কটি পদ্ধতিতে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা গড়ে ওঠে? ভারতীয় যুক্তরাষ্ট্রের মৌলিক বৈশিষ্ট্যগুলি কী?

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা গড়ে ওঠার পদ্ধতিগত বিভাগ


দুটি পদ্ধতিতে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা গড়ে ওঠে, যথা- [1] বিভক্তিকরণ ও [2] একত্রীকরণ প্রক্রিয়া। কোনাে এককেন্দ্রিক রাষ্ট্র যখন কয়েকটি অঙ্গরাজ্যে বিভক্ত হয়ে একটি যুক্তরাষ্ট্র গঠন করে, তখন তাকে বিভক্তিকরণের প্রক্রিয়া বলে। অন্যদিকে, যখন কয়েকটি সার্বভৌম রাষ্ট্র একত্রিত হয়ে নিজেদের মধ্যে চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্র গঠন করে তখন তাকে একত্রীকরণের প্রক্রিয়া বলে।


ভারতীয় যুক্তরাষ্ট্রের মৌলিক বৈশিষ্ট্যসমূহ

তত্ত্বগত দিক থেকে পর্যালােচনা করলে দেখা যায়, যুক্তরাষ্ট্রীয় প্রশাসনের চারটি মৌলিক বৈশিষ্ট্য রয়েছে। সেগুলি হল- [1] কেন্দ্র ও অঙ্গরাজ্যগুলিকে নিয়ে দু-ধরনের সরকারের উপস্থিতি, [2] লিখিত ও দুষ্পরিবর্তনীয় সংবিধানের প্রাধান্য, [3] সংবিধান কর্তৃক কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে ক্ষমতা বণ্টন, [4] একটি নিরপেক্ষ যুক্তরাষ্ট্রীয় আদালতের অবস্থান। যুক্তরাষ্ট্রের এই মৌলিক বৈশিষ্ট্যগুলি ভারতীয় সংবিধানেও লক্ষ করা যায়।


[1] দু-ধরনের সরকার: মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, কানাডা, অস্ট্রেলিয়ার মতাে ভারতেও বর্তমানে কেন্দ্রীয় সরকার ও রাজ্যগুলির জন্য পৃথক পৃথক সরকারের উপস্থিতি রয়েছে। একটি কেন্দ্রীয় সরকার এবং ২৯টি রাজ্য সরকার ও ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে ভারতীয় যুক্তরাষ্ট্র গঠিত।


[2] সংবিধানের প্রাধান্য: লিখিত ও দুষ্পরিবর্তনীয় সংবিধানের প্রাধান্য ভারতেও দেখা যায়। ভারতীয় সংবিধান বিশ্বের মধ্যে সর্ববৃহৎ লিখিত সংবিধান| মার্কিন যুক্তরাষ্ট্রের মতাে অতিমাত্রায় দুষ্পরিবর্তনীয় না হলেও ভারতীয় সংবিধান আংশিকভাবে দুষ্পরিবর্তনীয়। কেন্দ্র ও রাজ্য দুধরনের সরকারকে সংবিধানের অধীনে থেকে শাসনব্যবস্থা পরিচালনা করতে হয়।


[3] কেন্দ্র-রাজ্য ক্ষমতা বণ্টন: ভারতেও সংবিধান কর্তৃক কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে ক্ষমতা বণ্টিত হয়েছে। যুক্তরাষ্ট্রীয় ক্ষমতা বন্টন নীতির ওপর ভিত্তি করে সংবিধানে কেন্দ্র তালিকা, রাজ্য-তালিকা ও যুগ্ম- তালিকা-এই তিনটি তালিকা লিপিবদ্ধ করা হয়েছে।


[4] যুক্তরাষ্ট্রীয় আদালতের উপস্থিতি: যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হিসেবে ভারতেও একটি নিরপেক্ষ যুক্তরাষ্ট্রীয় আদালত প্রতিষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রীয় আদালত হিসেবে সুপ্রিমকোর্ট এই ভূমিকা পালন করে থাকে। সংবিধানের অভিভাবক ও ব্যাখ্যাকর্তা হিসেবে সুপ্রিমকোর্ট দেশের সর্বোচ্চ আদালতের মর্যাদা পায়।


উপসংহার: উপর্যুক্ত আলােচনা থেকে স্পষ্টতই বােঝা যায় যে, কাঠামাে বা গঠনগত বৈশিষ্ট্যের দিক থেকে যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার অপরিহার্য বৈশিষ্ট্যগুলি ভারতের সংবিধানে বিদ্যমান। দুর্গাদাস বসুর মতে, যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার সবকটি মৌলিক বৈশিষ্ট্যই ভারতে উপস্থিত। ড. আম্বেদকরও বলেছেন ভারতের সংবিধান যুক্তরাষ্ট্রীয় ধরনের।


এককেন্দ্রিক শাসনব্যবস্থার গুণ-দোষ বা সুবিধা-অসুবিধাগুলি আলােচনা করাে।


যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বােঝ? যুক্তরাষ্ট্রীয় সরকারের মূল বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার গুণ-দোষ বা সুবিধা-অসুবিধাগুলি আলােচনা করাে।


এককেন্দ্রিক ও যুক্তরাষ্ট্রীয় সরকারের মধ্যে পার্থক্য নির্ণয় করাে।


ভারতীয় যুক্তরাষ্ট্রের প্রকৃতি আলােচনা করাে | তুমি কি মনে কর যে ভারতের সংবিধান গঠনের দিক থেকে যুক্তরাষ্ট্রীয়, কিন্তু কার্যত এক-কেন্দ্রিক?


যুক্তরাষ্ট্রীয় সরকারের ভবিষ্যৎ সম্পর্কে আলােচনা করাে।


কে সি হােয়ার কীভাবে যুক্তরাষ্ট্রের সংজ্ঞা নির্দেশ করেছেন? সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রপ্রবণতা বৃদ্ধির কারণগুলি লেখাে।