মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যগুলি উল্লেখ করাে। মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাঠদান পদ্ধতি ও মূল্যায়ন পদ্ধতি কী রূপ?

মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য

ভারতে এবং বিশ্বের অন্যান্য দেশে মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মূল উদ্দেশ্যগুলি প্রায় একই ধরনের। যেমন一


(১) উচ্চশিক্ষার প্রসার: মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সমাজের সব শ্রেণির মানুষের কাছে উচ্চশিক্ষার সুযােগসুবিধা পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে।


(২) নিরক্ষরতা দূরীকরণ: সামাজিক শিক্ষা বাবয়স্ক শিক্ষার বিস্তার ঘটিয়ে দেশ থেকে নিরক্ষরতা দূর করতে সাহায্য করে।


(৩) আর্থিক বিকাশ: বিভিন্ন পেশাগত বা বৃত্তিমূলক কোর্সের প্রচলনের দ্বারা শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করে দেশের কৃষি, শিল্প প্রভৃতি ক্ষেত্রের উন্নয়নে সহায়তা করে এবং দেশের আর্থিক বিকাশ ত্বরান্বিত হয়।


(৪) উচ্চশিক্ষার ব্যয় হ্রাস: মুক্ত বিশ্ববিদ্যালয় অতি কম খরচে আগ্রহী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযােগের ব্যবস্থা করেছে।


(৫) ঘরে বসে উচ্চশিক্ষার ব্যবস্থা: দেশের নাগরিকরা যাতে নিজের অঞ্চলে থেকে ঘরে বসে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে, সেই বিষয়ে বিশেষ ব্যবস্থা করে মুক্ত বিশ্ববিদ্যালয়।


(৬) শিক্ষার জটিলতা দূরীকরণ: মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার অনমনীয়তা ও জটিলতা দূর করতে সাহায্য করে।


(৭) আগ্রহীদের জন্য উচ্চশিক্ষার ব্যবস্থা: যেসব শিক্ষার্থী বিভিন্ন কারণে উচ্চশিক্ষার স্তরে পৌঁছােনাের সুযােগ পায় না বা চাকরির কারণে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে না, তাদের জন্য উচ্চশিক্ষার ব্যবস্থা করা মুক্ত বিশ্ববিদ্যালয়ের অন্যতম উদ্দেশ্য।


(৮) বৃত্তিগত দক্ষতাবৃদ্ধিতে সহায়তা: চাকরিরত ব্যক্তিদের বৃত্তিগত দক্ষতা বৃদ্ধি ও প্রােমােশন প্রভৃতির ক্ষেত্রে মুক্ত বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য।


(৯) বয়স্ক ব্যক্তিদের উচ্চশিক্ষার সুযোগ: অধিক বয়সের কারণে যারা প্রথাগত প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা গ্রহণ করার সুযােগ পায়নাতাদের জন্য উচ্চশিক্ষার সুযােগ করে দেওয়া।


(১০) ডিগ্রি বা ডিপ্লোমা গ্রহণে অনিচ্ছুক ব্যক্তিদের জন্য শিক্ষার সুযোগ: যেসব ব্যক্তি সারাজীবন জ্ঞান অর্জন করতে চান কিন্তু ডিগ্রি বা ডিপ্লোমার প্রতি কোনাে আগ্রহ নেই, তাদের জন্য শিক্ষার সুযােগ তৈরি করা।


মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাঠদান পদ্ধতি


অভিজ্ঞ অধ্যাপক দ্বারা বিশেষ উপায়ে প্রস্তুত শিখন বিষয়বস্তু (study material) 'মডিউল আকারে শিক্ষার্থীর কাছে ডাকযােগে পাঠানাে হয় বা শিক্ষার্থীদের হাতে দেওয়া হয়। প্রত্যেকটি বিষয়ে প্রতিটি পত্রের মডিউলের ওপর অ্যাসাইনমেন্ট হিসেবে কয়েকটি করে প্রশ্ন দেওয়া হয়। শিক্ষার্থীরা পাঠ্যবস্তু বাড়িতে পড়ার পর সেই প্রশ্নের উত্তরগুলি লিখে ডাকযােগে স্টাডি সেন্টারে বা বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বিভাগে পাঠিয়ে দেয়। যেসব বিষয়ে ব্যাবহারিক শিক্ষা বা প্র্যাকটিক্যাল থাকে, সেখানে শিক্ষার্থীকে নির্দিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয়ে গিয়ে কয়েকদিনের মধ্যে সব প্র্যাকটিক্যাল করে আসতে হয়। মাঝে মাঝে বেতার ও দূরদর্শনের মাধ্যমেও পাঠদানের ব্যবস্থা করা হয়।


মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল্যায়ন পদ্ধতি


মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে প্রতি 100 নম্বরের পত্রে 20 থেকে 25 নম্বর নির্দিষ্ট থাকে ইনটারনাল অ্যাসেসমেন্ট (Internal assessment) এর জন্য। এ ছাড়া লিখিত পরীক্ষা হয় 75-80 নম্বরের। মােটর ওপর প্রতি পেপারে 40% নম্বর পেলে, ওই পেপারে উত্তীর্ণ বলে ধরা হয়। একসঙ্গে বা বিভিন্ন সময়ে বিষয়গুলিতে প্রাপ্ত মােট নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীকে গ্রেডভিত্তিক শংসাপত্র দেওয়া হয়।


মুক্ত শিক্ষার উদ্দেশ্য লেখাে।


বিভিন্ন ধরনের প্রথাবহির্ভূত শিক্ষার প্রতিষ্ঠান বা শিক্ষালয় সম্পর্কে আলােচনা করাে।


প্রথাবহির্ভূত শিক্ষা বলতে কী বোঝ? এই শিক্ষার সীমাবদ্ধতা উল্লেখ করাে।


ভারতে মুক্ত বিদ্যালয়গুলির বৈশিষ্ট্য এবং পরীক্ষাব্যবস্থা আলােচনা করাে।


দূরাগত শিক্ষা ও নিয়ন্ত্রিত শিক্ষার পার্থক্যগুলি উল্লেখ করাে।


মুক্ত শিক্ষার অসুবিধাগুলি উল্লেখ করাে।


মুক্তশিক্ষার বৈশিষ্ট্যগুলি লেখাে।