মুক্তশিক্ষার বৈশিষ্ট্যগুলি লেখাে।

মুক্ত শিক্ষার বৈশিষ্ট্য

মুক্ত শিক্ষা দূরাগত শিক্ষাব্যবস্থার এমন একটি শ্রেপি, যেখানে শিক্ষকগণ শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা অর্জন করানাের দায়িত্ব নেন। এই শিক্ষার উল্লেখযােগ্য বৈশিষ্ট্যগুলি নীচে আলােচনা করা হল一


(১) প্রবেশের ক্ষেত্রে নমনীয়তা: মুক্ত শিক্ষার একটি বিশেষ সুবিধা হল ভরতি হওয়ার সময়ে শিক্ষার্থীর নির্দিষ্ট কোনাে পূর্বযােগ্যতার প্রয়ােজন হয় না। যে-কোনাে বয়সের ব্যক্তিরাই এই শিক্ষা গ্রহণ করতে পারে।


(২) ক্রেডিট স্থানান্তরের সুবিধা: মুক্ত শিক্ষায় কোনাে একটি শাখার ক্রেডিট বা কোনাে শাখায় প্রাপ্ত নম্বর অন্য শাখায় স্থানান্তরের সুবিধা থাকে। এক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানেও ক্রেডিট স্থানান্তর করার নিয়মটিও এই শিক্ষাব্যবস্থায় প্রচলিত আছে।


(৩) গৃহনির্ভর শিক্ষার সুবিধা: মুক্ত শিক্ষায় পঠনপাঠনের জন্য কোনাে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত থাকার বাধ্যবাধকতা থাকে না। মূলত ঘরে বসেই শিক্ষার্থী পড়াশােনা করতে পারে।


(৪) কম আর্থিক ব্যয়: এই শিক্ষাব্যবস্থায় সম্পূর্ণ সময়ের পরিবর্তে আংশিক সময়ের জন্য শিক্ষক ও অশিক্ষক কর্মচারী নিয়ােগ করা হয়। সেজন্য বেতন ও অন্যান্য সুযােগসুবিধার ক্ষেত্রে অর্থব্যয় অনেকাংশে কম হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির দিনে কনট্যাক্ট কর্মসূচিগুলির আয়ােজন কার হয় যা সম্পন্ন করার জন্য আলাদা করে বিদ্যালয়গৃহ ও শ্রেণিকক্ষের প্রয়ােজন হয় না। ফলে আর্থিক ব্যয় অনেক কম হয়।


(৫) শিক্ষকের সঙ্গে প্রত্যক্ষ যােগাযােগের অভাব: শ্রেণিকক্ষে নিয়মিত সাক্ষাৎকারের কোনাে সুযােগ নেই। কনট্যাক্ট প্রােগ্রামে সাক্ষাৎকার হলেও তা যথেষ্ট নয়। নিয়মিত সাক্ষাৎকারের অভাবে ভাবের আদানপ্রদান বা ফিডব্যাকের সুযােগ কম।


(৬) ডাক-পরিসেবা সংক্রান্ত সমস্যা: দূরাগত শিক্ষায় স্টাডি মেটিরিয়াল মূলত ডাকযােগে শিক্ষার্থীদের কাছে পাঠানাে হয়। কিন্তু ডাকবিভাগের কর্তৃপক্ষের সঙ্গে দূরশিক্ষা বিভাগের কর্মকর্তাদের যথাযথ সমন্বয় না ঘটলে শিক্ষার্থীরা সঠিক সময়ে ওই পাঠ্যপুস্তিকা হাতে পায় না।


(৭) শিক্ষাপ্রযুক্তির ব্যবহার: বর্তমানে মুক্ত শিক্ষাব্যবস্থায় ব্যাপকভাবে শিক্ষাপ্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।


(৮) গুণগত মান বজায় রাখা: গুণগত মান বজায় রাখার জন্য মুক্ত শিক্ষাব্যবস্থায় বিশেষ গুরুত্ব আরােপ করা হয়।


মুক্ত শিক্ষার সুবিধাগুলি কী কী?


মুক্ত শিক্ষার উদ্দেশ্য লেখাে।


বিভিন্ন ধরনের প্রথাবহির্ভূত শিক্ষার প্রতিষ্ঠান বা শিক্ষালয় সম্পর্কে আলােচনা করাে।


প্রথাবহির্ভূত শিক্ষা বলতে কী বোঝ? এই শিক্ষার সীমাবদ্ধতা উল্লেখ করাে।


ভারতে মুক্ত বিদ্যালয়গুলির বৈশিষ্ট্য এবং পরীক্ষাব্যবস্থা আলােচনা করাে।


দূরাগত শিক্ষা ও নিয়ন্ত্রিত শিক্ষার পার্থক্যগুলি উল্লেখ করাে।


মুক্ত শিক্ষার অসুবিধাগুলি উল্লেখ করাে।