কে সি হােয়ার কীভাবে যুক্তরাষ্ট্রের সংজ্ঞা নির্দেশ করেছেন? সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রপ্রবণতা বৃদ্ধির কারণগুলি লেখাে।

কেসি হেয়ার প্রদত্ত যুক্তরাষ্ট্রের সংজ্ঞা


কে সি হােয়ারের মতে, যুক্তরাষ্ট্র বলতে সেই শাসনব্যবস্থাকে বােঝায় যেখানে সংবিধান কর্তৃক কেন্দ্রীয় সরকার ও আঞ্চলিক সরকারগুলির মধ্যে এমনভাবে ক্ষমতা বণ্টন করা হয়, যাতে উভয় সরকার নিজ নিজ এলাকায় স্বাধীনভাবে কাজকর্ম পরিচালনা করতে পারে।


সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রপ্রবণতা বৃদ্ধির কারণ

সাম্প্রতিককালে সারা পৃথিবীজুড়েই যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থাসম্পন্ন। রাষ্ট্রগুলিতে কেন্দ্রীয় সরকারের প্রভূত ক্ষমতা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। রাষ্ট্রবিজ্ঞানে এই বিষয়টিকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রপ্রবণতা বলে আখ্যা দেওয়া হয়। বিশিষ্ট সংবিধান বিশেষজ্ঞ কে সি হােয়ারের মতে- [1] যুদ্ধ, [2] আর্থিক সংকট, [3] জনকল্যাণকর কাজকর্মের সম্প্রসারণ এবং [4] শিল্প ও পরিবহণের ক্ষেত্রে যান্ত্রিক বিপ্লব—মূলত এই চারটি কারণে কেন্দ্রপ্রবণতা দেখা যায়। এ ছাড়াও আরও কয়েকটি কারণকে চিহ্নিত করা যেতে পারে।


[1] যুদ্ধ ও যুদ্ধের আশঙ্কা: বর্তমানে যুদ্ধ বা যুদ্ধের আশঙ্কায় সব দেশকে সবসময় প্রস্তুত থাকতে হয়। বিশ্বের প্রায় প্রতিটি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সংক্রান্ত ক্ষমতা কেন্দ্রের হাতে থাকে। বস্তুত যুদ্ধকালীন সময় এবং জরুরি অবস্থার সময় কেন্দ্রের ক্ষমতা বৃদ্ধি পেয়ে যুক্তরাষ্ট্র এককেন্দ্রিক রাষ্ট্রে পরিণত হয়।


[2] অর্থনৈতিক সংকট: আধুনিক রাষ্ট্র মুদ্রাস্ফীতি, বেকারত্ব, আর্থিক মন্দা প্রভৃতি অর্থনৈতিক সংকট মােকাবিলার দায়িত্ব কেন্দ্রের হাতে অর্পণ করার ফলে কেন্দ্রীয় সরকারের ক্ষমতার বৃদ্ধি ঘটেছে।


[3] জনকল্যাণমূলক কর্মসূচি: আধুনিক জনকল্যাণকর রাষ্ট্রের শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন জনকল্যাণমুখী কর্মসূচি রূপায়ণের দায়িত্ব কেন্দ্রীয় সরকারের হাতে দেওয়া হয়। ফলে কেন্দ্রীয় সরকারের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি পায়।


[4] শিল্প ও পরিবহণে উন্নতি ও অর্থনৈতিক পরিকল্পনা: বর্তমান যুগে শিল্প ও পরিবহণের ক্ষেত্রে অভাবিত প্রযুক্তিগত উন্নতির ফলে কৃষি, শিল্প, ব্যাবসাবাগিজ্যের মতাে বিষয়গুলি আঞ্চলিক ক্ষেত্র ছাড়িয়ে, জাতীয় ক্ষেত্রে বিস্তার লাভ করেছে। এর ফলে জাতীয় অর্থনীতির জন্য সুষ্ঠু পরিকল্পনা ও নিয়ন্ত্রণ দরকার হয়। এক্ষেত্রে একমাত্র কেন্দ্রীয় সরকারই দেশের জন্য উপযুক্ত শিল্পনীতি তৈরি করতে পারে এবং সারা দেশের জন্য গৃহীত অর্থনৈতিক পরিকল্পনার ক্ষেত্রে প্রয়ােজনীয় অর্থ ও প্রশাসনিক দক্ষতার জোগান দিতে পারে। একারপে বলা হয়, যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার ধ্বংসের কারণ হল পরিকল্পিত অর্থনীতি।


[5] আন্তর্জাতিক পরিস্থিতি: বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতি কেন্দ্রপ্রবণতা বৃদ্ধির ক্ষেত্র তৈরি করেছে। পারমাণবিক অস্ত্র প্রতিযােগিতার সামরিক মহড়া, মহাকাশ প্রযুক্তির অগ্রগতি এবং সর্বোপরি বিশ্বায়নের অর্থনীতি কেন্দ্রীয় সরকারের ক্ষমতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা নিয়েছে।


এককেন্দ্রিক সরকার কাকে বলে? এককেন্দ্রিক সরকারের বৈশিষ্ট্যসমূহ বিশ্লেষণ করাে।


এককেন্দ্রিক শাসনব্যবস্থার গুণ-দোষ বা সুবিধা-অসুবিধাগুলি আলােচনা করাে।


যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বােঝ? যুক্তরাষ্ট্রীয় সরকারের মূল বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।


যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার গুণ-দোষ বা সুবিধা-অসুবিধাগুলি আলােচনা করাে।


এককেন্দ্রিক ও যুক্তরাষ্ট্রীয় সরকারের মধ্যে পার্থক্য নির্ণয় করাে।


ভারতীয় যুক্তরাষ্ট্রের প্রকৃতি আলােচনা করাে | তুমি কি মনে কর যে ভারতের সংবিধান গঠনের দিক থেকে যুক্তরাষ্ট্রীয়, কিন্তু কার্যত এক-কেন্দ্রিক?


যুক্তরাষ্ট্রীয় সরকারের ভবিষ্যৎ সম্পর্কে আলােচনা করাে।