কত খ্রিস্টাব্দে এবং কার নেতৃত্বে হান্টার কমিশন গঠিত হয়? হান্টার কমিশনের ইতিবাচক সুপারিশগুলি লেখাে।

হান্টার কমিশন গঠন

1882 খ্রিস্টাব্দে 3 ফেব্রুয়ারি তদানীন্তন ভাইসরয় লর্ড রিপন তাঁর কার্যনির্বাহী পরিষদের সদস্য সার উইলিয়ম উইলসন হান্টারকে সভাপতি নিযুক্ত করে 'হান্টার কমিশন গঠন করেন।


হান্টার কমিশনের ইতিবাচক সুপারিশসমূহ

হান্টার কমিশনের ইতিবাচক সুপারিশগুলির মধ্যে উল্লেখযোগ্য হল一


(1) শিক্ষায় সরকারি নিয়ন্ত্রণ হ্রাস: শিক্ষার ওপর থেকে সরকারি নিয়ন্ত্রণ হ্রাস সম্পর্কিত সুপারিশ এদেশের শিক্ষাবিস্তারের ক্ষেত্রে শুভ সূচনার ইঙ্গিত বহন করে।


(2) শিক্ষাক্ষেত্রে সরকারি ও বেসরকারি উভয় উদ্যোগকেই স্বাগত: প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত প্রতিটি স্তরে সরকারি এবং বেসরকারি, উভয় উদ্যোগকেই স্বাগত জানানাের ফলে দেশীয় শিক্ষার প্রসার অনেক বেশি ত্বরান্বিত হয়।


(3) শিক্ষা পরিচালনায় স্বায়ত্তশাসন: প্রাথমিক শিক্ষার পরিচালনার ভার স্থানীয় স্বায়ত্বশাসনকে অর্পণ করার সুপারিশের মধ্যে দিয়ে শিক্ষাকে গণতান্ত্রিক আদর্শের ওপর প্রতিষ্ঠা করার এক শুভ প্রচেষ্টার ইঙ্গিত মেলে।


(4) বয়স্ক শিক্ষার প্রচলন: দেশের ব্যাপক নিরক্ষরতা দূর করার জন্য বয়স্ক শিক্ষার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের সুপারিশ প্রশংসার দাবি রাখে।


(5) ধর্মনিরপেক্ষ শিক্ষা: সারা দেশে ধর্মনিরপেক্ষ শিক্ষার ব্যবস্থা প্রচলন করার সুপারিশও প্রশংসার যােগ্য।


(6) নারী ও সংখ্যালঘুর জন্য পৃথক শিক্ষার ব্যবস্থা: নারীশিক্ষা এবং সংঘ্যালঘু সম্প্রদায়ের জন্য পৃথক ব্যবস্থার সুপারিশও কমিশনের দূরদর্শিতার পরিচয়ই বহন করে।


(7) অন্যান্য সুপারিশ সমূহ: প্রয়ােজনভিত্তিক প্রাথমিক শিক্ষার পাঠক্রম প্রণয়ন, মাধ্যমিক শিক্ষায় A কোর্স এবং বৃত্তিমুখী B কোর্সের প্রবর্তন, উচ্চশিক্ষায় বৈচিত্রপূর্ণ পাঠক্রম প্রণয়ন, মাতৃভাষায় পাঠ্যপুস্তক প্রণয়ন প্রভৃতি সুপারিশগুলি সবদিক থেকেই শিক্ষার স্বার্থরক্ষাকারী ও গ্রহণযােগ্য।


প্রাথমিক শিক্ষা বিষয়ে হান্টার কমিশনের সুপারিশগুলি লেখাে।


মাধ্যমিক শিক্ষা প্রসঙ্গে হান্টার কমিশনের সুপারিশসমূহ লেখাে।


উচ্চশিক্ষা বিষয়ে হান্টার কমিশনের সুপারিশগুলি লেখাে এবং ওই সুপারিশগুলি মূল্যায়ন করাে।


হান্টার কমিশনের লক্ষ্য ও উদ্দেশ্য লেখাে। হান্টার কমিশনের সাধারণ সুপারিশগুলি লেখাে।


হান্টার কমিশনের কর্মধারা লেখাে। ওই কমিশনের প্রাথমিক শিক্ষা-সম্পর্কিত সুপারিশের মূল্যায়ন করাে।


সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষা ও ধর্মশিক্ষা বিষয়ে হান্টার কমিশনের সুপারিশগুলি লেখাে। হান্টার কমিশনের মাধ্যমিক শিক্ষা সম্পর্কিত সুপারিশের মূল্যায়ন করাে।


নারীশিক্ষা বিষয়ে হান্টার কমিশনের সুপারিশগুলি লেখাে। হান্টার কমিশনের সুপারিশের সীমাবদ্ধতা উল্লেখ করাে।