছে এবং বেঙ্গালুরুতে দক্ষ শ্রমিকের অভাব ঘটছে।


[5] বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা : বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পে প্রতিকূল প্রভাব ফেলেছে।


[6] টাকার দাম হ্রাস : বর্তমানে ডলারের তুলনায় টাকার দাম উল্লেখযােগ্যভাবে হ্রাস পেয়েছে। ফলে বিদেশে রপ্তানির ক্ষেত্রে বেঙ্গালুরুর ইলেকট্রনিক শিল্পকে নানা সমস্যায় পড়তে হচ্ছে।


[7] মন্থর গতিতে পরিবহণ ব্যবস্থার উন্নতি : যে গতিতে ইলেকট্রনিকস শিল্পের উন্নতি ঘটেছে সেই গতিতে কিন্তু পরিবহণ ব্যবস্থার উন্নতি ঘটেনি। ফলে অনুন্নত পরিবহণ ব্যবস্থা এই শিল্পের অগ্রগতির অন্তরায়।


[8] আবাসন সমস্যা : শিল্প শ্রমিকদের জন্য প্রয়ােজনীয় আবাসনের অভাব রয়েছে। তা ছাড়া যেসমস্ত আবাসন রয়েছে। সেগুলির দাম ও ভাড়া উভয়ই খুব বেশি।


সমস্যা সমাধানের জন্য প্রয়ােজনীয় পদক্ষেপসমূহ


বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পের উন্নতির জন্য বেশ কিছু প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করা দরকার। যেমন一


[1] বিনিয়োগকারীদের উৎসাহ দেওয়া : বিনিয়ােগকারীদের বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পে অধিক পরিমাণে মূলধন বিনিয়ােগে উৎসাহ প্রদান করতে হবে।


[2] আবাসন নির্মাণ : ইলেট্রনিকস শিল্পে কর্মরত শ্রমিকদের বসবাসের সমস্যা দূরীকরণে বহু আবাসন নির্মাণ করতে হবে।


[3] উপযুক্ত প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন : শ্রমিকদের দক্ষতা বাড়াতে উপযুক্ত প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করতে হবে।


[4] পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি : এই শিল্পের অগ্রগতির জন্য পরিবহণ ও যােগাযােগ ব্যবস্থার উন্নতি অত্যাবশ্যক। বিশেষত পরিবহণ মাধ্যমগুলিকে আরও দ্রুতগতিসম্পন্ন করে তুলতে হবে।


[5] সহজ সরকারি ছাড়পত্র প্রদান : নতুন নতুন শিল্প স্থাপনের ক্ষেত্রে যাতে সহজে সরকারি ছাড়পত্র পাওয়া যায় সেদিকে লক্ষ রাখতে হবে।


[6] পরিকাঠামােগত উন্নয়ন : শিল্প স্থাপনের জন্য শিল্প সহায়ক পরিকাঠামাের উন্নতি ঘটাতে হবে।


[7] শিল্পজাত দ্রব্যের গুণগত মান বৃদ্ধি :
বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পকে দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে প্রতিযােগিতায় টিকে থাকতে হলে শিল্পজাত দ্রব্যের গুণগত মান আরও বৃদ্ধি করা প্রয়ােজন।