ছত্তিশগড়ের কৃষিকাজ ও শিল্পের বিবরণ দাও।

ছত্তিশগড়ের কৃষি

ছত্তিশগড়ের প্রায় 35% জমিতে কৃষিকাজ করা হয়। ধান হল প্রধান উৎপাদিত ফসল। বর্ষাকালেই মূলত বিভিন্ন শস্যের চাষ করা হয়। তরঙ্গায়িত ভূমিরূপ, অনুর্বর মৃত্তিকা এবং জলসেচের অপ্রতুলতার কারণে এখানে কৃষির অগ্রগতি বেশি হয়নি। এখানকার প্রধান প্রধান উৎপাদিত শস, হল নিম্নরূপ一


[1] ধান : সারা দেশের মােট ধান উৎপাদনের 5.78% (2011-12) এই রাজ্যে উৎপাদিত হয়। বস্তার, দুর্গ, সুরগুজা বিলাসপুর, রায়পুর এখানকার প্রধান ধান উৎপাদক জেলা।

[2] গম : সারা দেশের মােট গম উৎপাদনের মাত্র 0.12% গম এই রাজ্যে উৎপাদিত হয়।

[3] আখ : রায়পুর, বিলাসপুর জেলায় উৎপাদন করা হয়।

[4] তুলা : প্রধানত রায়পুর জেলায় উৎপাদন করা হয়।

[5] তিসি : দুর্গ এবং বিলাসপুর জেলায় উৎপাদন করা হয়।


ছত্তিশগড়ের শিল্প


শিল্পগত দিক থেকে ছত্তিশগড় রাজ্যটি তেমন উন্নত নয়। বন্ধুর ভূপ্রকৃতি, অনুন্নত পরিবহণ ব্যবস্থা, অনুন্নত পরিকাঠামাে ইত্যাদি এখানকার শিল্পে অনুন্নতির অন্যতম কারণ। আবার অন্যদিকে এখানকার খনিজ এবং অরণ্যজাত কাঁচামাল বেশকিছু বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্র শিল্প গড়ে তুলতে সাহায্য করেছে। এখানকার শিল্পগুলিকে তিনভাগে ভাগ করে আলােচনা করা হল一


[1] খনিজ সম্পদভিত্তিক শিল্প : দুর্গ জেলার ভিলাই-এ পূর্বতন সােভিয়েত ইউনিয়নের সহায়তায় 1957 সালে ভিলাই স্টিল প্ল্যান্ট (BSP) কারখানাটি স্থাপিত হয়। এটি ভারতের বৃহত্তম এবং এশিয়ার তৃতীয় বৃহত্তম ইস্পাত কারখানা। দুর্গ জেলার দাল্লিরাজহারা লৌহখনির লােহা, কোরবা কয়লাখনির কয়লা, রায়পুর জেলার ভাটপাড়ার ডলােমাইট এবং বিলাসপুর ও বস্তার জেলার ম্যাঙ্গানিজ ইত্যাদি খনিজের ওপর নির্ভর করে এই ইস্পাত কারখানাটি গড়ে উঠেছে। এই কারখানার ইস্পাত উৎপাদন ক্ষমতা বার্ষিক 40 লক্ষ টন। অ্যালুমিনিয়াম শিল্প কোরবা জেলার বালকো-তে গড়ে উঠেছে। এ ছাড়াও সিমেন্ট শিল্প (রায়পুর, বিলাসপুর), সার শিল্প (বিলাসপুর), রাসায়নিক শিল্প (রায়পুর) প্রভৃতি উল্লেখযােগ্য।


[2] বনজভিত্তিক শিল্প : অরণ্যের কাঠের ওপর নির্ভর করে রায়পুর, দুর্গ এবং ভিলাই-এ বহু করাত কল গড়ে উঠেছে। এ ছাড়া বিড়ি শিল্প ও রেশম শিল্প বিলাসপুর, রায়গড়, দুর্গ অঞ্চলের উল্লেখযােগ্য শিল্প।


[3] কৃষিভিত্তিক শিল্প : কৃষিভিত্তিক শিল্পের মধ্যে চালকল, ডালকল ও ভােজ্য তেল উৎপাদন কেন্দ্র উল্লেখযােগ্য। ছত্তিশগড়ের রায়পুর, বিলাসপুর, রায়গড় ইত্যাদি জেলায় প্রায় 250 টির বেশি ধানকল রয়েছে। এ ছাড়া রায়গড়ে একটি পাট শিল্পকেন্দ্র এবং বিলাসপুরে কার্পাস-বয়ন শিল্পকেন্দ্র গড়ে উঠেছে।

বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পের সমস্যাগুলি আলােচনা করাে এবং সমস্যাগুলি সমাধানে কী কী পদক্ষেপ গ্রহণ করা দরকার?


বেঙ্গালুরুর ইলেকট্রনিকস শিল্পের সংক্ষিপ্ত বর্ণনা দাও। বেঙ্গালুরুকে নব প্রযুক্তির শহর বলা হয় কেন?


বেঙ্গালুরুতে ইলেকট্রনিকস শিল্প গড়ে ওঠার কারণগুলি কী? বেঙ্গালুরুকে ভারতের ইলেকট্রনিকস রাজধানী বলা হয় কেন?


Geography সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)