psychology কথাটির ব্যুৎপত্তিগত অর্থ লেখাে এবং মনােবিজ্ঞানের সংজ্ঞার বিবর্তন আলােচনা করাে।

মনােবিজ্ঞানের ব্যুৎপত্তিগত অর্থ

মনােবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ হল Psychology লাতিন শব্দ Psyche ও Logos শব্দ থেকে Psychology শব্দটির উৎপত্তি। Psyche কথার অর্থ হল আত্মা (Soul) এবং Logos শব্দের অর্থ হল বিজ্ঞান (Science) অর্থাৎ আত্মার বিজ্ঞানই হল মনোবিজ্ঞান।


মনােবিজ্ঞানের সংজ্ঞার বিবর্তন


(১) আত্মার বিজ্ঞান : মনােবিদ ম্যাথার (Mather) মনােবিজ্ঞানের যে সংজ্ঞাটি দিয়েছেন সেটি হল, মনােবিজ্ঞান হল দর্শনের সেই শাখা যা মানুষের আত্মা নিয়ে আলােচনা করে।


মনােবিজ্ঞানের এই সংজ্ঞা অনেকের মনঃপূত হয় না। কারণ আত্মার যথার্থ স্বরূপ সম্পর্কে দার্শনিকদের মধ্যে মতভেদ দেখা দেয়। তাদের মতে, আত্মা পর্যবেক্ষণ এবং পরীক্ষপযােগ্য নয়, তাই এর প্রকৃত স্বরূপ জানা যায় না। আত্মা নিয়ে কোনাে বিজ্ঞান গড়ে উঠতে পারে না। তাই একে আত্মার বিজ্ঞান' বলা যুক্তিযুক্ত নয়।


(২) মনের বিজ্ঞান: পরবর্তীকালে মনােবিজ্ঞান 'মনএর বিজ্ঞান বলে চিহ্নিত হয়। মনােবিদ হফডিং (Hoffding) বলেন, মনােবিজ্ঞান হল মনের বিজ্ঞান (Psychology is the science of mind)। আত্মার বিজ্ঞান থেকে মনােবিজ্ঞান সংজ্ঞাটি অপেক্ষাকৃত বস্তুনিষ্ঠ হলেও সংজ্ঞাটি পরিত্যক্ত হয়। তা ছাড়া আত্মার মতাে 'মনও পর্যবেক্ষণগ্রাহ্য ও পরীক্ষপসাপেক্ষনয় তাই এর বিজ্ঞান গড়ে উঠতে পারে না।


(৩) চেতনার বিজ্ঞান: অতঃপর মনােবিজ্ঞানকে 'চেতনার বিজ্ঞান বলে ব্যাখ্যা করা হয়। মনােবিদ অ্যাঙ্গেল (Angell) বলেন, মনােবিজ্ঞান হল চেতনার বিজ্ঞান (Science of Consciousness) লক্, হস্ প্রমুখ। দার্শনিকগণ, উন্ড (Wundt), টিচেনার (Titchener) প্রমুখ মনােবিদগণ মনােবিজ্ঞানকে চেতনা অনুশীলনকারী বিজ্ঞান হিসেবে আখ্যা দিয়েছেন। মনোবিজ্ঞান চেতনার বিজ্ঞান সংজ্ঞাটি পূর্বের সংজ্ঞা দুটি থেকে উন্নত, কারণ চেতনাকে অধ্যয়ন ও বিশ্লেষণ করার জন্য 'অন্তর্দর্শন পদ্ধতি ব্যবহার করা হয়। এই প্রথম মনোবিজ্ঞানের নিজস্ব পদ্ধতি উল্লিখিত হয়। অন্তর্দর্শন হল কোনাে বিশেষ মানসিক অভিজ্ঞতাকালে (যেমন—ভয়, রাগ ইত্যাদি) নিজেকে দেখা। ব্যক্তির অভ্যন্তরে কী ঘটছে তা ব্যক্ত করাই হল 'অন্তর্দর্শন। কিন্তু এই সংজ্ঞাটিও. সমালােচনার সম্মুখীন হয়। শুধু 'চেতন মনই মন নয়, ‘ প্রাচেতন ও অবচেতন মন-ও মনােবিজ্ঞানের আওতাভুক্ত। তাই মনােবিজ্ঞান চেতন মনের বিজ্ঞান এই সংজ্ঞাটি আংশিক।


(৪) আচরণের বিজ্ঞান: পরবর্তী সময়কালে মনােবিজ্ঞানকে আচরণের বিজ্ঞান বলে গণ্য করা হয়।


মনােবিদ ওয়াটসন বলেন, মনােবিজ্ঞান হল আচরণ সম্পকীয় বিজ্ঞান (Psychology is a science of behaviour)। আচরণ হল পরীক্ষপযােগ্য। সুতরাং মনােবিজ্ঞানকে প্রাণীর আচরণের বিজ্ঞান বলাই যুক্তিযুক্ত। পরবর্তীকালে মনােবিদ ম্যাকডুগাল বলেন, "Psychology is the positive science of behaviour of living things", অর্থাৎ মনােবিজ্ঞান হল প্রাণীর আচরণের বিষয়নিষ্ঠ বিজ্ঞান।


আচরণবাদী মনােবিদ উড়ওয়ার্থ বলেন, Psychology is the science of activities in relation to his environment"। অর্থাৎ পারিপার্শ্বিকের প্রেক্ষিতে ক্রিয়াকলাপের বিজ্ঞান হল মনােবিজ্ঞান। উড়ওয়ার্থ তার সংজ্ঞায় activities বা ক্রিয়াকলাপ বলতে প্রত্যক্ষণ, কল্পনা, চিন্তা, অনুভূতি ইত্যাদিকে বুঝিয়েছেন এবং পারিপার্শ্বিক বলতে মানসিক প্রক্রিয়ার সঙ্গে বহির্জগতের সম্পর্ককে বােঝাতে চেয়েছেন।


মনােবিজ্ঞানের সংজ্ঞা সম্পর্কে আচরণবাদীদের বক্তব্যগুলিকে বিশ্লেষণ করে একটি সার্বিক সংজ্ঞা দেওয়া যায়一


“মনােবিজ্ঞানী জীবের আচরণ সম্বন্ধীয় বিষয়নিষ্ঠ বিজ্ঞান যা জীবের আচরণের ভিত্তিতে মানসিক প্রতিক্রিয়ার বিশ্লেষণ, শ্রেণিবিভাগ, গতিপ্রকৃতি, নিয়ম, কারণ ও পরিমাণ নির্ণয় ও ব্যাখ্যা করে এবং মানসিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বিভিন্ন দেহগত প্রক্রিয়াগুলিকে ব্যাখ্যা করে।”


ভারতে মুক্ত বিদ্যালয়গুলির বৈশিষ্ট্য এবং পরীক্ষাব্যবস্থা আলােচনা করাে।


দূরাগত শিক্ষা ও নিয়ন্ত্রিত শিক্ষার পার্থক্যগুলি উল্লেখ করাে।


মুক্ত শিক্ষার অসুবিধাগুলি উল্লেখ করাে।


মুক্তশিক্ষার বৈশিষ্ট্যগুলি লেখাে।


মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যগুলি উল্লেখ করাে। মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাঠদান পদ্ধতি ও মূল্যায়ন পদ্ধতি কী রূপ?


মুক্ত বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করাে।


অনিয়ন্ত্রিত, নিয়ন্ত্রিত এবং প্রথাবিহির্ভূত শিক্ষা- ব্যবস্থার তুলনামূলক আলােচনা করাে।