ছত্তিশগড়ের ভূমিরূপ এবং নদনদীর পরিচয় দাও।

ছত্তিশগড়ের ভূমিরূপ

ছত্তিশগড়ের বেশিরভাগ স্থানই আগ্নেয় শিলা (গ্রানাইট) এবং রূপান্তরিত শিলা (নিস্) দিয়ে গঠিত। ছত্তিশগড় অঞ্চলের ভূমিরূপকে দুভাগে ভাগ করা যায়- [1] সমভূমি অঞ্চল এবং [2] উচ্চভূমি অঞ্চল।


[1] সমভূমি অঞ্চল : এই সমভূমিটি অল্প ঢালবিশিষ্ট। ঢালটি পশ্চিম দিক থেকে পূর্ব দিকে বিস্তৃত। পশ্চিমভাগের গড় উচ্চতা 320 মিটার এবং পূর্বভাগের গড় উচ্চতা 250 মিটার। সমভূমিটির মাঝে মাঝে খাড়া ঢালযুক্ত উচ্চভূমি লক্ষ করা হয়। মহানদী এবং তার উপনদীগুলি দ্বারা ছত্তিশগড়ের সমভূমি অঞ্চল স্থানে স্থানে বিচ্ছিন্ন হয়েছে।


[2] উচ্চভূমি অঞ্চল : ছত্তিশগড়ের সমভূমি অঞ্চলের উত্তরাংশ‌ এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্বের অংশটি উচ্চভূমি অঞ্চলের অন্তর্গত। ছত্তিশগড় সমভূমির উত্তর দিকে যেসব পাহাড় এবং উচ্চভূমি অবস্থিত তাদের মধ্যে উল্লেখযােগ্য হল ছুরি পাহাড় ও রায়গড় পাহাড় এবং লােম্মি মালভূমি ও পেন্দ্রা মালভূমি। এই অঞ্চলের গড় উচ্চতা 650 মিটার থেকে 900 মিটার। সমভূমি অঞ্চলের চারপাশে যেসব পাহাড় আছে সেগুলির মধ্যে দুর্গ ও বিলাসপুর জেলার পশ্চিমে মৈকাল পাহাড় এবং দুর্গ জেলার পশ্চিমে দাল্লিরাজহারা পাহাড় উল্লেখযােগ্য।


ছত্তিশগড়ের নদনদী


ছত্তিশগড়ের মধ্য দিয়ে যেসব নদী প্রবাহিত হয়েছে সেগুলি হল一


[1] মহানদী : মহানদী হল ছত্তিশগড়ের প্রধান নদী। ছত্তিশগড়ের কৃষি এবং শিল্পের উন্নতির অন্যতম প্রধান নিয়ন্ত্রক হল এই নদী। মহানদীর গতিপথের মােট দৈর্ঘ্যের 286 কিমি ছত্তিশগড় রাজ্যের অন্তর্গত। মহানদীর বাম তীরের প্রধান উপনদী হল সিওনাথ এবং ডান তীরের প্রধান উপনদী হল পেইরি, সুখা এবং জোঙ্ক। ঋতুভেদে মহানদীর জলপ্রবাহের তারতম্য ব্যাপক মাত্রায় লক্ষ করা যায়।


[2] শেওনাথ : ছত্তিশগড়ের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নদী। এটি মহানদীর একটি উপনদী। আরাপা, খারুন, সুরি, ম্যানিয়ার এবং লিলাগড় হল শেওনাথের প্রধান উপনদীসমূহ। নদীটি রায়পুর এবং দুর্গ জেলার মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে।


[3] ইন্দ্রাবতী : ইন্দ্রাবতী নদীটি ছত্তিশগড়ের বস্তার, দান্তেওয়াড়া, বিজাপুর জেলার মধ্যে দিয়ে প্রবাহিত হয়ে গােদাবরী নদীতে মিলিত হয়েছে।


[4] হাসদো : কোরিয়া, কোরবা এবং চম্পা জেলার মধ্য দিয়ে এই নদীটি প্রবাহিত। রায়পুর জেলায় এই নদীটি মহানদীর সাথে মিলিত হয়েছে।


[5] মান্দ : রায়গড়, জাশপুর এবং সুরগুজা জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে মহানদীতে মিলিত হয়েছে।


[6] রিহান্দ : সুরগুজা জেলার মধ্য দিয়ে প্রবাহিত এটি শােন নদীতে এসে মিলিত হয়েছে।


[7] পেইরি : এটি মহানদীর একটি উপনদী। নদীটি রায়পুর জেলার রাণজিম-এর কাছে মহানদীর সাথে মিলিত হয়েছে।


[8] শঙ্খ : নদীটি ঝাড়খণ্ডের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ছত্তিশগড়ে প্রবেশ করেছে। নদীটি ছত্তিশগড়ের মধ্যে দিয়ে প্রায় 50 কিমি প্রবাহিত হয়ে কোয়েল নদীর সাথে মিলিত হয়েছে।