সাম্রাজ্য ও রাজতান্ত্রিক রাষ্ট্রের মধ্যে পার্থক্য নির্দেশ করাে।

সাম্রাজ্য ও রাজতান্ত্রিক রাষ্ট্রের মধ্যে পার্থক্য

প্রাচীন কালে সাম্রাজ্য ও রাজতান্ত্রিক রাষ্ট্রের ধারণা গড়ে উঠেছিল। রাজতান্ত্রিক রাষ্ট্র আয়তন ও শক্তিতে সুবিশাল হলে তা সাম্রাজ্য বলে বিবেচিত হতে পারে, কিন্তু সব সাম্রাজ্যই রাজতান্ত্রিক রাষ্ট্র বলে নাও বিবেচিত হতে পারে। সাম্রাজ্য এবং রাজতান্ত্রিক রাষ্ট্রের মধ্যে বিভিন্ন ধরনের পার্থক্য থাকলেও তা কখনােই গাণিতিক যথার্থতার মতাে প্রকাশ করা সন্তবপর নয়। তবে মােটামুটিভাবে সাম্রাজ্য ও রাজতান্ত্রিক রাষ্ট্রগুলির মধ্যে নিম্নলিখিত পার্থক্যগুলি লক্ষ করা যায়一


সাম্রাজ্য


  • 'সাম্রাজ্য বা Empire বলতে বােঝায় এক ধরনের সংঘবদ্ধ জাতি বা রাষ্ট্র যা একটি কেন্দ্রীয় শক্তির অধীনে (রাজতন্ত্র বা অন্য কোনাে ব্যবস্থা) নিয়ন্ত্রিত হয়। সাম্রাজ্যে শাসন ক্ষমতা বংশানুক্রমিকভাবে হস্তান্তরিত হতে পারে, আবার না-ও হতে পারে।


  • ক্ষুদ্র রাজতান্ত্রিক শাসনালগুলি (Chiefdom বা Kingdom) ঐক্যবদ্ধ হয়ে সাম্রাজ্য গড়ে উঠেছিল। অর্থাৎ রাজতন্ত্র প্রতিষ্ঠার পরবর্তীকালে সাম্রাজ্যের উত্থান ঘটেছিল।


  • একটি সাম্রাজ্য একজন সম্রাটের দ্বারা (যেমন জুলিয়াস সিজার, নেপােলিয়ন প্রমুখ) বা একজন রাজা বা রানির দ্বারা (যেমন—রানি ভিক্টোরিয়া) বা একটি রাজনৈতিক ব্যবস্থা কর্তৃক নিযুক্ত একজন স্বৈরাচারী শাসকের দ্বারা (যেমন—সােভিয়েত ইউনিয়ন) শাসিত হতে পারে৷


  • সাম্রাজ্যের জনগােষ্ঠীর সংখ্যাগরিষ্ঠ অংশ একই জাতিগােষ্ঠী বা সংস্কৃতির অন্তর্ভুক্ত। যেমনব্রিটিশ - শাসনকালে ভারতের শাসিত সংখ্যাগরিষ্ঠ জনসমষ্টি ছিল হিন্দু। তাদের সাংস্কৃতিক ঐতিহ্যও মােটামুটি একরকম।


  • সাম্রাজ্য বিভিন্ন রাজ্যের সমন্বয়ে গড়ে ওঠে। যেমন, জাপান বিভিন্ন স্বাধীন রাজ্যের সমন্বয়ে সামন্ততান্ত্রিক রাষ্ট্র হিসেবে গড়ে উঠলে সেখানে সম্রাটের আত্মপ্রকাশ ঘটে এবং তাঁর নেতৃত্বে সাম্রাজ্য গড়ে ওঠে।


  • প্রাচীন ভারতের মৌর্য সাম্রাজ্য একদিকে যেমন সাম্রাজ্য অন্যদিকে তেমনি রাজতান্ত্রিক রাষ্ট্র ছিল। তবে মহাজনপদগুলি রাজতান্ত্রিক রাষ্ট্র হলেও সাম্রাজ্য ছিল না।


রাজতান্ত্রিক রাষ্ট্র


  • রাজতান্ত্রিক রাষ্ট্র বা Monarchy বলতে কোনাে রাজতন্ত্রের (রাজা বা রানির অস্তিত্ব) নেতৃত্বাধীন রাষ্ট্রকে বােঝায় যে রাষ্ট্রের শাসক-পদটি বংশানুক্রমিকভাবে পরবর্তী প্রজন্মের কাছে স্থানান্তরিত হয়।


  • সাম্রাজ্য প্রতিষ্ঠার বহু পূর্বেই প্রাচীন ভারতে জনপদ বা মহাজনপদগুলিতে এবং ভারতের বাইরে বিভিন্ন ক্ষুদ্র রাজ্যগুলিকে (Cheifdom বা Kingdom) কেন্দ্র করে রাজার শাসনাধীনে রাজতান্ত্রিক রাষ্ট্রের উত্থান ঘটেছিল।


  • একটি রাজতান্ত্রিক রাষ্ট্র সর্বদা রাজা বা রানির দ্বারা শাসিত হয়ে থাকে। যেমন—প্রাচীন ভারতের মৌর্য সাম্রাজ্য মৌর্য রাজবংশের রাজাদের দ্বারা শাসিত হত।


  • রাজতন্ত্রে সাধারণত রাজা বা রানির জাতি বা গােষ্ঠীগত পরিচয় সাম্রাজ্যের সংখ্যাগরিষ্ঠ নাগরিকদের জাতি বা গােষ্ঠীগত পরিচয় থেকে পৃথক হয়। যেমন—মােগল বংশের শাসকরা ছিলেন বহিরাগত জাতিগােষ্ঠীর। ভারতীয় সংস্কৃতি থেকে এক পৃথক সংস্কৃতি তারা বহন করতেন।


  • রাজতান্ত্রিক রাষ্ট্র হল একটি একক রাষ্ট্র। সেখানে রাজা বা রানি পরিবারের প্রধানের মতাে রাষ্ট্রের যাবতীয় ক্ষমতা বা কর্তৃত্ব ভােগ করে থাকেন।


  • নেপােলিয়নের শাসনকালে ফরাসি সাম্রাজ্যটি সাম্রাজ্য বলে বিবেচিত হলেও তা রাজতান্ত্রিক রাষ্ট্র ছিল না। তবে ভারতের মােগল সাম্রাজ্য একই সঙ্গে সাম্রাজ্য এবং রাজতান্ত্রিক রাষ্ট্র ছিল।


গ্রিক পলিস বানগর-রাষ্ট্রগুলির রাষ্ট্রীয় কাঠামাের বিবর্তন উল্লেখ করাে। পলিসগুলির পতনের বিভিন্ন কারণগুলি উল্লেখ করাে।


এথেন্সে গণতন্ত্রের ভিত্তি কীভাবে প্রতিষ্ঠিত হয়?


গ্রিক পলিসের রাজনৈতিক গঠন ও ধর্মীয় জীবন সম্পর্কে আলােচনা করাে।


প্রাচীন ভারতে বিভিন্ন জনপদের উৎপত্তি ও নাম উল্লেখ করাে।


প্রাচীন ভারতে জনপদের যুগে বিকশিত বিভিন্ন সংগঠনের পরিচয় দাও। জনপদ ও মহাজনপদের মধ্যে পার্থক্য নির্দেশ করাে।


ষােড়শ মহাজনপদের বিভিন্ন রাজ্যগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও। মহাজনপদগুলির মধ্যে মগধের উত্থানের প্রধান কারণগুলি কী ছিল?


সাম্রাজ্যের সংজ্ঞা দাও। প্রাচীন কালে গড়ে-ওঠা বিশ্বের কিছু উল্লেখযােগ্য সাম্রাজ্যের উদাহরণ দাও।